ঢাকাThursday , 26 August 2021
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচঙ্গে সিএনজির ভাড়া নৈরাজ্য চরমে

Link Copied!

তাপস হোম  :   বানিয়াচংয়ে সিএনজির ভাড়া নৈরাজ্য চরমে। যাত্রী পরিবহনে বর্তমানে সরকারি কোন বাধ্য-বাধকতা না থাকলেও,আইনের কোনরকম তোয়াক্কা না করেই চলছে অতিরিক্ত ভাড়া আদায়। জানা যায়,উপজেলা প্রশাসন বানিয়াচং টু হবিগঞ্জ এবং বানিয়াচং টু নবীগঞ্জ রোডের সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা নির্ধারণ করে দিয়েছে।

তাছাড়া এখন সরকার ঘোষিত কোন লকডাউন ও নেই। ফলে যাত্রী পরিবহনে নেই কোন বাধা নিষেধ। অথচ সিএনজিগুলো বানিয়াচং টু হবিগঞ্জ ভাড়া নিচ্ছে ৫০ টাকা এবং নবীগঞ্জ রোডে ভাড়া আদায় করছে ৬০ টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন,সিএনজি ড্রাইভাররা কোন নিয়মনীতির বালাই মানেনা। উপরন্তু চালকদের বিভিন্ন জায়গায় টাকা দিতে হয় যার ফলে যাত্রীদের চাপে ফেলে অতিরিক্ত ভাড়া আদায় করে তারা। সন্ধ্যা নেমে আসলেই বেড়ে যায় আরও সীমাহীন দুর্ভোগ। তখন একরকম জিম্মি করেই আদায় করা হয় অতিরিক্ত ভাড়া।

 

নিরুপায় হয়ে যাত্রীদেরও গুনতে হয় অতিরিক্ত টাকা। কিছু করার থাকার থাকেনা তখন। সরেজমিনে দেখা যায়,প্রতি সিএনজিতে যাত্রী নিচ্ছে ৫ জন করে কিন্তু ভাড়া নিচ্ছে ৫০ টাকা/৬০ টাকা। অতিরিক্ত ভাড়া বেশি নিচ্ছে কেনো জানতে চাইলে এক সিএনজি ড্রাইভার বলল,আমাদের পোষায়না। এই রোডে সবাই যা নেয় আমিও নিচ্ছি। পোষাইলে যাবেন,নতুবা যাবেননা।

 

 

 

 

ছবি : বানিযাচংয়ের একটি সিএনজি স্ট্যান্ড এর ছবি

 

 

 

 

 

 

এদিকে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে বানিয়াচংয়ে সিএনজির অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম সরগরম। অনেকেই ব্যক্ত করছেন ক্ষুদ্ধ প্রতিক্রিয়া। এবিষয়ে জানতে সিএনজি শ্রমিক সমিতির সভাপতি মোঃ সাহেদ মিয়ার মোবাইলে ফোন দিলে তিনি বলেন,এই রোডে নির্ধারিত ভাড়া ৪০ টাকা এরপরও যদি কোন ড্রাইভার অতিরিক্ত ভাড়া আদায় করে আর আমরা এমন অভিযোগ পাই,তবে উপযুক্ত শাস্তি মূলক ব্যবস্হা গ্রহণ করা হবে।

 

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ইফফাত আরা জামান উর্মি দৈনিক আমার হবিগঞ্জকে বলেন,আমি সিএনজি মালিক ও শ্রমিক সমিতিকে জানিয়ে দিয়েছি অতিরিক্ত ভাড়া না নেয়ার জন্য। অন্যথায়,নিয়ম না মেনে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে কঠোর ব্যবস্হা গ্রহণ করা হবে।