previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  লাখাই  >  বর্তমান নিবন্ধ

সরিষা নির্ভর মধু চাষের অপার সম্ভাবনাময় উপজেলা লাখাই

 নভেম্বর ১০, ২০২০  /  কোন মন্তব্য নাই

ছবি: লাখাই উপজেলার সম্ভাবনাময় মধু চাষ।

 

লাখাই প্রতিনিধি : লাখাই উপজেলার বিস্তীর্ণ ফসলের মাঠে রবি শস্য হিসেবে সরিষা চাষ হয়ে থাকে প্রতি বছরই।

বছরের এই সময়টায় ফসলের মাঠ গুলি মনোমুগ্ধকর সরিষা ফুলের শোভায় সুশোভিত হয়ে উঠে। সরিষা ক্ষেতের সুঘ্রানযুক্ত ফুলের মাঝেই লুকিয়ে থাকে মৌমাছির মধু আহরণের জন্য অতি প্রয়োজনীয় উপাদানটি। এতেই আকৃষ্ট হয়ে মৌমাছির দল ঝাকে ঝাকে ছুটে আসে। দীর্ঘদিন যাবৎ লাখাইয়ের শত শত হেক্টর জমিতে সরিষা চাষ হয়ে আসলেও সরিষা নির্ভর মধু চাষ এর কোন পরিকল্পিত উদ্যোগ লক্ষ্য করা যায়নি সংশ্লিষ্ট কৃষি দপ্তরের।

তথ্যানুসন্ধানে জানা যায় লাখাইয়ের মৌবাড়ী অঞ্চলের সরিষার মাঠে বিগত ২০১৭ সালে কৃষি বিভাগের সহযোগিতায় হাফেজ নেয়ামত উল্লাহ মৌমাছির বাক্স স্থাপন করে প্রায় ১০০০ লিটার মধু সংগ্রহ করেন।

পরবর্তীতে ২০১৯ সালে গুনিপুর মাঠে মৌচাষি সুরত আলী মৌমাছির বাক্স স্থাপন করে উল্লেখযোগ্য পরিমাণ মধু আহরণ করেন। কিন্তু মধু আহরণের এই ধারাবাহিকতা রক্ষা করা যায়নি। স্থানীয় কৃষকদেরকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করার কোন ধরনের উদ্যোগ ও লক্ষ্য করা যায়নি। অথচ লাখাইয়ের যেসকল ইউনিয়নে সরিষা চাষ হয়ে থাকে সেইসব ইউনিয়নের চাষীদের প্রশিক্ষণ মধু চাষের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারলে কৃষকরা এক্ষেত্রে আগ্রহী হয়ে উঠত বলে সংশ্লিষ্ট মহল মনে করেন। কৃষকদেরকে প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য সচেতন মহল থেকে বিভিন্ন সময়ের দাবি জানানো হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার।

বিশেষজ্ঞরা মনে করেন সরিষা ক্ষেতে মৌ চাষ করা হলে একদিকে যেমন পর্যাপ্ত মধু আহরণ সম্ভব হবে অপরদিকে কীটনাশক এর ব্যবহার কমিয়ে সরিষা চাষ করা সম্ভব, সেই সাথে সরিষার ফলন ও বেড়ে যাবে। লাখাই উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায় এ বছর ১৭৬০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যেই জমিতে সরিষা বপন সম্পন্ন হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আজহার মাহমুদ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি জানান “উপজেলায় কৃষকদের জন্য সরিষা চাষের প্রশিক্ষণের ব্যবস্থা থাকলেও মধু চাষের জন্য আলাদাভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা সম্ভব হয়ে ওঠেনি। তবে অন্যান্য বিষয়ের উপর প্রশিক্ষণের সময় আমরা কৃষকদেরকে মধু চাষ এর বিষয়ে উদ্বুদ্ধ করে থাকি। আমরা চেষ্টা করছি কৃষকদেরকে মধু চাষের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে।” বিভিন্ন ঔষধি গুণসম্পন্ন উৎকৃষ্টমানের পুষ্টি উপাদানের এই মধুর জনস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা একটু চেষ্টা করলেই এই উপাদানটি পরিকল্পিতভাবে আহরণের মাধ্যম লাখাই কথা পুরো হবিগঞ্জের মধুর চাহিদা পূরণ করা সম্ভব।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট মধু আহরণে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য সুদৃষ্টি কামনা করেন লাখাই এর সচেতন মহল।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

লাখাইয়ে এক মাদকসেবীকে কারাদন্ড

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!