ঢাকাThursday , 26 January 2023

হবিগঞ্জে বহাল তবিয়তে ভুয়া ডাক্তার বাণিজ্য !

তারেক হাবিব
January 26, 2023 10:03 am
Link Copied!

সরকারি হাসপাতালে ডিউটি ফাঁকি দিয়ে অধিক টাকার লোভে প্রাইভেট হাসপাতালে ব্যস্ত সময় পার করছেন হবিগঞ্জের কয়েকজন ডাক্তার। সরকারি নিয়ম অনুযায়ী সকাল ৮ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ডিউটি করার কথা থাকলেও এই নিয়ম-নীতি তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছেমত প্রাইভেট হাসপাতালে ডিউটি করছেন এরা।

বুধবার (২৫জানুয়ারি) সকালে সিভিল সার্জন ও জেলা প্রশাসনের যৌথ অভিযানে বেরিয়ে এসছে এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, সরকারী হাসপাতালের ডিউটি ফাকিঁ দিয়ে হবিগঞ্জ শহরের বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত দি জাপান-বাংলাদেশ নামে একটি প্রাইভেট হাসপাতালে অপারেশন থিয়েটারে জনৈক সিজারিয়ান রোগীকে এনেসথেসিয়া করছিলেন ডাঃ জাহেদ খান নামে এক ডাক্তার।

বিষয়টি হবিগঞ্জের সিভিল সার্জন ডাঃ নুরুল হকের কানে পৌছালে জেলা প্রশাসনের সহায়তায় ওই হাসপাতালে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অভিযানের বিষয়টি টের পেয়ে অপারেশন থিয়েটারে সিজারিয়ান রোগী রেখেই পালিয়ে যান ওই চিকিৎসক।

ডাঃ জাহেদ খান বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালটেন্ট (এনেসথেসিয়া) হিসেবে কর্মরত আছেন। দি জাপান-বাংলাদেশ হাসপাতালের পরিচালক আরিফুল ইসলাম দৈনিক আমার হবিগঞ্জ’কে জানান, প্রয়োজনের বিভিন্ন সময়ে সিজারিয়ান রোগীদের এনেসথেসিয়া দিতে আসেন ডাঃ জাহেদ খান। সেটা হোক ডিউটি টাইম বা অবসর টাইম।

অপারেশন থিয়েটারে থাকা ডাঃ জাহিদুর রহমানের সহকর্মী ডাঃ উম্মে কাসমিরা জাহান দৈনিক আমার হবিগঞ্জ’কে জানান, গতকাল ওই সময়ে অপারেশন থিয়েটারে সিজারিয়ান রোগীকে এনেসথেসিয়া প্রদান করেন বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালটেন্ট ডাঃ জাহেদ খান।

পরে ভ্রাম্যমাণ আদালত দেখে অপারেশন থিয়েটারে সিজারিয়ান রোগী রেখে পালিয়ে যান তিনি। সিভিল সার্জন ডাঃ নুরুল হক দৈনিক আমার হবিগঞ্জ’কে জানান, পলাতক চিকিৎসক ডাঃ জাহেদ খানের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, ডাক্তার না হয়েও বিভিন্ন ডিগ্রি ব্যবহার করে জেলাজুড়ে ভুয়া চিকিৎসকদের রমরমা বাণিজ্য চলছে। কম্পাউন্ডার, বিক্রয় প্রতিনিধি থেকে অনেকেই চিকিৎসক হয়ে পড়েছেন বলে অভিযোগ উঠেছে। ফলে তাদের অপচিকিৎসায় প্রতিনিয়ত প্রতারিত ও সর্বস্বান্ত হচ্ছে সাধারণ মানুষ। অনেকেই আবার পল্লী চিকিৎসক কোর্স সম্পন্ন করে রীতিমত প্রতারণা করে হাতিয়ে নিচ্ছেন মোটা ফি।

অনুসন্ধানে জানা যায়, হবিগঞ্জ শহরের সূর্যমুখী জেনারেল হাসপাতালে মহিউদ্দিন, কোর্ট স্টেশন এলাকায় মায়ের হাসি ডায়াগনস্টিক সেন্টারে সুশীল কুমার মোদক, রাজনগর এলাকায় মুক্তিযোদ্ধা হায়দার আলী জেনারেল হাসপাতালে প্রফেসর আব্দুর রহমান, শায়েস্তানগর হাইটাওয়ারে ফিজিওথেরাপিস্ট হাবিবুর রহমানসহ আরও কয়েকজন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ব্যবহার করছেন ডাক্তার পদবী।

বছরের পর বছর তারা বড় বড় সাইনবোর্ড টানিয়ে চিকিৎসার নামে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছেন। মাঝেমধ্যে প্রশাসন তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা চালালেও পুনরায় তারা চিকিৎসা বাণিজ্যে ফিরে যাচ্ছেন তারা।

হবিগঞ্জ শহরের বিভিন্ন মোড়ে ছোট্ট ছোট্ট রুম ভাড়া নিয়ে মিনি ক্লিনিক খুলে বসেছেন এদের অনেকেই। একই রুমের একপাশে ডিসপেনসারি এবং অন্যপাশে পর্দাঘেরা অপারেশন কক্ষ। আবার কোথাও ফাইভ স্টার হোটেলের মত নানা রঙ্গের আলোকসজ্জায় চলে নামধারী চিকিৎসা।

অপ্রয়োজনীয় ঔষধ, ইনজকেশন পুশ করে হাতিয়ে নেন টাকা। এ ছাড়াও অদক্ষ ডাক্তার চিকিৎসায় শহরের ফায়েজ জেনারেল হাসপাতালে হাসপাতালে রোগী মৃত্যুর ঘটনাও ঘটেছে। পরে ৩ লাখ টাকায় রফাদফা করেছে কর্তৃপক্ষ! দ্রুত ভুয়া ডাক্তারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা উচিত মহল মনে করেন সচেতনমহল।