ঢাকাThursday , 22 October 2020
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ-ভারত বাণিজ্য ও আমাদের প্রাপ্তি: অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সিপিডি

অনলাইন এডিটর
October 22, 2020 9:10 pm
Link Copied!

 

প্রেস বিজ্ঞপ্তি : সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group)-বাংলাদেশের নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার)-এর ৩৩ তম পর্বে ‘বাংলাদেশ-ভারত বাণিজ্য ও আমাদের প্রাপ্তি’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সেন্টার ফর পলিসি ডায়লগ-এর বিশিষ্ট ফেলো এবং প্রাক্তন পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক আরও আলোচনা করবেন বর্তমানে বাংলাদেশ সরকার ভারত-চীন প্রতিযোগিতার মধ্যে কোন অংশে অবস্থান করছে।

এছাড়াও বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশের কৌশলগত কি কি অবস্থান হতে পারে। এর সাথে আলোচক বাংলাদেশের ‘ভারত বাণিজ্য নীতি’ নিয়ে গবেষণাভিত্তিক আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। এ ছাড়াও তিনি সিপিডি-র সমসাময়িক গবেষণার বিষয়ও আলোকপাত করবেন উক্ত ওয়েবনারে। ওয়েবনারের হোস্ট হিসেবে উপস্থিত থাকবেন সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহা। ওয়েবনারে মডারেটর হিসেবে থাকবেন সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের প্রভাষক মিশকাত জাহান।

বর্তমানে করোনা সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group), বাংলাদেশ নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে (Zoom) দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ ও সমসাময়িক বিষয়ে বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওয়েবনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন বিজ্ঞ আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।

এই ওয়েবিনারটি আগামী ২৩ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।

উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) লিংক ব্যবহার করতে হবে। জুম (Zoom) লিংক:

https://ugent-be.zoom.us/my/krishnakumarsaha…
মিটিং আইডি: 209 676 7656 পাসওয়ার্ড:

17 ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw…
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup

বার্তা প্রেরক,
(কৃষ্ণ কুমার সাহা)
পিএইচডি গবেষক
সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ
গেন্থ বিশ্ববিদ্যাল, গেন্থ, বেলজিয়াম