ঢাকাThursday , 2 February 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে সরকারি জমির দখল দিতে গিয়ে সঠিক মাপ না দেওয়ার অভিযোগ

Link Copied!

লাখাই উপজেলার লাখাই গ্রামের সজন গ্রাম মৌজায় সড়কের পার্শ্ববর্তী একটি সরকারি জমির দখল বুঝিয়ে দেয়ার সময় পার্শ্ববর্তী এক কৃষকের ব্যক্তি মালিকানাধীন জমিতে সীমানা চিহ্ন সম্বলিত লাল নিশান টানিয়ে দেয়ার অভিযোগ উঠেছে।

নতুন করে মাপার জন্য ২২ ডিসেম্বর আবারো উপজেলা নির্বাহী অফিসারের নিকট দরখাস্ত দেন ক্ষতিগ্রস্ত কৃষক সজন গ্রামের বাসিন্দা মৃত মকসুদ আলীর পুত্র সোলাইমান মিয়া।

কিন্ত লাখাই উপজেলা ভূমি অফিসের কানুনগো মানিক মিয়া ৩০ ডিসেম্বর পুনরায় মাপ দিলেও অভিযোগকারী কিংবা উপস্থিত কারো বক্তব্য বলার সুযোগ না দিয়েই তড়িঘড়ি করে জমি মেপে চলে যান বলে অভিযোগ করেন কৃষক সোলাইমান মিয়া।

এর আগে ২১ ডিসেম্বর সরকারি সার্ভেয়ার মোঃ আহমদ আলীর মাপ দেয়া সীমানার ভেতর থেকে সার্ভেয়ার মানিকের দেয়া নতুন মাপে ওই কৃষকের জমি আংশিক উদ্ধার হলেও আরো কিছুটা রয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

ওই কৃষকের জমির এসএ দাগ ২৪৫৪ অপরদিকে পার্শ্ববর্তী সরকারি জমি যা আগে খাল ছিল বর্তমানে শ্রেণি পরিবর্তন করে লায়েক পতিত করা হয়েছে তার এসএ দাগ ২৩৫৭।

এ বিষয়ে ময়নামতি ল্যান্ড সার্ভে এন্ড ইন্সটিটিউটের নোয়াখালী শাখার প্রশিক্ষক হাসানুর রশিদ মিঠু বলেন, সরকারি সার্ভেয়ার জায়গাটি পরিমাপ করার পূর্বেই আমি স্থানীয় আমিনদের সহায়তায় পরিমাপ করি৷ গত সোমবার জায়গাটি পূনরায় কানুনগো পরিমাপ করলে আমি ঘটনাস্থলে উপস্থিত ছিলাম।

উনি বিরোধমান জায়গা দুটির উভয় পাশের ( পশ্চিম ও পূর্ব) প্লট পরিমাপ না করেই শুধু পূর্ব দিকের প্লট পরিমাপ করেন। ফলে খালের অংশের জায়গা বারবার পরিমাপ করার ফলে সোলাইমান মুন্সীর ব্যক্তিমালিকানাধীন জায়গায় চলে আসছিল।

এ ব্যাপারে লাখাই উপজেলায় অতিরিক্ত দায়িত্ব পালনকারী কানুনগো মানিক মিয়ার মোবাইলে একাধিকবার কল দেয়া হলেও তিনি তা রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানার সাথে যোগাযোগ করা হলে ওই কৃষককে আগামীকাল তার সাথে দেখা করতে বলেন তিনি। কৃষক সোলাইমান মিয়ার নিকট থেকে বিষয়টি শুনে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।