ঢাকাTuesday , 20 October 2020
আজকের সর্বশেষ সবখবর

বালুখেকো বদরুলের তান্ডবে হুমকির মুখে শায়েস্তাগঞ্জ এলাকার খোয়াই নদীর দুই ব্রীজ

অনলাইন এডিটর
October 20, 2020 1:36 am
Link Copied!

 

স্টাফ রিপোর্টার : শীত মৌসুমে হাঁটু পরিমাণ পানি, বর্ষায় ভয়ঙ্কর সুন্দর তার রূপ। ভারতের খোয়াইনগরী থেকে গাঢ়ো পাহাড়ের ছড়া প্রভৃতি ঝর্ণাধারা থেকে নদী মিলিত হয়ে হবিগঞ্জ জেলার ভেতর দিয়ে বাংলাদেশের বুকে প্রবেশ করেছে নির্মল, স্বচ্ছসলিলা এই খোয়াই নদী। খোয়াই নগরী থেকে উৎপত্তি লাভ করায় স্থানীয়রা একে খোয়াই নদী বলেই ডাকেন।

কৃষকদের জন্য এ নদী আর্শিবাদ হলেও বর্তমানে এই নদীটি অভিশাপ হয়ে দেখা দিয়েছে শায়েস্তাগঞ্জ উপজেলার দুটি ব্রীজের জন্য। ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে খোয়াই নদীর এই রাক্ষুসে রূপ ধারণ করার প্রধান কারণ হবিগঞ্জের প্রভাবশালী এক বালুখেকো বদরুল আলম। দিনরাত ২৪ ঘন্টাই তার নেতৃত্বে চলে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন। উত্তোলিত বালু রাখা হয় নদী চরে বা নদীর বাঁধে অথবা ফসলী জমিতে।

বালু পরিবহনে ব্যবহার করা হয় নিষিদ্ধ ট্রাক্টর। ট্রাক্টর দিয়ে বালু পরিবহনে ভেঙ্গে যায় নদীর বাঁধ, উর্বরতা হারায় ফসলী জমি।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে শায়েস্তাগঞ্জ বেইলী ব্রীজ (নতুন ব্রীজ) ও লস্করপুর রেলওয়ে ব্রীজের ১’শ ফুটের মধ্যে চলছে এ বালু উত্তোলন। তথ্য আছে, স্থানীয় লস্করপুর গ্রামের ময়না মেম্বার নামে এক ব্যক্তির তদারকিতে চলে এ দুটি স্পটে বালু উত্তোলন। ময়না মেম্বার স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় ভয়ে  কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে চায় না। এ ব্যাপারে ময়না মেম্বারের সাথে যোগাযোগ করা হলে কল রিসিভ করে তিনি দৈনিক আমার হবিগঞ্জ’কে বলেন, ‘ইটা এমপি সাহেবের ভাইয়ের মহাল, ইটা নিয়ে বেশী বাড়াবাড়ি কইরওইন না। তার ম্যানেজার আপনারে কল দিব, রিসিভ কইরওন’। এর কিছুক্ষণ পরে তিনি আবার কল দিয়ে ছবি তুলতে নিষেধ করেন। ছবি বা সংবাদ প্রকাশ করলে সাংবাদিককে তিনি দেখে নিবেন বলে সাফ জানিয়ে দেন। নদী তীরবর্তী বাসিন্দা সাহেদ মিয়া জানান, চোখের সামনে এমন তান্ডব দেখেও ভয়ে তারা কোনো প্রতিবাদ করতে পারেন না। লস্করপুর গ্রামের বাসিন্দা প্রবীণ মুরব্বী আব্দুস সালাম বলেন, ‘‘আমাদের কথা কে শোনে? দিন রাইত ২৪ ঘণ্টা ড্রেজার চলে। ড্রেজারের শব্দে ঘুমানো যায় না। রাস্তা ভাইঙা যাইতাছে, এভাবে চলতে থাকলে অল্প কিছুদিনের মধ্যে বাঁধ ভাইঙা আমাদের বাড়িঘর সব নদীতে তলাইয়া যাইব’’।

নতুন ব্রীজ এলাকার ব্যবসায়ী মোহাম্মদ আলী বলেন, ‘‘দিন দিন যেভাবে নদী থাইক্যা বালু তোলা হচ্ছে, তাতে ব্রীজগুলার অবস্থা খুব খারাপ হইয়া যাইতাছে। কিছু বললে তারা (ইজারাদারের লোকজন) বলে সরকার থাইক্কা বালু উঠানোর জন্য টাকা দিয়া লিজ আনছে। তারা বালু উঠাবেই।’’
যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুল ইসলাম জায়েদ বলেন, ‘‘বালু উত্তোলনের বিষয়ে অবগত আছি এবং খুব শীঘ্রই অভিযানে যাবো। তবে নদীর লস্করপুর অংশ সদর উপজেলায় হওয়ায় আমি ওই পাড়ে অভিযানে যেতে পারবো না। বিষয়টি সদরে অবগত করুন’’।

হবিগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসফিকা হোসেন জানান, অবৈধ বালু উত্তোলনের তথ্য পেলে বালু ব্যবসায়ীদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনের আওতায় আনা হবে।

এ ব্যাপারে অভিযুক্ত বদরুল আলম দৈনিক আমার হবিগঞ্জকে বলেন, এ বিষয়ে আমি ফোনে কোন কিছু বলতে পারব না। কোন কিছু জানতে চাইলে সরাসরি আসেন।