previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  চুনারুঘাট  >  বর্তমান নিবন্ধ

চুনারুঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবায় গণভোগান্তির আড়ালে চলছে রমরমা ব্যবসা

 এপ্রিল ২৩, ২০২১  /  কোন মন্তব্য নাই

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :   চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবায় গণভোগান্তি । কর্তৃপক্ষের দাবি জনবল সংকটে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা। আড়ালে চলছে রমরমা ব্যবসা।
নামে ৫০ শয্যা হলেও ৩১ শয্যার জনবল দিয়ে চলছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চিকিৎসক ও যন্ত্রাংশ সংকটে কোনো রকমে চলছে হাসপাতালের চিকিৎসা সেবা। এতে চরম ভোগান্তিতে আছেন উপজেলার পৌনে চার লক্ষ মানুষ।এরই অভ্যন্তরে চলছে রমরমা ব্যবসা।ভুক্তভোগী রোগীদের তথ্য মতে,হাসপাতালে জরুরি বিভাগে আসলেও গুনতে হয় হাজার টাকা।পরামর্শ দেয়া হয় বাহিরে চিকিৎসা করার।আবার কখনো ডিউটি সময়ে চিকিৎসক বিভিন্ন অযুহাতে থাকেন বাসায়।দালাল সিন্ডিকেটের কৌশলে বাসায় গিয়ে দেখালে গুনতে হয় নগদ টাকা।এমনই ঘটনার প্রকাশ করেন গনযোগাযোগ মাধ্যমে অনেক ভুক্তভোগী।

ছবি : চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০১৬ সালে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রাক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতি করা হয়। অথচ এর জন্য বাড়তি কোনো জনবল নিয়োগ দেওয়া হয়নি। ফলে ৩১ শয্যার জনবল দিয়ে চলছে ৫০ শয্যার হাসপাতালটি।
হাসপাতালে জুনিয়র কনসালটেন্ট শিশু, জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, জুনিয়র কনসালটেন্ট গাইনি, জুনিয়র কনসালটেন্ট সার্জারি ও জুনিয়র কনসালটেন্ট অ্যানেস্থেসিস্ট পদ র্দীঘদিন ধরে শূন্য। ৯ জন চিকিৎসকের মধ্যে আছেন মাত্র ৪ জন। খালি আছে আয়ুর্বেদ মেডিক্যাল অফিসারের পদ। সিনিয়র স্টাফ নার্স ৫ জন, ল্যাব মেডিক্যাল টেকনোলজিস্ট ২ জন, ফার্মাসিস্ট ২ জন, আয়া ১ জন, সুইপার ২ জন, ওর্য়াড বয় ২ জনের পদ খালি। জনবল অপ্রতুল হওয়ায় স্বাস্থ্যসেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের।তার মধ্যে ডাক্তারগণের বাহিরে অবস্থান ও যথাযথ দায়িত্ব পালনে অবহেলা তো আছেই।
এ হাসপাতালে রয়েছে সুসজ্জিত অস্ত্রোপচার কক্ষ। রয়েছে সব ধরনের যন্ত্রপাতিও। র্দীঘদিন ব্যবহার না হওয়ায় নষ্ট হচ্ছে সরঞ্জামগুলো। ইসিজি, আলট্রাসনোগ্রাফি মেশিন ও প্যাথলজির র্কাযক্রম বন্ধ থাকায় হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা শহরের ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীক্ষা করাতে হয়। এতে গরীব অসহায় রোগীরা পড়েন বিপাকে।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোজাম্মেল হোসেনের সাথে কথা বললে তিনি জানান, এ হাসপাতালের একটি ডিজিটাল এক্সরে মেশিন আছে। জনবল থাকায় রোগীরা এর সেবা পাচ্ছেন। চিকিৎসক ও প্যাথলজিস্ট শূন্য পদ পূরণ করা হলে ল্যাব ও অস্ত্রোপচার কক্ষ চালু করা হবে। রোগীরা চিকিৎসা পাবেন। জনবল কম হলেও আমরা চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছি।
ভোক্তভোগীদের লিখিত অভিযোগ ও দালাল চক্রের সমস্যা সম্পর্কে তিনি বলেন,লিখিত অভিযোগকারীদের সাথে সমস্যা সমাধান করা হয়েছে।দালাল চক্র ও ডাক্তারের অশুভ আচরণ,জরুরি বিভাগে টাকা গ্রহনে অবগত নই।অবশ্যই বিষয়টি দেখবো।
  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

চুনারুঘাটে ৪৪০ পিস ইয়াবাসহ র‌্যাবের হাতে যুবক গ্রেফতার

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!