ঢাকাSaturday , 5 February 2022
আজকের সর্বশেষ সবখবর

কয়েকদিনের ব্যবধানে উর্ধ্বমুখী হবিগঞ্জের সবজির বাজার

Link Copied!

আবারো উর্ধ্বমূখী হবিগঞ্জের সবজি ও মাছের বাজার। দুইদিনের ব্যবধানে দ্বিগুণ বেড়েছে শিমের দাম। গত সপ্তাহে প্রতি কেজি শিম ৫০-৬০ টাকায় বিক্রি হলেও আজ শুক্রবার তা ১১০-১২০ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া সব ধরনের সবজির প্রতি কেজির দাম বেড়েছে ১০-২০ টাকা । চাহিদা থাকায় গত সপ্তাহের মতো এ সপ্তাহেও ব্রয়লার মুরগি উচ্চমূল্যে বিক্রি হচ্ছে।

তবে চাল, ডাল, ভোজ্যতেল, গরুর মাংসসহ বেশিরভাগ নিত্যপণ্যের দাম স্থিতিশীল রয়েছে। এদিকে মাছের বিপুল সমারোহে থাকায় মাছের দাম রয়েছে নিয়ন্ত্রণে। হবিগঞ্জের চৌধুরীবাজার, শায়েস্তানগর বাজার ও শায়েস্তাগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

বাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আজ শুক্রবার প্রতি কেজি শিম ১১০-১২০ টাকায় বিক্রি হয়েছে। যা এক সপ্তাহ আগে ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে। বাজারভেদে প্রতি কেজি পাকা টমেটো ৩০ টাকা,গাজর ৪০ টাকা সব ধরনের সবজিতে বেড়েছে ৫ থেকে ১০ টাকা

প্রতি কেজি মুলা ১০ টাকা বেশিতে ৪০-৫০ টাকায় ও শসা ১০ টাকা বেশিতে ৪০-৫০ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া বাজারভেদে প্রতি কেজি বেগুন ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে। গত সপ্তাহে প্রতি কেজি বেগুন ৩০-৪৫ টাকায় বিক্রি হয়েছে।

এ ছাড়া প্রতি কেজি কাঁকরোল, চিচিঙ্গা, পটোল, ঢেঁড়স, ধুন্দল ও ঝিঙার দাম গত সপ্তাহে ৩০-৪০ টাকা ছিল। তবে কমেছে পেঁপের দাম। গত সপ্তাহে ২০-৩০ টাকা কেজি বিক্রি হওয়া পেঁপে ১৫-২৫ টাকায় বিক্রি হয়েছে এ সপ্তাহে ।

বাজার ও মানভেদে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো প্রতি কেজি ৩০-৪০ টাকা বিক্রি হয়েছে। আর কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি।

জানতে চাইলে চৌধুরী বাজারে সবজি বিক্রেতা মো আব্দুল আজিজ বলেন,শীত মৌসুম থাকায় পাইকারি বাজারে পর্যাপ্ত সবজির রয়েছে কিন্তু দাম একটু বেড়েছে, আবার সব ধরনের সবজির দাম বাড়েনি আমাদের হবিগঞ্জ চাষিদের কাছ থেকে যে সবজি সংগ্রহ করি তার দিয়ে ক্রেতাদের চাহিদা মেটানো সম্ভব হয় না আবার অনেক ধরণের সবজি চাষ ও করা হয় না তাই বাহির থেকে সবজি সংগ্রহ করতে হয় যার কারছে অনেক সবজির দাম বেড়েছে।

বাজারে নিত্যপণ্য কিনতে আসা রবিউল ইসলাম বলেন, প্রতি সপ্তাহে বাজারে পণ্যের দাম বাড়ে। তবে গত কয়েক সপ্তাহ ধরে শীত থাকায় সবজির বাজার কিছুটা স্থিতিশীল ছিল। কিন্তু শীত শেষ হতেনা হতেই অন্য সবজিও বেশি দামে কিনতে হচ্ছে। কেন দাম বাড়ে, তা দেখার যেন কেউ নেই। বিক্রেতারা যে দাম চাচ্ছেন সেই দামেই পণ্য কিনে বাড়ি ফিরতে হচ্ছে।

তবে মাছের বাজারে কিছুটা কিছুটা স্বাভাবিক । গত সপ্তাহের মতো একই দামে সব ধরনের মাছ বিক্রি হয়েছে। বাজারে রুই ও কাতল বিক্রি হয়েছে প্রতি কেজি ২৩০-৩০০ টাকায়। বড় আকারের চিংড়ি প্রতি কেজি ৭০০-৮০০ টাকা, মাঝারি ৫০০-৬০০ টাকা। তেলাপিয়া প্রতি কেজি ১২০-১৪০ টাকা, কই ১৪০-১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

পাঙ্গাশ ১০০-১২০, নলা ১২০-১৩০ টাকা এবং সরপুঁটি ১৩০ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। পাকিস্তানি কক ২৩০-২৪০ টাকা, দেশি মুরগি ৪০০-৪৫০ টাকা। আর গরুর মাংস প্রতি কেজি ৪৫০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।