ঢাকাWednesday , 25 January 2023
আজকের সর্বশেষ সবখবর

৮ কোটি টাকা ব্যয়ে পুনঃখনন হচ্ছে বানিয়াচঙ্গের ঐতিহাসিক গড়ের খাল

Link Copied!

৮ কোটি টাকা ব্যয়ে পুনঃখনন হচ্ছে পৃথিবীর বৃহত্তম গ্রাম ও প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী বানিয়াচঙ্গের ঐতিহাসিক গড়ের খাল।

“বাঁচাও নদী-নালা, বাঁচাও দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে ধারণ করে আগামী ২৮ জানুয়ারি রোজ শনিবার বিকাল ৩ টায় খাল পুনঃখনন কাজের উদ্বোধন করবেন হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান।

এ উপলক্ষে ওইদিন বানিয়াচং উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠেয় এক জনসভায় তিনি দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন। ৮ কোটি টাকা ব্যয়ে ৩১.৬ কিলোমিটার খাল পুনঃখনন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গড়ের খাল পুনঃখনন হলে বিশ্বের বৃহত্তম গ্রাম বানিয়াচঙ্গের জলাবদ্ধতা নিরসন, পানি নিষ্কাশন, সৌন্দর্য্য বর্ধন ও পরিবেশের ভারসাম্য রক্ষা হবে বলে মনে করছেন অভিজ্ঞ মহল।

উল্লেখ্য, প্রাচীন রাজা-বাদশারা রাজধানী শহর হিসেবে বানিয়াচংকে সুরক্ষিত রাখার জন্য বানিয়াচঙ্গের চারপাশে গড়ের খাল নামক প্রতিরক্ষা পরিখা খনন করেছিলেন।

বিখ্যাত গীতিকাব্য ‘মৈমনসিংহ-গীতিকা’ গ্রন্থে বানিয়াচংকে শহর হিসেবে উল্লেখ করা হয়েছে। কালক্রমে এ শহর গ্রামে রূপান্তরিত হয় এবং ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত বানিয়াচং গ্রাম পৃথিবীর বৃহত্তম গ্রাম হিসেবে পরিচিতি লাভ করে।