ঢাকাSaturday , 8 January 2022
আজকের সর্বশেষ সবখবর

সিন্ডিকেটের কবলে বাহুবলের ঐতিহ্যবাহী ‘শিমের’ বাজার

Link Copied!

সিন্ডিকেটের কবলে পড়েছে বাহুবল উপজেলার ‘ঐতিহ্যবাহী শিমের বাজার’। বাম্পার ফলন হলেও দাম নিয়ে হতাশা বিরাজ করছে চাষীদের মধ্যে। দাম কম থাকায় পাওয়া যাচ্ছে না উৎপাদন খরচও। শ্রমিকের মজুরি দিতেও হিমশিম খাচ্ছেন চাষীরা। ব্যবসায়িক সিন্ডিকেটের কারণেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ চাষীদের।

জেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর বাহুবল উপজেলায় শিমের আবাদ হয়েছে ৩ হাজার হেক্টর জমিতে। ফলনও হয়েছে বাম্পার। এখানে উৎপাদিত শিমে ব্যবহার হয় না কোন ধরণের কেমিকেল। যে কারণে সারাদেশেই এর চাহিদা রয়েছে।

সূত্র জানায়, বাহুবলে উৎপাদিত শিমের মধ্যে আশ্বিন, কইটা, আদা সুন্দরি, গুতুম ও বোয়াল গাধা জাতের শিমের চাহিদা রয়েছে দেশের বাহিরেও। ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে রপ্তানি হয় এখানকার শিম।

একাধিক কৃষক অভিযোগ করে জানান, এ বছর শিমের বাম্পার ফলন হয়েছে। কিন্তু সিন্ডিকেট ব্যবসায়ীদের কারণে মাথায় হাত উঠেছে তাদের। দাম কম হওয়ায়, শ্রমিকের মুজুরি দিতেই খেতে হচ্ছে হিমশিম। অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীরা কেড়ে নিয়েছে তাদের মুখের হাসি। কৃষক আলী হোসেন বলেন, ‘অন্য বছর ১৫/২০ টাকা কেজি ধরে শিম বিক্রি করতাম। আমরা অনেক লাভবান ছিলাম। কিন্তু এ বছর শিম বিক্রি হচ্ছে মাত্র ৮/১০ টাকা কেজি দরে। ফলে আমাদের লাভ হওয়াতো দূরের কথা, উৎপাদন খরচই উঠছে না’।

পুটিজুরি গ্রামের কৃষক পিয়াল রায় বলেন, ‘শিম উৎপাদনের খরচ বেড়েছে। কিন্তু দাম বৃদ্ধি-তো দূরের কথা, ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে ন্যায্য দামই পাচ্ছি না’ । তিনি বলেন, ‘ব্যবসায়ীরা প্রতি বছরই ‘সিন্ডিকেট’ করে আমাদের বিপদে ফেলেন। এ বছরও তারা ভয়ঙ্কর এক ‘সিন্ডিকেট’ তৈরি করেছেন।

যার ফলে আমাদের মাথায় হাত পড়েছে।’ লেখাপড়ার পাশাপাশি শিম চাষ করেন কলেজ ছাত্র সায়েম আহমেদ। তিনি বলেন, ‘ব্যবসায়ীরা ‘সিন্ডিকেট’ করে শিমের দাম কমিয়ে দিয়েছেন। এতে আমরা বিপাকে পড়ে গেছি। যদি সরকার আমাদের এলাকায় একটি হিমাগার তৈরি করে দিতেন, তাহলে আমাদের এই দূর্দিন থাকতো না।’

এ ব্যাপারে হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ‘আগাম অথবা শেষ সময়ে শিম চাষ করলে ভালো দাম পাওয়া যায়। তাই বেশি মুনাফা পেতে আগাম অথবা শেষ সময়ে শিম চাষ করা উচিত।