ঢাকাTuesday , 2 August 2022

মাধবপুরে দলিল লিখক সালাউদ্দিনের বিরুদ্ধে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ

Link Copied!

মাধবপুর উপজেলার চারাভাঙ্গা সাবরেজিট্রি অফিসের দলিল লেখক সালাহউদ্দিনের বিরুদ্ধে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেয়ার অভিযোগ উঠেছে। সালাহ উদ্দিন মাধবপুর উপজেলার খড়কি গ্রামের আবু তাহের মিয়ার পুত্র।

এ ব্যাপারে মাধবপুর উপজেলার হরিতলা গ্রামের জামাল মিয়া নামের এক ব্যাক্তি নিবন্ধন মহাপরিদর্শক, দুদক, জেলা রেজিস্ট্রি অফিসে বিভিন্ন সময় অভিযোগ দেন। এর প্রেক্ষিতে তাকে সালাহ উদ্দিন হুমকি ধমকি দেন। এ বিষয়ে গত ২৮ জুলাই জামাল মিয়া বাদী হয়ে মাধবপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

এছাড়াও বেশ কয়েকজন ভুক্তভোগী বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ করায় তাদের অনেককেই মিথ্যা মামলায় হয়রানি করার অভিযোগও উঠেছে সালাহ উদ্দিনের বিরুদ্ধে।

জানা যায়, ২০১২ সালে ১০৭ নং সনদে চারাভাঙ্গা সাব রেজিষ্ট্রি অফিসে দলিল লিখার অনুমতি পেয়ে সরকারী রাজস্বের উৎসকর, ষ্ট্যাম্প ও রেজিষ্ট্রেশন ফি আত্মসাৎ করতে শুরু করেন সালাহ উদ্দিন। শুধু রাজস্ব আত্মসাৎ করেই ক্ষান্ত হননি সালাহ উদ্দিন, রপ্ত করেছেন জমির মৌজা, শ্রেনী পরিবর্তন, অল্প ফি’তে হেবা কিংবা আমমোক্তার নামা দলিল হিসেবে রেজিষ্ট্রেশন করে শিরোনাম পরিবর্তন করে সাফ কবলাতে রুপান্তরসহ স্বাক্ষর, ষ্ট্যাম্প জাল জালিয়াতি এবং অসহায় নিরীহ লোকদের জমি বিক্রির কোটি কোটি টাকা আত্মসাৎ করার একাধিক অভিযোগ তার বিরুদ্ধে।

আর এসবের মাধ্যমে দলিল লিখক সালাহ উদ্দিন গত ৮ বছরে অঢেল অর্থ বিত্ত ও ভূ-সম্পত্তির মালিক হয়েছেন তিনি। গত ৩ ফেব্রুয়ারী সিলেট বিভাগের অতিরিক্ত দ্বায়িত্বে থাকা ইন্সপেক্টর অফ রেজিষ্ট্রেশন অফিস (আই.আর.ও) খন্দকার হুমায়ূন কবির স্বাক্ষরীত ১০.০৫.০০০০.০০৩.২৭.০০১-২১/২৯ নং স্মারকে দলিল লিখক সালাহ উদ্দিনের কাছ থেকে সরকারী ঘাটতি রাজস্ব আদায় করে স্থায়ীভাবে বহিস্কার করতঃ তার বিরুদ্ধে ফৌজদারী মামলা রুজু করে সাব-রেজিষ্ট্রার অফিসের আঙ্গিনায় প্রবেশ নিষিদ্ধ করার জন্য বলা হয়েছিল।

এরই প্রেক্ষিতে গত ৩রা এপ্রিল ৪৭৮১ এবং ৫৩০৮ এই দুটি দলিলের স্ট্যাম্প বাবদ ১,৮৫,৫২০, রেজিষ্ট্রেশন ফি বাবদ ১,২৩,৬৮০, উৎসকর ৬১, ৮৪০ এবং স্থানীয় সরকার কর বাবদ ১,৮৫,৫২০ টাকাসহ মোট রাজস্ব ৫লক্ষ ৫৬ হাজার ৫শ ৬০টাকা ৭ কার্য দিবসের মধ্যে চালানের মাধ্যমে পরিশোধ করার নোটিশ প্রদান করা হলেও তাতে কর্ণপাত করেননি সালাহ উদ্দিন।

তদন্তে দূর্নীতির প্রমানিত হওয়াসহ এত্তোসব অনিয়মকারীর সালাহ উদ্দিনের বিরুদ্ধে অদৃশ্য কারনে অদ্যবদি মামলা রুজু তো দূরের কথা একটি আদেশও বাস্তবায়ন হয়নি। বরং উল্টো সালাউদ্দিন হবিগঞ্জ আদালতে সাব রেজিষ্ট্রার, জেলা রেজিষ্ট্রারসহ ৪ জনের বিরুদ্ধে ৯৭ নং স্বত্ব মামলা দায়ের করেছিলেন, যা পরবর্তিতে মিথ্যা প্রমানিত হওয়ায় আদালত খারিজ করে দেন।

