ঢাকাMonday , 4 May 2020
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে বৈশাখী মেলা না হওয়ায় দুর্ভোগে মৃৎশিল্পীরা

Link Copied!

ইয়াছিন তন্ময়, মাধবপুর প্রতিনিধি :   কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে মাধবপুরের বিভিন্ন এলাকার হাটে-মাঠে-ঘাটে ও নদীর পাড়ে প্রতিবছর যে সমস্ত নির্ধারিত চৈতালি, বৈশাখী ও নববর্ষের মেলা বসতো এবার সরকারের নিষেধাজ্ঞা থাকার কারণে কোথাও কোন মেলা বসেনি। মেলাগুলো না হওয়ায় মাটির হাড়ি পাতিল খেলনা তৈরী করে যাদের জীবন জীবিকা চলত সেই সব মৃৎশিল্পী কুম্ভকার পরিবারগুলো এখন দুর্ভোগের কবলে পড়েছে। তারা বৈশাখী মেলাকে কেন্দ্র করে যে সমস্ত মাটির,চুলা,হাড়ি পাতিল বিভিন্ন উপকরণের খেলনাগুলো তৈরী করেছিল কিন্তু করোনা মহামারির কারনে সেগুলো বিক্রি করতে না পারায় এখন অর্থাভাবে মানবেতর জীবন যাপন করছে।

ছবি : মাধবপুরে মৃৎশিল্পীরা এবার বৈশাথী মেলা না হওয়াতে তাদের তৈরী করা জিনিসপত্র নিয়ে বেকায়দায় পড়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গ্রাম বাংলার হাজার বছরের ঐতিহ্য একান্ত নিজস্ব কৃষ্টি এই গ্রামীণ বৈশাখী মেলা। মেলাগুলোর অন্যতম আকর্ষণ কুমারের (কুম্ভদের)তৈরি মাটির জিনিস পত্র,আর তা  তৈরী করে গাঁয়ের পেশাদার মৃৎশিল্পী ও খেলনা শিল্পীরা। সরেজমিনে মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের নারায়ন পুর গ্রাম ও বুল্লা ইউনিয়নের বুল্লা গ্রামে গিয়ে দেখা যায়, তাদের বাড়ির উঠানে ঘরের মেঝেতে পারে আছে নানা ধরনের মাটির তৈরি খেলনা হাডি পাতিল। বুল্লা গ্রামের মৃৎ শিল্পী অঞ্জনা  দৈনিক আমার হবিগঞ্জ কে জানান, নানা প্রতিকূলতা সত্বেও আমারা এখনও আমাদের পৈত্রিক পেশাকে আঁকড়ে আমাদের জীবিকা নির্বাহ করছ। কিন্তু মাহামারি করোনা ভাইরাসের কারনে কোন মেলা না বসায় তৈরি করা মাল গুলি বিক্রি করতে পারিনি ফলে আমরা মহা বিপদে পরে গেছি।
শুধু মেলাতেই এসব পণ্যের বেঁচা কেনা বেশী হয় বলেই এর প্রকৃত মৌসুম হচ্ছে ফাল্গুন থেকে জ্যৈষ্ঠ ৪ মাস। অন্য সময়ে এসব জিনিষের চাহিদা যেমন থাকে না তেমনি বর্ষা মৌসুমে বান-বন্যার সময়টিতে এসব জিনিষ তৈরী করাও সম্ভব হয় না বলে জানালেনএই মৃৎ শিল্পী। রঞ্জিত নামে আরেক মৃৎ শিল্পী বলেন ,আমরা অনেক পরিশ্রম করে লাভের আশায় নানান ধরনের খেলনা ও হাড়ি পাতিল তৈরি করেছি বৈশাখী মেলায় বিক্রি করার আশায় কিন্তু করোনা ভাইরাস আমাদের সেই আশা কে নিরাশ করে দিবে তা কল্পনা ও করিনি। তাই তিনি সামনের দিনগুলির জন্য শিল্প মন্ত্রাণালয়ের কাছে ঋন সুবিধা দেওয়ার জন্য আবেদন জানান তারা।