previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  মতামত  >  বর্তমান নিবন্ধ

একজন দ্যার্থহীন দূর্গম পথের কলম সৈনিকের চাষাবাদে লন্ড-ভন্ড লুটতরাজদের উন্মোচিত মুখোশ!

দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, শাবিপ্রবি’র দুর্দিনের ছাত্রলীগ নেতা, অনলাইন এক্টিভিষ্ট-ব্লগার, লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত। অন্যায় ও দূর্নীতির বিরুদ্ধে বলিয়ান কলম যোদ্ধা। 

 জুন ৩, ২০২০  /  কোন মন্তব্য নাই

মন্তব্য প্রতিবেদন।।আতংকের বেড়াজালে জর্জরিত বিবেক দিকবিদিকশুন্যহস্তে মিথ্যার পথযাত্রী উইপোকাদের দলে মিশে যারা পালহীন বৈঠা হাতে তরী নিয়ে সত্যের সমুদ্রে নামে! সেই উইপোকারা জানেইনা যে, সত্যের সেই সমুদ্রের পথ কতটা সুগম হয় আর মিথ্যা কিভাবে দূরীভূত হয়। “মিথ্যে দাম্ভিকতার অগ্নিস্ফুলিঙ্গে, ঊষ্ণবায়ুর প্রবাহে সত্যের বিজয় সুনিশ্চিত হয়” দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, শাবিপ্রবি’র দুর্দিনের ছাত্রলীগ নেতা, অনলাইন এক্টিভিষ্ট-ব্লগার, লন্ডন প্রবাসী ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত। অন্যায় ও দূর্নীতির বিরুদ্ধে বলিয়ান কলম যোদ্ধা। ২০০৮ সালে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রীর দ্বিপঞ্চ-বার্ষিকী পরিকল্পনার অন্যতম লক্ষ্য-উদ্দেশ্য ছিলো ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। মাত্র কয়েক বছরের ব্যবধানে আজ আমরা সেই ডিজিটাল
প্লাটফর্মে ২৪ ঘন্টা সুফল ভোগ করছি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংসদীয় গণতন্ত্রে জনপ্রতিনিধিদের সাথে সাধারণ জনগণের যোগাযোগের সহজিকরণ
ডিজিটাল মাধ্যম আমারএমপিডটকম (AmarMP.com) একটি অভূতপূর্ব এক সৌহার্দপূর্ণ সম্পর্কের প্লাটফর্ম। সাধারণ জনগণের দ্বারপ্রান্তে পরিসেবা পৌঁছে দিচ্ছে আমারএমপিডটকম এর প্রায় তিনশত প্রতিনিধি। যার নিপুণ কারিগর ও প্রতিষ্ঠাতা সুশান্ত দাস গুপ্ত। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় মাদক, সন্ত্রাস, কালোবাজারী, দূর্নীতিবাজ লুটেরাদের সকল প্রকার অন্যায়-উৎপীড়ণ উন্মোচনে আবির্ভত দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার সম্পাদক ও প্রকাশক একজন সফল অনলাইন উদ্যোক্তা ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত’কে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে। ডিজিটাল প্লাটফর্ম প্রতিষ্ঠায় যার অগ্রণী ভূমিকা সে কিনা এই আইনেই অপরাধী! আইন তার গতিধারায় চলবে কিন্ত সুশান্ত’র গ্রেফতারের বিষয়টি যদি রাজনৈতিক প্রতিহিংসা কিংবা হয়রানীমুলক হয় তবে অভিযুক্তকারীও যেন আইনি প্রক্রিয়ায়ই পার না পায়। দ্যার্থহীন কলমের চাষে, দূর্গম পথকে পাড়ি দিয়ে এগিয়ে যাবার প্রত্যয়ে দৈনিক, “আমার হবিগঞ্জ”। অপরাধ মুক্ত বৈষম্যহীন সমাজ বিনির্মানে মাদক, সন্ত্রাস, কালোবাজারি, দূর্নীতিবাজ লুটেরাদের সকল প্রকার অন্যায়-উৎপীড়ণ উন্মোচনে একঝাক সাহসী সৈনিকের কলমের চাষে জাতির বিবেকের বহিঃপ্রকাশ দৈনিক, আমার হবিগঞ্জ।দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, অনলাইন এক্টিভিষ্ট-ব্লগার, সাংবাদিক ও ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংসদীয় গণতন্ত্রেও অভূতপূর্ব এক সৌহার্দপূর্ণ সম্পর্কের প্লাটফর্ম তৈরির নিপুণ কারিগর। জনপ্রতিনিধিদের সাথে সাধারণ জনগণের যোগাযোগের সহজিকরণ সামাজিক মাধ্যম আমারএমপিডটকম (AmarMP.com) এর প্রতিষ্ঠাতা তিনি।

