previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  মাধবপুর  >  বর্তমান নিবন্ধ

মার কোম্পানির আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ

 এপ্রিল ৩০, ২০২১  /  কোন মন্তব্য নাই

মোঃ জসীম উদ্দিন মাধবপুর: জেলার মাধবপুর উপজেলার মার লিমিটেড কোম্পানির আপিল খারিজ করে দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। আপিলে পূর্ববর্তী আদেশ বহাল রেখেছেন।
বৃহস্পতিবার(২৯এপ্রিল) মাননীয় প্রধান বিচারপতির নেতৃত্বে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ উভয়পক্ষের শুনানি শেষে মার লিমিটেড কোম্পানির দায়েরকৃত লিভ টু আপিল (নং ১০৪৪/২০২১) আবেদন খারিজ করে দেন। এর ফলে বাংলাদেশে পরিবেশ আইনবিদ সমিতি বেলা কর্তৃক দায়েরকৃত জনস্বার্থ মামলার (রিট পিটিশন নং ৮৭৬১/২০২০) প্রাথমিক শুনানি শেষে মহামান্য হাইকোর্ট বিভাগ প্রদত্ত ১৫ মার্চ ২০২১ তারিখের আদেশ বহাল রেখেছেন । ইতোপূর্বে বিগত ২০এপ্রিল ২০২১ তারিখে হাইকোর্টের বিভাগের প্রদত্ত আদেশকে চ্যালেঞ্জ করে আপিল বিভাগের চেম্বার জজ আদালত মার লিমিটেড কোম্পানির দায়েরকৃত লিভ টু আপিল (নং ১০৪৪/২০২১) টিতে বিজ্ঞ চেম্বার জজ আদালত “নো অর্ডার”প্রদান করে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য প্রেরণ।

ছবি : মাধবপুরের মার কোম্পানি

উল্লেখ্য, যে বিগত ১৫ মার্চ ২০২১  বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি কর্তৃক জনস্বার্থমূলক মামলার (রীট পিটিশন নং ৮৭৬১/ ২০২০) প্রাথমিক শুনানি অন্তে এক রুল জারি করেন। রুলে বলা হয়, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের অন্তর্ভুক্ত শাহাপুর নামক স্থানে মার লিমিটেড নামক কোম্পানির অনুমোদন বিহীন, বিপদজনক ও দূষণ কার্যক্রম প্রতিরোধে বিবাদী গনের ব্যর্থতাকে কেন অবৈধ আইনগত কর্তৃত্ববহির্ভূত জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, শিল্প প্রতিষ্ঠানটিকে বর্তমান স্থান থেকে অন্য কোন শিল্প এলাকা স্থানান্তর নির্দেশ দেয়া হবে না এবং উক্ত প্রতিষ্ঠানের দূষণ থেকে এক্তিয়ারপুর নামক খাল রক্ষা নির্দেশ কেন প্রদান করা হবে না তা জানতে চেয়ে তাহার  উপর একটি রুল জারি করেন।
একই সাথে আদালত মামলাটির চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ২নং (মহা পরিচালক পরিবেশ অধিদপ্তর) , ৩ নং (জেলা প্রশাসক, হবিগঞ্জ) ৫ নং (উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাধবপুর ,হবিগঞ্জ )৬নং (পরিচালক, মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট পরিবেশ অধিদপ্তর) ও ৭ নং (পরিচালক, পরিবেশ অধিদপ্তর সিলেট) বিবাদী গন কে উল্লেখিত কোম্পানীর সকল কার্যক্রম পরিচালনা থেকে বিরত রাখতে নির্দেশ প্রদান করেছেন। সেইসাথে উল্লেখিত বিবাদী গনকে কোম্পানির কর্তৃক উল্লেখিত এলাকার পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতি নিরূপন সাপেক্ষে প্রতিবেদন প্রস্তুত করে আদালতের আদেশ প্রাপ্তির ৬০ দিনের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ প্রদান করেন।
বিগত ২০ মার্চ ২০২১ ইং জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা মার কোম্পানি কে সীলগালা করে দেন।
উল্লেখ্য, মার লিমিটেড নামক একটি কোম্পানি মূলত পাউডার উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে দীর্ঘদিন যাবৎ তার কার্যক্রম পরিচালনা করে আসছে। কারখানার কার্যক্রমের ফলে প্রচুর পরিমাণে তরল বর্জ্য উৎপন্ন হয় থাকে। প্রতিষ্ঠালগ্ন থেকে কারখানা সৃষ্ট তরল বর্জ্য কোনরূপ সুধন ছাড়াই পার্শ্ববর্তী এক্তিয়ার পুরের খালে নির্গমন করা হয়। দীর্ঘদিন ধরে ইটিপি কার্যকরকরণ ব্যতিরেকে দূষিত বর্জ্য পার্শ্ববর্তী এক্তিয়ারপুর খালে নির্গমন করা হলে খালের পানি সম্পূর্ণরূপে দূষিত হয়ে পড়ে। কারখানার সৃষ্ট দূষিত পানি অপরিশোধিত বর্জ্য দুর্গন্ধে ছাতিয়াইন ইউনিয়নের শ্রীমতপুর ,দাসপাড়া ,ছাতিয়াইন উত্তর, ছাতিয়াইন দক্ষিণ, সাকুচাইল গ্রামসহ আশে পাশে অবস্থিত অন্যান্য উপজেলায় একাধিক গ্রামের বাসিন্দা অতিষ্ঠ হয়ে পড়ে। অসহনীয় এ দূষণের প্রতিবাদে এলাকাবাসী বিভিন্ন সময়ে প্রতিবাদ সভা সমাবেশ, মানববন্ধন, রাস্তা অবরোধ, সহ নানান কর্মসূচি পালন করে।
ইতোপূর্বে উল্লেখিত কোম্পানির ক্রমাগত পরিবেশ দূষণ এবং এলাকার পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধনের অভিযোগে পরিবেশ অধিদপ্তর ২০১৭ সাল থেকে বিভিন্ন সময় বিভিন্ন  জরিমানা ধার্য করে। তারপরেও উক্ত কোম্পানীর বেআইনি কার্যক্রম চালু থাকলে এলাকাবাসী বিভিন্ন সময় উক্ত কোম্পানী দুষন বন্ধ  করতে পরিবেশ দূষণের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর উপস্থাপন করে ব্যর্থ হয়ে আইনগত সহায়তা চেয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা বরাবর আবেদন জানালে অত্র মামলাটি দায়ের করেন।
বেলার পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী অপরদিকে মার কোম্পানি লিমিটেডের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট এম কে রহমান।
খবর পেয়ে এলাবাসী আনন্দে আত্মহারা।
সকলে ই বেলার প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এলাকাবাসী এ টিকে চিরদিনের মত বন্ধ করতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান।
  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

মাধবপুরে ছাত্রলীগ নেতা শাওনের উদ্যোগে ৩শ পরিবারকে নগদ অর্থ প্রদান 

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!