previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  নবীগঞ্জ  >  বর্তমান নিবন্ধ

৪৯’বছরেও নরপূর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাস্তা হয়নি

 সেপ্টেম্বর ১৪, ২০২০  /  কোন মন্তব্য নাই

ছবি; ৪৯ বছরেও নরপূর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাস্তা হয়নি।

 

সলিল বরণ দাশ, নবীগঞ্জ : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা পৌরসভার পৌর এলাকার নরপূর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন আছে, শিক্ষার্থী আছে, শিক্ষকও আছেন। কিন্তু নেই শুধু বিদ্যালয়ে যাওয়ার রাস্তা। ফলে চরম দুর্ভোগের মধ্যে বিদ্যালয় খুললে যাওয়া-আসা করতে হবে শিক্ষার্থীদের ও এলাকাবাসীদের।

এতে শিক্ষক-শিক্ষার্থীসহ বিদ্যালয় সংলগ্ন ১০টি পরিবারকে ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিদিন। যার প্রভাবে ওই স্কুল খুললে শিক্ষার্থীদের উপস্থিতি কম থাকবে। একটি রাস্তা না থাকায় সবাইকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সরেজমিনে এলাকা ঘুরে জানা যায়, নরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯২৯ সালে প্রতিষ্ঠা হলেও বিদ্যালয়ে যাওয়ার জন্য কোন রাস্তা দান করে যাননি। যার কারণে স্বাধীনতার ৪৯ বৎসরে জায়গার জন্য বিদ্যালয়ে রাস্তাটি আজ অব্যদি হয়ে উঠেনি।

স্কুলের পাশের খালটি নীচে ধানি জমি নেমে যাওয়ায় একটু বৃষ্টি হলে ধানি জমি ডুবে পায়ে চলাচলের রাস্তাটিও পানির নীচে তলিয়ে যায়। ফলে বর্ষা মৌসুমে পায়ে চলাচলের ধানি জমি টুকু ডুবে যেন নদীতে পরিণত হয় তখন মনে হয় স্কুলটি যেন নদীতে ভাসছে। স্কুলের শিক্ষার্থীরা জানায়, স্কুল চলাকালীন সময় স্কুলে যেতে কাপড় চোপড় ভিজে গেলেও বই বাঁচিয়ে জমি পার হয়ে স্কুলে যেতে হয় তাদের। আবার যখন পানি বেশি হয় তখন অনেক পথ ঘুরে যেতে হয়। বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি মো.চুনু মিয়া বলেন, স্কুলটি খনকারি পাড়া আঞ্চলিক পাকা সড়ক থেকে স্কুলটি মাত্র ১০০ গজ দূরে অবস্থিত হলেও শিক্ষার্থীদের রাস্তার সাথে সংযুক্ত কয়েকজনের ধানী জমি পার হয়ে স্কুলে যেতে হয়। আমি নিজে ব্যক্তিগতভাবে কয়েকবার চেষ্টা করলেও জমির মালিকদের রাস্তার ব্যপারে এক করতে না পারায় রাস্তাটি করা সম্ভব হয়নি। বৃষ্টির মৌসুমে ওই ধানি জমি পানিতে তলিয়ে গেলে পানিতে ভিজে স্কুলে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিপ্রা নাথ বলেন, আমি বৎসর খানেক হলো এই স্কুলে এসেছি এর আগের প্রধান শিক্ষকও রাস্তাটি করার জন্য চেষ্টা করেছে । আমি রাস্তাটি করার জন্য স্থানীয় মেয়রের মাধ্যমে স্থানীয় জমির মালিকদের নিয়ে রাস্তা করার চেষ্টা করেছি কিন্তু সফল হতে পারিনি। একটি সড়ক না থাকায় বর্ষার সময় শিক্ষার্থী, অভিভাবকসহ শিক্ষকদের সীমাহীন কষ্ট করতে হচ্ছে।

স্থানীয় ওর্য়াড কাউন্সিলর মোঃ কবির মিয়া বলেন, রাস্তাটি নির্মাণের জন্য আমিও আমার পৌর মেয়র সহ বেশ কয়েকবার চেষ্ঠা করলেও জমির মালিকদের অসহযোগিতার জন্য এই রাস্তাটি করতে পারিনি।

নবীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার কাজী সাইফুল ইসলাম বলেন, রাস্তার বিষয়টি আমাদের না। তারপর ও আমি রাস্তার ব্যাপারে স্থানীয় ওর্য়াড কাউন্সিলর ও মেয়রসহ সংশ্লিষ্ট দফতরের সাথে যোগাযোগ করে রাস্তাটির বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে বলেছি এবং এ ব্যাপারে আমি প্রধান শিক্ষককে ও সার্বিক সহযোগিতা করবো।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

নবীগঞ্জে র‍্যাবের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ পলিথিন জব্দ! ১ লক্ষ টাকা জরিমানা

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!