বাংলাদেশের রাজনীতিতে রাষ্ট্রীয় ক্ষমতাসীন পার্লামেন্টারিয়ানদের সাথে সাধারণ জনগণের যোগাযোগের পথটা বরাবরই আকাশ ছোয়া স্বপ্নের মত অনেকটা। কারো ব্যাক্তিগত বা সামাজিক কিংবা রাষ্ট্রীয় কোন সমস্যা, অভিযোগ, পরামর্শ অথবা যে কোন প্রয়োজনে সহসাই স্থানীয় সাংসদ বা জনপ্রতিনিধিদের সান্নিধ্য পেতে বেশ বেগ পেতে হয়। সে ক্ষেত্রে আমারএমপিডটকম এর মাধ্যমে জনগণ তাদের যে কোন সমস্যা কিংবা প্রয়োজনীয় বিষয়টি www.amarmp.com চ্যানেলের মাধ্যমে অতি সহজেই স্থানীয় সংসদ সদস্যদের কাছে উপস্থাপন করতে পারেন। ২০১৬ সাল থেকে আমারএমপিডটকম অফিসিয়াল ভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সাংসদগনের সাথে সাধারণ জনগনের যোগাযোগের সহজিকরণ মাধ্যম হিসেবে কাজ করে যাচ্ছেন।যেখানে প্রত্যেক এমপি’র একজন করে এ্যাম্বাসেডর নিয়োগপ্রাপ্ত হয়ে সাধারণ জনগণের পক্ষে কাজ করছেন। অনেকেই সময়ের স্বল্পতা অথবা ব্যস্ততা কিংবা যোগাযোগের জটিলতার কারনে এমপিদের সান্নিধ্য না পাওয়ায় AmarMP.com এর ওয়েব
সাইডের মাধ্যমে তাদের যে কোন প্রয়োজনীয় প্রশ্ন, চাহিদা, অভিযোগ, পরামর্শ কিংবা এলাকার উন্নয়ন সংক্রান্ত বিষয়গুলো লিখিতভাবে পাঠালে এ্যাম্বাসেডরগণ উক্ত প্রশ্ন সংগ্রহ করে এমপি কর্তৃক প্রশ্নের উত্তর নিয়ে AmarMP এর ইউটিউব চ্যানেলের মাধ্যমে জানিয়ে দেয়।এনএসআই বাংলাদেশ থেকে নিরাপত্তা ক্লিয়ারেন্স প্রাপ্ত হয়ে সামাজিক সেবা বিভাগ (ডিএসএস), বাংলাদেশ দ্বারা নিবন্ধন সম্পন্ন সংস্থাটি ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্যন্য এক দৃষ্টান্ত স্থাপনের মধ্যে দিয়ে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের পূর্ণ সাপোর্টে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করণের কাজে সর্বাত্মক সহযোগীতা করে যাচ্ছেন। আর এ কাজের স্বীকৃতিস্বরুপ আমারএমপিডটকম ২০১৭ সালে ডিজিটাল ক্ষমতায়ন ফাউন্ডেশন (ডিইএফ) দ্বারা এমবিলিথ অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। একই বছর বিজিজেড বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। স্বল্প সময়ে ব্যাপক পরিসরে কাজের উন্নয়ন ও অগ্রগতির জন্য সেপ্টেম্বর ২০১৭ বাংলাদেশ জাতীয় সংসদ থেকে এনওসি গৃহীত হয়। প্রাপ্তির তালিকায় ২০১৭ তেই “এমপি এমপি সোশ্যাল স্বেচ্ছাসেবী সংস্থা,” ডিজিটাল কর্মসংস্থানের মাধ্যমে “উন্মুক্ত সংসদ”, বাংলাদেশকে তথ্য সমিতির ২০১৮ পুরষ্কারে বিশ্ব সমিতির ৭ নম্বর বিভাগেও মনোনীত করা হয়।WSIS সুইজারল্যান্ডের জেনেভায় বার্ষিক আইটিইউ সদর দফতরে অনুষ্ঠিত একটি প্রতিবেদনের প্রেক্ষিতে ২০১৮ সালে মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি; অসংখ্য এমপি ,মন্ত্রী-প্রতিমন্ত্রী গনের উপস্থিতিতে মাননীয় ডেপুটি স্পিকার ফজলে রাব্বি এমপি মহোদয়ের উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অমারএমপি’র যাত্রা শুরু হয়।ফেব্রুয়ারী ২০১৮ থেকে অক্টোবর ২০১৮ পর্যন্ত চ্যানেল -২৪ এ সবচেয়ে জনপ্রিয় টিভি টক শো ‘আপনি কি অমার এমপি’ নামক সরাসরি প্রচারিত অনুষ্ঠানটি ব্যাপক সাড়া পায়।অনলাইন ভিত্তিক উদ্দ্যোক্তা জনাব সুশান্ত দাস গুপ্ত শিক্ষিত নারী-পুরুষ ও শিক্ষার্থীদের নিয়ে ফেইসবুক, টুইটার, ইউটিউব, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, গুগল সার্চ, লিংকডিন, ই-মেইল, হোয়াটস্এপ, ইনষ্ট্রাগ্রাম সহ অনলাইন ভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে ডিজিটাল ব্যবহার ও এর ব্যাপ্তিক প্রসারে Skills Digger নামেও একটি অনলাইন মার্কেট প্লেস তৈরী করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করেন।জনাব গুপ্ত একজন সফল উদ্যোক্তা হিসেবে গণমাধ্যমেও সত্য উদঘাটন কল্পে নব-উদ্যোমে চলা দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার মাধ্যমে বস্ত-নিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্যদিয়ে জাতীয় স্বার্থ রক্ষায় আঞ্চলিকতার গন্ডি পেরিয়ে সারা দেশব্যাপী সাহসী ভূমিকা পালন রেখে সক্ষমতার পথে এগিয়ে চলেছে।আমার ধারণা সাংবাদিক সুশান্ত দাশ গুপ্ত উদ্দেশ্যপ্রণোদিত একটি ষড়যন্ত্র মামলায় জেলখানায় যাওয়াতে এক হিসেবে মন্দ
হয়নি। ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচিত হওয়ার সুযোগ হলো আর একটি সম্ভাবনাময় প্রতিভা আরো চুড়ান্ত পর্যায়ে বিকশিত হওয়ার প্লাটফর্মে পাড়ি দিলো।

