ঢাকাMonday , 28 March 2022
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে স্কুলের সামনে মাছের আড়ৎ : ভোগান্তিতে শিক্ষার্থীরা

Link Copied!

হবিগঞ্জের মাধবপুরের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মূল ফটকের সামনে গড়ে উঠেছে মাছের আড়ৎ। মাছের উদ্ভট দুর্গন্ধে কেমলমতি শিশু শিক্ষার্থীরা অতিষ্ঠ। স্কুলে প্রবেশ ও বের হওয়ার পথে দুর্গন্ধে নাকাল হতে হচ্ছে শিক্ষার্থীদের।

এছাড়াও প্রতিদিন এই দুর্গন্ধ সহ্য করেই পথচারীদের বিদ্যালয়ের সামনের রাস্তা দিয়ে পার হতে হচ্ছে। বলছিলাম মাধবপুর পৌরএলাকার কাঠিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কথা। কাছ থেকে দেখলে মনে হয় বিদ্যালয়ে যাওয়ার রাস্তাটুকু দ্রুত হেঁটে পার হতে পারলেই যেন ছাত্র -ছাত্রী ও পথচারীরা স্বস্তি পান ।

মাৎস্য আড়ৎ এর দুর্গন্ধের কারনে ভোগান্তির পাশাপাশি স্কুলের শিক্ষার পরিবেশও নষ্ট হচ্ছে। ঝুঁকির মধ্যে পড়ছে ওই এলাকার পরিবেশ ওজনস্বাস্থ্য। এতে কেমলমতি শিশু শিক্ষার্থী সহ জনসাধারণের চলাচলে চরম অসুবিধা হলেও নেই কারো নজরদারি।

সরেজমিনে সোমবার (২৮মার্চ) সকাল ১০ টায় গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের প্রবেশ পথের পাশে মাছের ঝুঁড়ি ফেলে রাখা হয়েছে ফলে দুর্গন্ধে নাকে হাত দিয়ে স্কুলে প্রবেশ করছে ছাত্র ছাত্রীরা।

এই বিষয়ে জানতে চাইলে কাঠিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিফাত আরা বেগম জানান, দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের সামনে রাস্তার উপর মাছের আড়ৎ থাকায় ছেলে মেয়েরা প্রতিদিন দূগর্ন্ধের সম্মুখীন হচ্ছে। এতে শিক্ষক সহ ছাত্র-ছাত্রীরা অস্বস্থিকর পরিবেশের মধ্যে রয়েছে।

এ আড়ৎটি বিদ্যালয়ের সামনে থেকে অপসারণ করার জন্য দীর্ঘদিন ধরে দাবি করে এলেও এ ব্যাপারে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না। যে কারণে অস্বাস্থ্যকর পরিবেশে ছাত্র-ছাত্রীরা বাধ্য হয়ে লেখাপড়া করছে।

মাধবপুর উপজেলা শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান বলেন আমি এখানে যোগদান করার আগে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদনের প্রেক্ষিতে এখান থেকে মৎস আড়ৎ সরানোর জন্য মৎস ব্যবসায়ীদের সাথে কথা বলা হয়েছিল তখন তারা জায়গা চেয়েছিলেন । পরে সিদ্ধান্ত হয়েছিল এই জায়গাতেই মৎস আড়ৎ থাকবে।

মাধবপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মানিক জানান, লেখাপড়ার সুবিধার্থে মাছের আড়ৎ টি এখান থেকে সরিয়ে অন্য কোথাও নেওয়া যায় কি না এ বিষয়ে নানা পরিকল্পনা গ্রহণ করছি।