ঢাকাWednesday , 2 September 2020
আজকের সর্বশেষ সবখবর

সওজের উচ্ছেদের পরও শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজে যাত্রী ছাউনি ইজারা আহবানের অভিযোগ

অনলাইন এডিটর
September 2, 2020 2:41 am
Link Copied!

ছবি; শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজের পরিত্যক্ত যাত্রী ছাউনি।

 

স্টাফ রিপোর্টার : সড়ক ও জনপদের অনুমোদন ছাড়া আবারও শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ মোড়ের উত্তর-দক্ষিণ পার্শ্বের দুটি যাত্রী ছাউনির ইজারা আহবানের অভিযোগ উঠেছে জেলা পরিষদ কর্তৃপক্ষের বিরুদ্ধে। গত কিছুদিন আগে ইজারার পর সড়ক ও জনপদ কর্তৃপক্ষ যাত্রী ছাউনির দোকানগুলোকে উচ্ছেদ করে দেয়।

এতে ব্যবসায়ীরা বিরাট ক্ষতির সম্মুখীন হয়। ভুক্তভোগী ব্যবসায়ীদের অভিযোগ সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজে সড়ক ও জনপদ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই গত ২০১০ সালে ব্যবসায়ীদের ইজারা প্রদান করে জেলা পরিষদ কর্তৃপক্ষ। এরপর থেকে ওই যাত্রী ছাউনীতে ব্যবসা করে আসছিলেন। কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনের উন্নয়নের লক্ষে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করে সওজ।

এ সময় অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট জানান, এই দুটি যাত্রী ছাউনি নির্মাণের ক্ষেত্রে সওজের কোন অনুমোদন নেয়নি জেলা পরিষদ। পরে সওজ কর্তৃপক্ষ ইজারা গ্রহণকারীদের উচ্ছেদ করে যাত্রী ছাউনি দুটির বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয়। যার ফলে ব্যবসায়ীরা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হন। ইজারা গ্রহণকারীরা জেলা পরিষদ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ছাউনি নির্মাণের কোনও অনুমোদনের কাগজপত্র না পাওয়ায় তারা আর ছাউনির ইজারা নবায়ন করেননি। তখন থেকেই যাত্রী ছাউনি দুটি পরিত্যক্ত রয়েছে।

কিন্তু জেলা পরিষদের গত ১২ আগস্ট তারিখের দরপত্র নং ০২/২০২০ দেখা যায়, কোনও প্রকার মেরামত ও অনুমোদন ছাড়াই পরিত্যক্ত দুটি যাত্রী ছাউনির স্টল পুনরায় মেয়াদ উত্তীর্ণ দেখিয়ে ইজারা আহবান করেছে । শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজের ব্যবসায়ীরা মনে করেন জেলা পরিষদ কর্তৃক অনুমোদনহীন যাত্রী ছাউনির স্টল ইজারার ফলে সড়ক ও জনপদ কর্তৃপক্ষের হঠাৎ অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে লীজ গ্রহণকারীরা পূর্বের ন্যায় ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাই তারা এই অনুমোদনহীন যাত্রী ছাউনির স্টল ইজারা বন্ধের আহবান জানান।

এ বিষয়ে সওজের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যোতিস গোস্বামীর সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক আমার হবিগঞ্জ’’কে বলেন, ‘‘ হাইওয়ে রোড চার লেন করার উদ্দেশ্যে ইতোমধ্যে অনেকগুলো স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। শায়েস্তাগঞ্জের নতুন ব্রিজের ছাউনি গুলো ভাঙ্গা হবে। এমতাবস্থায় জেলা পরিষদের আবার লীজ দেয়ার বিষয়টি যুক্তি সঙ্গত নয়’’।