ঢাকাFriday , 2 July 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে ‘তথ্য আপা’- ডিজিটাল বাংলাদেশ গড়তে জনপ্রিয় হয়ে উঠছে

Link Copied!

মোঃজাকির হোসেন মাধবপুর প্রতিনিধিঃহবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলায় ‘ তথ্য আপা সেবাটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে । বিশেষ করে ছাত্রী ও সুবিধাবঞ্চিত তৃণমূল পর্যায়ে নারীদের কাছে এটি বেশ জনপ্রিয় । ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের নতুন সেবা ‘ তথ্য আপা । তথ্য আপার কাজ হচ্ছে- কৃষিশিক্ষা , স্বাস্থ্য , আইন সহায়তা , জেন্ডার ও ব্যবসায় উন্নয়ন , নির্যাতিত নারী , সুবিধাবঞ্চিত নারীদের চাহিদা | অনুযায়ী বিভিন্ন তথ্য দিয়ে সহযােগিতা করা ।
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার । মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এ প্রকল্প বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা । এ উপজেলায় এ পর্যন্ত ২ হাজার নারী তথ্য আপার কাছ থেকে বিভিন্ন সেবা গ্রহণ করেছে। উপজেলা তথ্য আপা কেন্দ্রে | কর্মরত রয়েছেন তথ্যসেবা কর্মকর্তা মেরিনা  নাসরিন , তথ্যসেবা সহকারী রীতা আচাৰ্য্য , মঞ্জু রাণী সরকার ও অফিস সহায়ক ফরহাদ হােসেন ।

ছবি : তথ্য আপার উঠান বৈঠক

জানা যায় , তথ্য আপা যৌতুক নিরােধ , বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেয়েদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ ও প্রতি মাসে উঠান বৈঠক করে তৃণমূল নারীদের সচেতন করছেন । এতে বিশেষ করে মাধবপুর উপজেলা জুড়ে ‘ তথ্য আপা’র সেবায় বঞ্চিত নারীরা আলােকিত হচ্ছেন । শিক্ষার্থী পলি আক্তার জানান , বিএ পাস করেছি । বিভিন্ন জায়গায় চাকরির চেষ্টা করছি । তথ্যকেন্দ্রে তথ্য আপার কাছে গিয়ে অনলাইনে বিনামূল্যে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করি । আমার অনেক ঝামেলা কমে গেছে ।
মাধবপুর পৌরসভার কাউন্সিলর ইসরাত জাহান ডলি বলেন , অনেকেই অন্ধকারে ছিল । তথ্য আপা অনেকের চোখ খুলে । দিয়েছেন । যে কোন প্রয়ােজনে আমি সহ অনেকেই তথ্য আপার সাথে দেখা করে প্রয়ােজনীয় সেবা গ্রহণ করি । বানেশ্বর গ্রামের ইয়াছমিন বেগম । জানান , তথ্যকেন্দ্রের আপারা উপজেলার গ্রামে গ্রামে গিয়ে ইন্টারনেট , স্বাস্থ্য , শিক্ষা ও কৃষি বিষয়ক উঠান বৈঠকের মাধ্যমে আলােচনা করে থাকেন । তারা আমাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযােগিতা করেন । এতে করে উপকৃত হচ্ছেন নারীরা । তার সাথে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে ।
এভাবে শত শত সেবা বঞ্চিত নারী তথ্য আপার সেবা পেয়ে উপকৃত হচ্ছেন । উপজেলা তথ্যসেবা সহকারী তথ্যসেবা সহকারী রীতা আচাৰ্য্য ও মঞ্জু রাণী সরকার বলেন , অফিসের পাশাপাশি বিভিন্ন এলাকায় গিয়ে ডিজিটাল সেবা কী , কীভাবে সেবা পাওয়া যাবে- এসব বিষয়ে আলােচনা করে থাকি । এতে নারীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন । তাই দিনে দিনে এই উপজেলায় ‘ তথ্য আপা জনপ্রিয় হয়ে উঠছে ।
উপজেলা তথ্যসেবা কর্মকর্তা মেরিনা নাসরিন বলেন , ভবিষ্যতে সেবার মান আরও বাড়ানাে হবে । বর্তমানে এ কার্যালয়ে নারীদের সব ধরনের সেবা বিনামূল্যে দেয়া হচ্ছে । উল্লেখ্য , তথ্য ও যােগাযােগ যুক্তির মাধ্যমে তথ্য আপা প্রকল্পটির দ্বিতীয় পর্যায় ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয়। এ পর্যায়ে দেশে আরও ৪৯০ টি উপজেলায় এ তথ্যপ্রযুক্তি কেন্দ্র স্থাপন করা হয় ।
এর মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি ( একনেক ) এ প্রকল্পের অনুমােদন দিয়েছে বলে মহিলা ও শিশু মন্ত্রণালয় সূত্র জানিয়েছে । ৫৪৫ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পটি ২০২২ সালে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । প্রথম ২০১১ সালে তথ্য আপা প্রকল্প হাতে নেয় সরকার।