ঢাকাMonday , 28 February 2022
আজকের সর্বশেষ সবখবর

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন

এম এ রাজা
February 28, 2022 9:37 am
Link Copied!

দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় সংবাদ প্রকাশের পর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন । রবিবার ২৭ শে ফেব্রুয়ারি সকাল ১১ টার সময় আদালতে এই মামলা দায়ের করেন বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন। দায়েরকৃত মামলা নং-০১/২০২২, ফরম নং- ৩৮৯০,

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি “দৈনিক আমার হবিগঞ্জ” পত্রিকায় “বানিয়াচঙ্গে অবৈধভাবে করা হচ্ছে নদী ফিশিং উপজেলা প্রশাসনের তদন্তে সত্যতা প্রমাণিত” এই শিরোনামে একটি গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশিত হয়েছিল। এই সময় এই প্রকাশিত সংবাদটি দৃষ্টিগোচর হলে আদালতে মামলা দায়ের হয় ।

জানা যায়, বানিয়াচং উপজেলার ইউনিয়নের মরা কুশিয়ারা নদীতে জেলা প্রশাসকের নির্দেশে সরেজমিনে তদন্ত যান বানিয়াচং উপজেলার ৩ নং ভূমি অফিসের কর্মকর্তা তহশিলদার তপন দত্ত । এ সময় তার সাথে উপস্থিত ছিলেন কাগাপাশা ইউপির ৬ নং ওয়ার্ডের মেম্বার মোঃ মাহমুদ আলী ।

তিনি মেম্বারকে সাথে নিয়ে নদীতে যান এবং নদীতে গিয়ে কাউকে পাওয়া না গেলেও তিনি গিয়ে দেখতে পান ৪ টা সেলো মেশিন দিয়ে অবৈধভাবে নদী ফিশিং করা হচ্ছে । এরফলে নদীরপাড় গুলো ভেঙ্গে ভেঙ্গে পড়ছে ।

অবৈধভাবে কারা নদী ফিশিং করছে মেম্বারের কাছে জানতে চাইলে মেম্বার তহশিলদারকে জানান , হায়ারপুর গ্রামের মোঃ মাজু মিয়া , মোঃ সাইদুর , কাগাপাশা গ্রামের আবু বক্কর, জুবায়েরের কাছ কাগাপাশার আইদুল্লাহর পুত্র মোঃ মাসুক মিয়া ও তার সহযোগীরা এক লক্ষ টাকা দিয়া নদী লীজ নিয়ে অবৈধভাবে ফিশিং করতেছে ।

মাজু মিয়া ও আবুবকর গত তিন বছর ধরে এভাবেই কোন বৈধ কাগজ ছাড়াই নিজেদের মন ইচ্ছে মতো অবৈধভাবে লীজ দিয়ে আসছেন । এসময় আরো দেখা যায় নদীর বিভিন্ন পয়েন্টে অসাধু মৎস্য আহরণকারীরা পাটিবান্দ দিয়ে নদীর গতিপথ আটকে দিয়েছে এবং মেশিন দিয়ে নদীর পানি সেচ করছে ।

নদীতে অবৈধ ফিশিংয়ের কারণে কাগাপাশা বাজার নৌ পথে কাগাপাশা ইউপির বিভিন্ন ওয়ার্ডের হাজার হাজার কৃষক কৃষিপণ্য নিতে বাধাগ্রস্ত হচ্ছেন ।

নাম প্রকাশে অনিচ্ছুক কাগাপাশার বিভিন্ন গ্রামের অনেক কৃষক মাজু ও বক্করকে নদীখেকো উল্লেখ করে বলেন এদের হাত থেকে এই মরা নদীকে বাঁচাতে প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া উচিৎ ।

উল্লেখ্য যে , গত ১৬ ফেব্রুয়ারী রাজেন্দ্রপুর গ্রামবাসী অবৈধ ফিশিং এর হাত থেকে নদীকে বাঁচাতে হবিগঞ্জ জেলা প্রশাসকের কাছে প্রতিকার চেয়ে মোঃ মাজু মিয়া , মোঃ সাইদুর , আবুবকর , জুবায়ের নামে কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন ।

জেলা প্রশাসক এদের চারজনের বিরুদ্ধে তদন্ত করে আইনি ব্যবস্থা নিতে বানিয়াচং উপজেলার সহকারী কমিশনার ( ভূমি ) ইফফাত আরা জামান ঊর্মিকে নির্দেশ প্রদান করেন ।

এরই প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার বিকাল পাঁচটায় বানিয়াচং উপজেলার ৩ নং ভূমি অফিসের কর্মকর্তা তহশিলদার তপন দত্ত । নদীতে শ্যালো মেশিন দিয়ে ফিশিং করে মাছ ধরার কোন বিধান আছে কিনা জানতে চাইলে তহশিলদার তপন দত্ত আমার হবিগঞ্জকে জানান জনসাধারণের নৌ চলাচল ও পয়ঃনিষ্কাশনের জন্য বানিয়াচং ভূমি অফিস থেকে মরা কুশিয়ারা নদীর ২ য় খন্ড (সেকান্দরপুর মৌজা থেকে কাগাপাশা মৌজা পর্যন্ত ) কাউকেই খাস কালেকশন দেওয়া হয় নাই । অবৈধভাবে নদী ফিশিং করছে । তদন্তে সত্যতাও পাওয়া গেছে ।