সুশান্ত দাস গুপ্ত একদিন সেই প্লাটফর্মের প্লাটিনাম মাষ্টার ট্রেইনার হয়ে ট্রেন চালাবে আর হরিলুটের খবিসেরা সুশান্ত দাশের আজকের স্থানে পদংকিত হবে সেটা বোধহয় নিশ্চিত ধারণা করা যেতেই পারে। ইতোমধ্যে সোস্যাল মিডিয়ায় দেখেছি কারাবন্দী সাংবাদিক সুশান্ত দাশ গুপ্তের বিরুদ্ধে অনাকাঙ্ক্ষিত অবস্থান নেওয়ায় হবিগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট নলিনী কান্ত রায় ও সাধারণ সম্পাদক শংখ শুভ্র রায়কে সাসপেন্ড করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি। সত্যের পক্ষে সাহসী একটি সিদ্ধান্তের রায় হয়েছে। তবে কি আশা করা যায় অতিশীঘ্রই আদালতের চুড়ান্ত রায়টিও এ পথেই এগুতে চলেছে।সাংবাদিকরা জাতির বিবেক। বিবেকের বিশ্লেষণে সত্য তথ্য প্রকাশ কারো না কারো বিরুদ্ধে যাবেই। কিন্ত সেই প্রকাশক-সাংবাদিকদের কন্ঠরোধ করা মানেই গনতন্ত্রের জন্য অশনী সংকেত। গণতন্ত্রের মানষকণ্যা, জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে এটা হতে পারে না।

আশা করি মিথ্যা আর ষড়যন্ত্র দূরীভূত হয়ে শাবিপ্রবি’র দুর্দিনের ছাত্রলীগ নেতা, আমারএমপিডটকম এর প্রতিষ্ঠাতা,বঙ্গবন্ধুর আদর্শে মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনলাইন এক্টিভিস্ট, দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক প্রকৌশলী সুশান্ত দাস গুপ্ত’র গ্রেফতারের বিষয়টি ন্যায়বিচার প্রক্রিয়ায় সমাধান হবে।

লেখকঃ ফরিদ বিন আকবর
উদ্যোক্তা, জাতীয় সংগঠক ও মানবাধিকার কর্মী।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

নতুন প্রজন্ম নিয়ে ভাবনা

আরও পড়ুন →