previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  শায়েস্তাগঞ্জ  >  বর্তমান নিবন্ধ

২০ লাখ টাকার চ্যালেঞ্জে জয়ী দৈনিক আমার হবিগঞ্জ : শায়েস্তাগঞ্জ কামিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগে অনিয়মের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি

নিউজ কইরেন না ভাই, আপনারে খুশি করতাছি, বিকাশ নাম্বারটা দ্যান’- সাগর উদ্দিন ভুঁইয়া।

 জানুয়ারী ৬, ২০২১  /  কোন মন্তব্য নাই

ছবি: শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসা।

 

স্টাফ রিপোর্টার : শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগের তদন্তে অনিয়মের ঘটনার সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। ওই মাদ্রাসার এক অভিভাবক সদস্যের অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসককে এ তদন্তের দায়িত্ব প্রদান করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

জেলা প্রশাসক এ তদন্ত প্রতিবেদন বিশ্লেষণের ভিত্তিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন। জেলা প্রশাসক কার্যালয়ের বিশ^স্ত সূত্রে আরও জানা যায়, তদন্ত প্রতিবেদন বিশ্লেষণ ও দাখিলকৃত প্রমাণাদির প্রেক্ষিতে অধ্যক্ষ নিয়োগের অবৈধতার বিষয়টি উঠে আসে। সদ্য নিয়োগকৃত অধ্যক্ষ মোঃ শাহাব উদ্দিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসরকারী শিক্ষা  প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর পরিশিষ্ট ‘ঘ’ নীতিমালার শর্তানুযায়ী কামিল স্তরের ৩ বছরের অভিজ্ঞতা নেই। তাই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রতিবেদন প্রেরণ করেন জেলা প্রশাসক।

এছাড়া তদন্তে মাদ্রাসা কর্তৃপক্ষের ইচ্ছাকৃত নিয়োগ বিলম্বের বিষয়টিও ধরা পড়ে। প্রথম ও দ্বিতীয় নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬জন প্রার্থী থাকলেও প্রার্থীদের অধ্যক্ষ নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়নি। এ বিষয়ে দুইটি তদন্ত করা হয়।

পরে এ ব্যাপারে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার পৃথক তদন্ত করেন। এর আগে মোঃ লিলু মিয়া নামের এক অভিভাবক মাদ্রাসায় অধ্যক্ষ নিয়োগে অনিয়মের বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগে বলা হয়, অভিযুক্ত অবৈধ অধ্যক্ষ মোঃ সাহাব উদ্দিনকে নিয়োগ দেয়ার উদ্দেশ্যে মাদ্রাসাকে কামিল হওয়া সত্তে¡ও  ফাজিল স্তর দেখিয়ে মাদ্রাসা কর্তৃপক্ষ অনিয়ম করে অধ্যক্ষ নিয়োগ দিয়েছে। নীতিমালায় কামিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগে ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ/কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ পদে ৩ বছরের অভিজ্ঞতার কথা থাকলেও ওই অবৈধ অধ্যক্ষ দ্বিমুড়া রহমানিয়া ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ পদে ছিলেন। এদিকে, ‘দৈনিক আমার হবিগঞ্জ’ পত্রিকায় গত বছরের ২০ আগস্ট এ অনিয়মের বিষয়টির সংবাদ প্রকাশ করা হলে টনক নড়ে কর্তৃপক্ষের।

পরে সংবাদের প্রতিবাদ করে সংবাদ সম্মেলন করে মাদ্রাসা কর্তৃপক্ষ। এ সময় তারা বলেন, ‘মাদ্রাসায় অধ্যক্ষ নিয়োগে অনিয়ম ও দুর্নীতি হয়েছে প্রমাণ করতে পারলে ২০ লক্ষ টাকা পুরস্কার প্রদান করা হবে। পরে ধারাবাহিকভাবে দৈনিক আমার হবিগঞ্জ আরও অনিয়মের সংবাদ প্রকাশ করে। এর প্রেক্ষিতে জাল-জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে কাম্য অভিজ্ঞতাবিহীন উপাধ্যক্ষ সাহাব উদ্দিনকে অধ্যক্ষ নিয়োগ দেয়ায় ‘এমপিও আবেদন অনুমোদন না দিয়ে অবৈধ নিয়োগ বাতিলের আবেদন’ তদন্ত করতে হবিগঞ্জ জেলা প্রশাসককে নির্দেশ দেয় মাদ্রাসা অধিদপ্তর। যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আসম আফজল আলী রুস্তম বলেন, ‘গত কিছুদিন আগে শায়েস্তাগঞ্জ প্রেসক্লাবে দৈনিক আমার হবিগঞ্জ’ পত্রিকার সংবাদ প্রকাশের প্রতিবাদ জানিয়ে এক সংবাদ সম্মেলন করে মাদ্রাসা কর্তৃপক্ষ।

এ সংবাদ সম্মেলনে মাদ্রাসার বিরুদ্ধে প্রকাশিত সংবাদের সত্যতা প্রমাণে ২০ লাখ টাকা চ্যালেঞ্জ করেন তারা। নিয়োগে অনিয়ম প্রমাণিত হলে বিষয়টি খতিয়ে দেখা দরকার’।

এদিকে, দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার বার্তা সম্পাদক রায়হান উদ্দিন সুমন জানান, ‘শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগের তদন্তে অনিয়মের ঘটনার অনুসন্ধানী সংবাদ প্রকাশ করে দৈনিক আমার হবিগঞ্জ। ২০ লাখ টাকার চ্যালেঞ্জের বিষয়টি আইনানুগভাবে দেখা হবে’।

শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাগর উদ্দিন ভুইয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আর নিউজ কইরেন না ভাই, আপনারে খুশি করতাছি। আপনার বিকাশ নাম্বারটা দ্যান’।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

শায়েস্তাগঞ্জে বিভিন্ন মামলার ৪ পলাতক আসামি আটক 

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!