ঢাকাFriday , 14 August 2020
আজকের সর্বশেষ সবখবর

বাহুবলে এলপিজির দামে ভোগান্তিতে ক্রেতারা

অনলাইন এডিটর
August 14, 2020 12:33 am
Link Copied!

ছবি: এলপিজি গ্যাসের বোতল ও সরকারি এলপি (তরলীকৃত পেট্রোলিয়াম) গ্যাসের বিপিসি দামের তালিকা।

 

বাহুবল প্রতিনিধি : বৈশ্বিক মহামারীর ‘করোনা ভাইরাসের’ প্রভাবে নাকাল যখন পুরো বিশ্বসহ দেশবাসী এরই মাঝে ভোক্তাদের সুখবর দিয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম কম হওয়ায় সরকারি এলপি (তরলীকৃত পেট্রোলিয়াম) গ্যাসের দাম বোতল প্রতি (১২.৫০ কেজি) ৬০০ টাকা নির্ধারণ করেছে বিপিসি।

সরকার দাম নির্ধারণ করে দিলেও হবিগঞ্জের বাহুবল উপজেলায় এলপিজি ভোক্তারা এ সুবিধা এখনো পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন কয়েকজন ক্রেতাসাধারন। জেলা শুরু থেকে এখন পর্যন্ত নিয়ন্ত্রণ ছাড়াই চলছে বেসরকারি এলপি সিলিন্ডার গ্যাসের বাজার।

সারা দেশের ন্যায় বাহুবলে উপজেলায় দৈনন্দিন জ্বালানি কাজে লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) চাহিদা দিন দিন বাড়ছে। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা গ্রাহকের কাছ থেকে সিলিন্ডারের দাম ইচ্ছা মতো আদায় করছে। বাজার নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট কোনো নীতিমালা না থাকায় এ খাতে চলছে ‘নৈরাজ্য’ বাড়তি মূল্যে বিপাকে ক্রেতা সাধারণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হবিগঞ্জের বাহুবল উপজেলার বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীরা জানান, ডিলার থেকে দাম বেশি রাখায় আমরা ও বেশি রাখছি,আবার কম হলে কম বিক্রি করবো। এছাড়াও মিরপুর বাজার, নতুন বাজারে সিলিন্ডারের বাড়তি মুল্য নিচ্ছে খুচরা ব্যবসায়ীরা। সরকার যেখানে এ্যালপি গ্যাস ১২.৫০ (কেজি)- ৬০০ টাকা মুল্য নির্ধারণ করছে সেখানে খুচরা বিক্রেতা ৭৫০ টাকা করে নিচ্ছে ভোক্তাদের কাছ থেকে।

খুচরা ব্যবসায়ীর কাছে বাড়তি মুল্যের বিষয়ে প্রশ্ন করলে তারা উত্তরে বলেন, ডিলাররা তাদের কে সঠিক মুল্যে সিলিন্ডার না দেওয়ার কারনে তারা অতিরিক্ত দাম নিচ্ছেন।

অপরদিকে কয়েকজন ক্রেতা অত্যন্ত ক্ষোভের সাথে বলেন, সরকার কোনো পণ্যের দাম বাড়ালে সেটি সাথে সাথে কার্যকর হয়, কিন্তু যে পণ্যের মূল্য কমে সেটির সুবিধা পেতে এত দেরি হয় কেন? তাই ভোক্তাদের দাবি অতিরিক্ত মুল্য প্রত্যাহার করে সরকারি নির্ধারিত মূল্যে গ্রাহক এলপিজি কিনতে পারেন এইজন্য ভোক্তা অধিকার সহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন তারা।