previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  নবীগঞ্জ  >  বর্তমান নিবন্ধ

নবীগঞ্জে পশুর হাট চালু হওয়ায় ডিজিটাল গরুর হাটে ভাটা

 জুলাই ২০, ২০২১  /  কোন মন্তব্য নাই

সলিল বরণ দাশ, নবীগঞ্জ  :  আসন্ন ঈদুল আজাহা সামনে রেখে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা বিভিন্ন এলাকায় কোরবানিন পশু বেচা-কেনা সম্প্রতি শুরু হয়েছে। সেই সঙ্গে করোনা মহামারীকালে উপজেলায় অনলাইনে কোরবানির পশুর হাট চালু করেছিল নবীগঞ্জ উপজেলা প্রশাসন ও প্রাণিসম্পদ অফিস। স্থায়ী ও অস্থায়ী পশুর হাট ব্যাপকভাবে চালু হওয়ায় অনলাইনে কোরবানির পশু বেচা-কেনার ডিজিটাল ফ্ল্যাটফর্ম নবীগঞ্জ ডিজিটাল হাটে বিক্রিতে ভাটা পড়েছে।

 

 

 

 

 

 

প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, ‘অনলাইন কোরবানির পশুর হাট নবীগঞ্জ ডিজিটাল হাট’ নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি আইডি খোলা হয়েছে, যে আইডির সঙ্গে উপজেলার বিভিন্ন খামারি, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণি-পেশার মানুষ যুক্ত রয়েছেন। সেখানে খামারিদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নম্বরসহ পোস্ট করা হচ্ছে। সেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন।

নবীগঞ্জ খামারি ওলিদুর রহমান ও সাজুয়ার রহমান সুলভ বলেন, গত বছর আমরা কোরবানির পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় বেশিসংখ্যক গরু-ছাগল পালন করেছি। করোনা মহামারীতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানির পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। বিক্রিযোগ্য পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নম্বর দিলে ক্রেতারা বাড়ি থেকে এসে নিয়ে যাচ্ছেন। এতে আমাদের অনেক সুবিধা হয়েছে।

নবীগঞ্জ উপজেলা ভেটেরিনারি সার্জন ডা.হাবিব আহমেদ জানান, আমরা খামারিদের জন্য কোরবানির ঈদ সামনে রেখে যে অনলাইন হাট চালু করেছি; সেটিতে ভালো সাড়া পাচ্ছিলাম। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্য কেনোভাবে প্রতারিত না হন, সেদিকে কঠোর নজরদারি রাখা হয়েছে। ফলে খামারিদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন।

নবীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো.আজিজুল ইসলাম জানান, এই উপজেলায় এবার কোরবানির ঈদ সামনে রেখে ১২ হাজার কোরবানির পশুর চাহিদা থাকলেও এর বিপরীতে এখানকার খামারিরা ১২ হাজার পশু লালন-পালন করেছেন। প্রাণিসম্পদ অফিসের পরামর্শে এই পশুগুলো সম্পূর্ণ প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন খামারিরা।

খামারিদের এই করোনা মহামারীর মধ্যে যেন স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানির পশুর হাটে না যেতে হয়, সেদিকে লক্ষ রেখে আমরা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানির পশুর হাট কার্যক্রম শুরু করেছিলাম যাতে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর ব্যাপক সাড়া পাচ্ছিলাম। কিন্তু ব্যাপকভাবে স্থায়ী ও অস্থায়ী পশুর হাট খুলে দেওয়ায় নবীগঞ্জ ডিজিটাল হাটের প্রতি মানুষের আগ্রহ কমে গেছে।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শেখ মহিউদ্দিন জানান, উপজেলা প্রশাসন ও প্রাণিসম্পদ অফিস করোনাকালে অনেক ভালো একটি উদ্যোগ নিয়েছিল। এই উদ্যোগ চলমান থাকলে আগামীতে ব্যাপক সফলতা পাবো।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

নবীগঞ্জে বিধিনিষেধ অমান্যে ১০ টি মামলা : অর্থদন্ড প্রদান

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!