তার প্রতারনা ও জাল জালিয়াতির বিরুদ্ধে কথা বললে ফেঁসে যেতে হয় মিথ্যা মামলায়, শিকার হতে হয় হামলারও। এমনই এক ভূক্তভোগী উপজেলার বাঘাসুরা ইউনিয়নের শিবজয় নগর গ্রামের মৃত আছিব আলীর স্ত্রী রহিমা খাতুন।

গত বছরের জুন মাসে দলিল লিখক সালাহ উদ্দিন ভূয়া দাতা সাজিয়ে তার স্বামীর নামে রেকর্ডিয় ৪৫ শতক ভূমি জাল কাগজে ৭৩৪৯ নং আমমোক্তার দলিল সৃজন করে অন্যত্র বিক্রি করেছেন বলে অভিযোগ দাখিল করেন সাব-রেজিষ্ট্রারের নিকট।

একই ইউনিয়নের হরিতলা গ্রামের সমসু মিয়ার ছেলে জামাল মিয়া (৩৮)। ১৯৭ শতক পৈত্রিক সম্পত্তি বিক্রির ৭ কোটি ৮৮ লক্ষ টাকাসহ সরকারের রাজস্ব ৭৮ লক্ষ ৮০হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ করায় সালাউদ্দিনের ইশারায় মৌলভীবাজার মডেল থানায় ২০১৪ সালের হত্যা মামলা নং ১৬ এর আসামী করা হয়েছে, দ্রুত বিচার আইনে মামলাসহ ৪টি মিথ্যা মামলায় ১২২ দিন কারাবাস করতে হয়েছে বলে অভিযোগ ভূক্তভোগী জামাল মিয়ার।

শুধু জামালই নয়, প্রতারক সালাউদ্দিনের খপ্পরে পড়ে চলতি বছরের ২৭ মে হরিতলা গ্রামের বিধবা নুর জাহান বেগম তার ২৫৮শতক ভূমির বিক্রির ৩ কোটি ৩৫ লক্ষ টাকা খুইয়েছেন।

এ ঘটনায় নুরজাহান বেগম সালাউদ্দিনের অফিস কক্ষে সশস্ত্র সহযোগীদের নিয়ে জোর পূর্বক ৩ কোটি ৩৫ লক্ষ টাকা নেওয়ার অভিযোগ এনে হবিগঞ্জ আদালতে ৪ জনের নাম উল্লেখ করে সি আর মামলা নং ২৯৫/২২ দায়ের করলে আদালতের নির্দেশে মাধবপুর থানায় গত ১৫ জুন জি আর ৪৫ নং মামলা হিসেবে রুজু হয়ে তদন্তাধীন আছে।

শুধু রহিমা, জামাল কিংবা নুরজাহান নয় সালাহ উদ্দিনের জাল জালিয়াতিতে পথে বসা আরো শতাধিক ভূক্তভোগী পাওয়া যাবে অত্রাঞ্চলে। ২০১২ সাল থেকে বহিস্কার হওয়ার পূর্ব পর্যন্ত সালাহ উদ্দিনের লিখিত দলিল গুলো তদন্ত করলে সরকারের কয়েক কোটি টাকা রাজস্ব আত্মসাতের প্রমান পাওয়া যাবে বলে অভিযোগকারীরা দাবী করছেন।

এ বিষয়ে জেলা রেজিষ্টার মিজানুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সংশ্লিষ্ট অফিসের সাবরেজিষ্ট্রারকে ঘাটতি রাজস্ব ও ফৌজদারী মামলা রুজু করার জন্য আদেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে চারাভাঙ্গা সাবরেজিষ্ট্রার অফিসের সাবরেজিষ্ট্রার নিতেন্দ্র লাল দাশ জানান, ঘাটতি রাজস্ব আদায়ের জন্য একাধিক নোটিশ দেওয়া হয়েছে। মামলা রুজুর জন্য বেশ কয়েকবার হবিগঞ্জ আদালতে গিয়েছি। আদালতে প্রতারণা মামলা না নেওয়ায় মাধবপুর থানায়ও ২০/২৫দিন গিয়েছি। মামলা রুজু করতে পারিনি।

মোবাইল ফোনে সালাহ উদ্দিনের সাথে কথা বললে তিনি জানান, স্টার সিরমিক্স, আকিজ গ্রুপ ও ব্যক্তি বিশেষের দলিল ব্যতিত শুধু বাদশা কোম্পানীর প্রায় ৩শ ৪৭ কোটি টাকার দলিল সম্পাদন করেছি।

সম্পদের বিষয়ে প্রশ্ন করা হলে আয়কর অফিসে তথ্য বিবরণী দেওয়া আছে বলে তিনি জানান। জেলা রেজিষ্টারের অফিস থেকে আমাকে হয়রানী করার জন্য ঘাটতি রাজস্ব আদায়ের নোটিশ করার কারনে টাকা গুলো জমা দেইনি।

হাইকোর্টে রীট করে সনদ বাতিলের বিষয়টি স্থাগিত করা হয়েছে বললেও তিনি আইনজীবী এবং রীট পিটিশনের নাম্বার দিতে অপারগতা প্রকাশ করেন।