ঢাকাWednesday , 5 October 2022
আজকের সর্বশেষ সবখবর

আদালতের মতামত উপেক্ষা করে হবিগঞ্জ পৌরসভার উদ্ভত কান্ড

Link Copied!

মঙ্গলবার (৪ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ২ শত ব্যাটারি চালিত অটোরিক্সা হবিগঞ্জ পৌরসভা কর্তৃক আটক করা হয়। এর ফলে রিক্সা শ্রমিকদের মধ্যে হতাশা ও অস্থিরতা বিরাজ করছে।

খবর পেয়ে ব্যাটারি চালিত অটোরিক্সা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সভাপতি শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক ধনু মিয়ার নেতৃত্বে জেলার নেতৃবৃন্দ হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসকের সাথে দেখা করতে যান।

জেলা প্রশাসকের অনুপস্থিতে মোবাইল ফোনে জেলা প্রশাসক ইশরাত জাহানের কাছে রিক্সা আটকানোর বিষয়টি অবগত করেন এবং নিঃশর্তে রিক্সাগুলো স্ব-স্ব শ্রমিকদেরকে অবিলম্বে ফেরত প্রদানের দাবী জানানো হয়।

পরবর্তীতে বিকাল ৪ টায় আরডি হল মাঠে ব্যাটারি চালিত অটোরিক্সা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলা কমিটির এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ধনু মিয়ার পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলার সহ-সভাপতি সামছুর রহমান, জাফর আলী, সহ-সাধারণ সম্পাদক আব্দুল জব্বার, সাংগঠনিক সম্পাদক আব্দুল মজিদ, জেলার সিনিয়র সদস্য আরব আলী, গনি মিয়া, মধু মিয়া, জাহির মিয়া, আব্দুল আলী, তৌহিদ মিয়া, শংকর শূক্লবৈদ্য, ইসমাঈল হোসেন মিন্টু, আমদু মিয়া, সুহেল মিয়া প্রমূখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, মহামান্য সুপ্রিমকোর্টের আপিল বিভাগ শ্রমিকদের আন্দোলন ও ৪০ লক্ষ অটোরিক্সা শ্রমিকদের কথা বিবেচনা করে গত ৪ এপ্রিল ব্যাটারি রিক্সা বন্ধ বিষয়ে হাইকোর্টের একতরফা রায় সংশোধন করে বলেছেন যে, মহাসড়ক ব্যতীত অন্যত্র ব্যাটারি চালিত অটোরিক্সা চলতে পারবে।

ইতিমধ্যে অনেক জেলা-উপজেলায় অটোরিক্সার নাম্বার প্লেইট দেওয়া হয়েছে। কিন্তু দুঃখের বিষয় হবিগঞ্জ পৌরসভা টমটমকে নাম্বার প্লেইট দিলেও এখন পর্যন্ত অটোরিক্সাকে কোনো নাম্বার প্লেইট দেয় নাই। বরং একদিনে প্রায় ২০০ রিক্সা আটকানো হয়েছে।

যে সকল শ্রমিকদের রিক্সা আটকানো হয়েছে তাঁদের ঘরে আজ কোনো বাজার হাট হবে না। অনাহারে অর্ধাহারে দিন কাটাতে হবে।

অবিলম্বে যদি রিক্সাগুলো ছাড়া না হয় তাহলে তাঁদের পরিবার-পরিজন চরম দূর্ভোগে পড়বে। আমরা জেলা প্রশাসন ও পৌর প্রশাসনের প্রতি বিনীত আহবান জানাই পূজার ছুটির মধ্যেই যেন রিক্সাগুলো ছাড়ার ব্যবস্থা গ্রহণ করেন।