previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  হবিগঞ্জ সদর  >  বর্তমান নিবন্ধ

দখল এবং দূষণের ফলে অস্তিত্ব হুমকির সম্মুখীন নদীগুলো হবিগঞ্জে নদী দিবস উদ্যাপন

 সেপ্টেম্বর ২৭, ২০২০  /  কোন মন্তব্য নাই

ছবি; দখল এবং দূষণের ফলে অস্তিত্ব হুমকির সম্মুখীন নদীগুলো হবিগঞ্জে নদী দিবস উদ্যাপন।

 

স্টাফ রিপোর্টার : ২৭ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস উপলক্ষে হবিগঞ্জ খোয়াই নদী তীরে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার।

গতকাল শনিবার এই কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমবেত হন। ‘ভাইরাসমুক্ত বিশ্বের জন্য চাই দূষণমুক্ত নদী’ এই শ্লোগানে খোয়াইসহ হবিগঞ্জের সকল নদীর সীমানা চিহ্নিত করা এবং নদী বিষয়ক উচ্চ আদালতের রায়ে সম্পন্ন বাস্তবায়নের দাবি জানানো হয় কর্মসূচির থেকে। বাঁচতে চাইলে মহাশয়-রক্ষা করা জলাশয়, মরলে নদী সবুজ শেষ-বাংলা হবে মরুর দেশ, খোয়াই নদী খনন চাই-সারাবছর পানি চাই, বাঁচতে চাও যদি রক্ষা করো নদী, হবিগঞ্জের অস্তিত্ব রক্ষায় খোয়াই নদী রক্ষা করুন, পুরাতন খোয়াই নদী থেকে পুনরায় উচ্ছেদ শুরু করো, পরিবেশের ভারসাম্য রক্ষা করুন-নদী ও জলাশয়কে দখল এবং দূষণের কবল থেকে বাঁচান, প্রাণ প্রকৃতি বাঁচাতে শিল্প দূষণ বন্ধ করো, এরকম দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন শোভা পায় কর্মীদের হাতে। বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক, খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

এছাড়াও বক্তব্য দেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, রোটারিয়ান ডাক্তার এস এস আল আমিন সুমন, ডাক্তার আলী হাসান চৌধুরী পিন্টু, অ্যাডভোকেট শায়লা খান, আসমা সিদ্দিকা, নাট্যকর্মী শেখ ওসমান গনি রুমী, রাজন আহমেদ, তারুণ্য সোসাইটির সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম, মো. সাইফুল ইসলাম, মাহফুজুর রহমান সাদি প্রমুখ। খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, আমাদের নদীগুলো সুস্থ নেই। প্রকৃত অর্থে নদীগুলো বিলীন হয়ে যাচ্ছে। খোয়াই, সুতাং, সোনাই, শাখা বরাক, ও পুরাতন নাসহ অন্যান্য নদীর উপর চলছে বিভিন্ন ধরনের অত্যাচার। একদিকে চলছে নদী দখল, অন্যদিকে শিল্পের নামে কলকারখানার বর্জ্য ফেলে দূষিত করা হচ্ছে নদীকে। খোয়াই নদী ও পুরাতন খোয়াই নদী নানাবিধ সমস্যায় আক্রান্ত হয়ে বর্তমানে অত্যন্ত সংকটজনক পর্যায়ে উপনীত হয়েছে।

একদিকে খোয়াই নদী ভারত কর্তৃক জলসীমিতকরনের আওতায় পড়ে ক্ষীণতোয়া হয়ে যাচ্ছে, অপরদিকে কিছু অপরিণামদর্শী মানুষের অসৎ ক্রিয়াকাজের ফলে দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। নদীর ভিতর অবকাঠামো নির্মাণ, অপরিকল্পিত এবং অনিয়ন্ত্রিত বালু উত্তোলন, নদী দখল এবং দূষণের ফলে অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়ে পড়েছে আমাদের নদীগুলো। কর্মসূচিতে বক্তারা, পরিবেশ-প্রতিবেশের প্রতি লক্ষ্য রেখে এখনই দখল ও দূষণ প্রক্রিয়ারোধসহ দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে, ব্যবস্থা নিয়ে খোয়াই সুতাংসহ অন্যান্য নদী জলাশয়ের সুস্থ স্বাভাবিক ও প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজে ক্রয় দুর্নীতি অভিযুক্তদের জামিন বাতিল ও ক্রয় কমিটির সদস্যদের মামলায় সম্পৃক্ত করার দাবিতে মানব বন্ধন

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!