previous arrow
next arrow
previous arrownext arrow
Slider
Loading...
আপনি এখানে  প্রচ্ছদ  >  বানিয়াচং  >  বর্তমান নিবন্ধ

প্রয়াত জননেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল সংসদে পাশ

এডঃ আব্দুল মজিদ খান এমপি’র প্রচেষ্টায় কৃষি বিশ্ববিদ্যালয় বিল পাশ। 

 সেপ্টেম্বর ১১, ২০২০  /  কোন মন্তব্য নাই

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল ২০২০ইং সংশোধিত আকারে গত কাল বৃহস্পতিবার জাতীয় সংসদে পাশ হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি পাশের প্রস্তাব করেন।

নতুন প্রযুক্তি উদ্ভাবনে কৃষি, বিজ্ঞান, প্রযুক্তি শিক্ষা স¤প্রসারণে প্রয়োজনীয় বিধান করে এ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে। বিলে এ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, সংশ্লিষ্ট বিষয়ে একাধিক গবেষণা ইন্সটিটিউট স্থাপন, অনুষদ, বিভাগ, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, ডিনসহ  শিক্ষক, কর্মকর্তা- কর্মচারী নিয়োগ, প্রশাসন পরিচালনা, আয়, তহবিল, বাজেট, হিসাবসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। বিলের ওপর বিরোধীদলীয় কয়েকজন সদস্যের জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

উল্লেখ্য, হবিগঞ্জ মেডিক্যাল কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম চিন্তক ও প্রস্তাবক ছিলেন সংসদীয় গণতন্ত্রের এক উজ্জ্বল ব্যক্তিত্ব, বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, প্রবীণ পার্লামেন্টারিয়ান ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আব্দুল মজিদ খানের প্রচেষ্টায় বিলটি জাতীয় সংসদে পাস হয়।

হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান দৈনিক আমার হবিগঞ্জকে জানান, “২০১৪ সালের ২৯ শে এপ্রিল হবিগঞ্জ নিউ ফিল্ড মাঠে প্রধান মন্ত্রীর জনসভায় হবিগঞ্জের এমপি সাহেবের দাবী ছিল মেডিকেল কলেজ ও শায়েস্তাগঞ্জকে উপজেলায় রূপান্তরিত করা। চুনারুঘাট-মাধবপুরের এমপি সাহেব অসুস্থ থাকার কারণে আসতে পারেননি।

তবে তার দাবী ছিল বাল্লা বন্দরকে স্থল বন্দরে রূপান্তর করা, আমার দাবী ছিল সিলেট বিভাগের সবচেয়ে পুরনো ১৯৩২ সালে স্থাপিত নাগুরা ধান গবেষণা কেন্দ্রে ৭৫ বিঘা জমির উপর কৃষি বিশ্ব বিদ্যালয় স্থাপন করা এবং সুনামগঞ্জ টু হবিগঞ্জ-আজমিরীগঞ্জ সড়কটি আঞ্চলিক মহাসড়কে রূপান্তরিত করা। এ দাবীর প্রেক্ষিতেই জননেত্রী শেখ হাসিনার ইচ্ছায় কৃষি বিশ্ব বিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়।

সাবেক সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী দৈনিক আমার হবিগঞ্জ’কে বলেন, ‘‘সংসদে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন বিল-২০২০ পাশ হওয়ায়; আমরা জেলাবাসী খুবই আনন্দিত। এই মহতী উদ্যোগে জননেত্রী শেখ হাসিনার প্রতি আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাই। আরও কৃতজ্ঞতা জানাই, প্রিয় নেতা স্বর্গীয় সুরঞ্জিত সেন গুপ্ত ও জনপ্রিয় নেতা এডভোকেট আব্দুল মজিদ খান এমপি। যারা এই বিলটি মহান সংসদে পাশ করার ক্ষেত্রে দীর্ঘদিন যাবত সংসদে ও সংসদের বাহিরে অক্লান্ত পরিশ্রম করেছেন। জননেত্রীর সাথে যোগাযোগ রেখেছেন।

আজ আমাদের স্বপ্নকে বাস্তবায়িত করেছেন। আর সর্বশেষ আমাদের এই আশাকে বাস্তবায়নে সহায়তা করেছেন মাননীয় শিক্ষামন্ত্রী প্রিয় দীপু মনি আপা।

”উল্লেখ্য, ২০১৪ সালের ২৯ শে নভেম্বর হবিগঞ্জ নিউফিল্ড মাঠে প্রধানমন্ত্রীর জনসভায় জেলাবাসীর পক্ষে হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয়ের জোর দাবী জানান প্রয়াত জননেতা সুরঞ্জিত সেন গুপ্ত।

  • প্রকাশক ও সম্পাদকঃ সুশান্ত দাস গুপ্ত

  • যেভাবে নিউজ পাঠাবেন

    নিউজ পাঠাতে ইচ্ছুক যে কেউ news@amarhabiganj.com এই ঠিকানায় নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিউজ পাঠাতে পারেন। আমরা যাচাই বাচাই শেষে আপনার নিউজ যথারীতি প্রকাশ করবো। উল্লেখ্য, নিউজগুলো অবশ্যই হবিগঞ্জ সম্পর্কিত হতে হবে।

  • জরুরী নোটিশ

    দৈনিক আমার হবিগঞ্জ এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক। যদি কোন সংবাদকর্মী অন্য কারো বা অন্য কোন নিউজ কপি করেন এবং সেটা প্রমানিত হয় তাহলে তাকে বিনা নোটিশে দৈনিক আমার হবিগঞ্জ থেকে বরখাস্ত করা হবে এবং যথারীতি আইনী প্রক্রিয়ার আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

You might also like...

করোনায় উদ্যান বন্ধ ঘোষণা করলেও থেমে নেই অপরাধীরা, অপরাধের নিরাপদ আশ্রয়স্থল চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যান

আরও পড়ুন →

This function has been disabled for Amar Habiganj-আমার হবিগঞ্জ.

Don`t copy text!