ঢাকাSunday , 28 August 2022
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ের জাকির হৌসাইন ৩৮ বছর বয়সে ও চালিয়ে যাচ্ছেন লেখাপড়া

Link Copied!

শিক্ষার কোনো বয়স নেই, দোলনা থেকে খবর পর্যন্ত শিক্ষা অর্জনের বিকল্প নেই। এসব কথা নিজের মধ্যে লালন করে প্রতিভা বিকাশে বয়সকে তুচ্ছ করে ৩৮ বছর বয়সে নবম-দশম শ্রেনীর ১ম বর্ষের ফাইনাল পরীক্ষায় অংশ নিয়ে চমক দিয়েছে জাকির হৌসাইন নামে এক শিক্ষার্থী। সে উপজেলার বামৈ পূৃর্ব মহল্লার মৃত তারাই মিয়ার ছেলে।

জানা যায়, জগদীশপুর জে সি স্কুল এ্যান্ড কলেজের আওয়াতাধীন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি লেখা পড়া করছেন। ছোট বেলায় ৮ম শ্রেনী পর্যন্ত পড়াশোনা করে সংসারের চাপে চলে যান প্রবাসে।

পরে পুনরায় দেশে এসে ব্যবসাসহ রাজনীতি সাথে সম্পৃক্ত হন তিনি। এক পর্যায়ে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে সদস্য পদে নির্বাচন করলে বিপুল ভোটে জয় লাভ করেন। তার রয়েছে একটি মাত্র ছেলে সন্তান, সে ঢাকা নর্দান ইউনিভার্সিটিতে থেকে বিবিএ ২য় বর্ষে পড়াশুনা করছে।

জাকির হৌসাইন ৩৮ বছর বয়সী শিক্ষার্থী সাথে আলাপকালে তিনি বলেন, ছোট বেলায় ৮ম শ্রেনী পাশ করে পরিবারের তাগিদে বিদেশ চলে যাই, সেজন্য আরও পড়াশোনা এগুতে পারি নাই।

একদিন সাবেক লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন বলেছিলেন আগামী ২০২১ সালে মেম্বারী নির্বাচন করলেও ম্যাট্রিক পাশ সার্টিফিকেট প্রয়োজন পড়তে পারে।

সেজন্যই এ বয়সে পড়াশুনায় আসার উদ্যেশ্য। অনুভূতি কেমন জানতে চাইলে তিনি বলেন, পড়া লেখা করতে আমার অনেক ভালো লাগে, আমি যখন স্কুলে যাই তখন এ বয়সটা মনে হয়ে না। ছোট বেলায় যখন স্কুলে যাইতাম তেমনি মনে হয়। এসএসসি ফাইনাল পরীক্ষা উত্তীর্ণের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন তিনি।

কয়েকজন স্কুল শিক্ষকের সাথে আলাপ কালে তারা জানান, শিক্ষার যে কোনো বয়স নাই এবং যে কোনো বয়সেই যে লেখাপড়া করা যায় তার অনন্য উদাহরণ এ শিক্ষার্থী ।

জ্ঞানার্জনের জন্য বয়সের চেয়ে নিজের ইচ্ছা শক্তিকে প্রাধান্য দিয়ে জাহির লেখাপড়া করায় বর্তমান সমাজ ও দেশের জন্য এটি একটি উৎকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে। তার নিকট থেকে অনেকেরই শিক্ষা নেয়া উচিত বলেও মন্তব্য করেন তারা।

এ ব্যাপারে লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ উদ্দিন বলেন, এটা তো অবশ্যই অনুপ্রেরণাদায়ক।