ঢাকাFriday , 31 March 2023

লাখাইয়ে টিসিবর পণ্য বিক্রয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তদন্ত কমিটি গঠন

Link Copied!

লাখাইয়ের বুল্লা ইউনিয়নে টিসিবির পণ্য বিক্রয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠার পর এ ঘটনা তদন্তে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি গঠন করার বিষয়টি ৩০ মার্চ লাখাই উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানা নিশ্চিত করেন।

গত বুধবার (২৯মার্চ) টিসিবির পণ্য বিক্রয়ে অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

জানা যায়, গত ২৯ মার্চ বুল্লা ইউনিয়ন পরিষদের টিসিবির ডিলার দেলোয়ার হোসেন মান্না ও কাউসার আহমেদের প্রতিষ্ঠান থেকে পণ্য বিতরণ করেন। অভিযোগ উঠে তারা ওই বিক্রয় স্থলের জন্য নির্ধারিত ৫৩০ জন গ্রাহকের পন্য না এনে ৩৯৮ জনের পন্য নিয়ে আসেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোকন চন্দ্র গোপ ও ওয়ার্ড মেম্বার নজরুল ইসলাম অভিযোগ করেন অবশিষ্ট গ্রাহকদের পন্য কৌশলে আত্মসাৎ করার জন্য তারা অপকৌশল অবলম্বন করেন।

বিকাল পাঁচটার দিকে ওই বিতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, ৩৫ থেকে ৪০ জন গ্রাহক পণ্য পাননি। লোকজন জানান, অনেকেই অপেক্ষা করে বাড়ি চলে গেছেন।

সেখানে উপস্থিত ডিলার কাউসার আহমেদ জানান, তাদের পণ্য শেষ হয়ে গেছে কিন্তু আরো পণ্য আসছে। ট্যাগ অফিসার জানান, বৈরী আবহাওয়ার কারণে নির্ধারিত পরিমাণ পণ্য কেন্দ্রে নিয়ে আসা সম্ভব হয়নি, আরো পণ্য আসছে।

তবে চেয়ারম্যান খোকন চন্দ্র গোপ অভিযোগ করেন, প্রতিবারই এভাবে কম পণ্য নিয়ে এসে এই কেন্দ্রে বিতরণ করা হয়। কৌশলে পণ্য বিতরণ করে কম গ্রাহক এনে অবিক্রিত পণ্য আত্মসাৎ করেন ডিলার। সরেজমিনে দেখা যায়, বিকাল পাঁচটা পেরিয়ে গেলেও নির্ধারিত পরিমাণ পণ্য না আসায় গ্রাহক অসন্তোষ বেড়ে যায়।

উপস্থিত সাংবাদিকরা বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানা কে জানালে তার হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। উপস্থিত গ্রাহকদের মধ্যে পণ্য বিতরণ করা হয়।

তথ্য রয়েছে ওই বিতরন কেন্দ্রে এখন ও প্রায় ৮২ জন গ্রাহকের পন্য বিতরণ বাকি রয়েছে। উল্লেখ্য উপজেলার ৬ ইউনিয়নে আলাদা আলাদা ডিলার থাকার কথা থাকলেও সবকটি ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণ করছেন মাত্র দুইজন। যে কারনে ওই দুই ডিলার সিন্ডিকেট করে পণ্য বিক্রি করছেন। যে কারণে গ্রামবাসীর মাঝে অসন্তোষ দেখা দিচ্ছে।

জানা যায়, ওই দিন মাদনা ও ভরপূর্ণি গ্রামেও টিসিবির পণ্য বিতরণ করার কথা থাকলেও সেখানে নামমাত্র বিতরণ করা হয়। স্থানীয় ওয়ার্ড মেম্বার সবুজ জানান, ৫শ জনকে পণ্য দেয়ার কথা থাকলেও নামমাত্র পণ্য বিতরণ করে ডিলাররা চলে যায়। যে কারণে সেখানেও অসন্তোষ দেখা দেয়।

এ দিকে গতকাল ডিলাররা চেয়ারম্যান খোকন চন্দ্র গোপের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে যে অভিযোগ করেছেন তার তীব্র নিন্দা জানান গ্রামবাসী এবং সুষ্ঠু তদন্তের জন্য প্রশাসনের নিকট দাবি জানান।

এ বিষয়ে লাখাই উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যাপারে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।