previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  শীর্ষ সংবাদ  >  বর্তমান নিবন্ধ

৩০ ধরণের করোনা ভাইরাসের জীবন রহস্য উন্মোচন করলেন শাবি গবেষকরা

 জানুয়ারী ৬, ২০২১  /  কোন মন্তব্য নাই

স্টাফ রিপোর্টার : সিলেট অঞ্চল থেকে সংগৃহীত নমুনা থেকে নতুন ৩০ ধরণের পরিবর্তিত করোনা ভাইরাসের সন্ধান ও জীবন রহস্য উন্মোচন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের একদল গবেষক।

গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের জীবনরহস্য উন্মোচনের ব্যাপারে জানান এ গবেষক দল। সংবাদ সম্মেলনে গবেষক দলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগের প্রভাষক জি এম নূরনবী আজাদ জুয়েল বলেন, ‘সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করে তাদের জিনোম সিকুয়েন্স করি। সেখান থেকে আমরা করোনার জিনোমে নতুন একটা মিউটেশন পাই যা পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি।’

তিনি আরও বলেন, ‘সুনামগঞ্জ ও হবিগঞ্জ থেকে সংগৃহীত নমুনা থেকে করোনা ভাইরাসের ১০টি নমুনার জিন বিশ্লেষণ করে প্রোটিন লেভেলে ৪৭টি পরিবর্তন পাওয়া যায়। এর মধ্য ৩০টি পরিবর্তিত করোনা ভাইরাস বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন বলে ধারণা করা যাচ্ছে।’ মূলত বাংলাদেশে করোনার গতিপ্রকৃতি ও বৈচিত্র্য উদঘাটনের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগ এ মিউট্যান্টগুলো নিয়ে কাজ করছে।

এদিকে উন্মোচিত নমুনাগুলো বাংলাদেশের সংক্রমিত করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানতে ও করোনার টিকা তৈরিতে সহায়ক ভ‚মিকা পালন করবে বলে ধারণা করেন গবেষকরা। গবেষণায় ভাইরাসের জিনোম কাঠামোতে মোট ৭৯টি মিউটেশেন পাওয়া যায়। প্রোটিন লেভেলে পাওয়া যায় মোট ৪৭টি মিউটেশন যাতে ১টির সাথে (গ-১২৩৩১ ঝঢ়রশব চৎড়ঃবরহ) একমাত্র যুক্তরাজ্য (ইউকে)-এর মিউটেন্টের মিল রয়েছে। তবে তা বর্তমানে ইউকের আলোচিত মিউটেন্ট (ঢ়-২৬৮১ঐ) এর সাথে কোনও মিল নেই। তবে এর মধ্য ৬টি পরিবর্তিত করোনা ভাইরাস এর পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি এবং ২৪ ধরণের করোনা ভাইরাস বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন। তবে বিশ্বের অন্যান্য দেশেও এ ধরণের ভাইরাস রয়েছে বলে জানান প্রভাষক জি এম নূরনবী আজাদ জুয়েল। সার্বিক বিষয়ে গবেষকরা জানান, গত নভেম্বর ও ডিসেম্বর মাসে সিলেটের চারটি জেলা থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করে জিন বিন্যাস (জিনোম সিকুয়েন্স) উন্মোচন শুরু করা হয়। স¤প্রতি গেøাবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাবেইজ (এওঝঅওউ)- এ ১০টি উন্মোচিত নমুনা (সুনামগঞ্জ থেকে ৫টি এবং হবিগঞ্জ থেকে ৫টি) জমা দেয়া হয় এবং সংস্থাটি তা গত ৩১ ডিসেম্বর প্রকাশ করে। গবেষণা দলটি আরও জানায়, ভাইরাসটি প্রতিনিয়ত মিউটেশনের মাধ্যমে ধরণ পরিবর্তনের ফলে টিকা কতটুকু কার্যকর হবে তা নিয়ে সংশয় রয়েছে। এ গবেষণা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

এ সময় এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এস এম আবু সায়েম এবং জিইবি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ শামসুল হক প্রধানসহ আরও অনেকে বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘শিক্ষকদের এ গবেষণায় আমরা গর্বিত। করোনা ভাইরাসে সংক্রমণের শুরু থেকে আমাদের বিশ্ববিদ্যালয় এ অঞ্চলের মানুষের পাশে ছিল এবং আমাদের কাজ অব্যাহত থাকবে। করোনা শনাক্তকরণ কার্যক্রমে যেন ব্যঘাত না হয় সেজন্য আরও একটি মেশিন ক্রয় করা হয়েছে এবং জিনোম সিকুয়েন্সের জন্য নতুন মেশিন ক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।’ উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু শিক্ষা দান নয়; বরং গবেষণার মাধ্যমে মানবতার কল্যাণে কাজ করা আমাদের দায়িত্ব। এসব বিষয়ে লক্ষ্য রেখেই গবেষণা খাতে এবার ৭ গুণের বেশি বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের মে মাসে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ১ কোটির অধিক টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন ‘ই’ এর ২২৫ নম্বর কক্ষে করোনা ভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন করা হয়। এ ল্যাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও একদল গবেষক নমুনা থেকে করোনা শনাক্তকরণ ও গবেষণা চালিয়ে আসছেন।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

আবু জাহির এমপি পুত্র ইফাতসহ সকল শিল্প উদ্যোক্তাদের বিসিকে’র নোটিশ

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!