ঢাকাThursday , 11 July 2024
আজকের সর্বশেষ সবখবর

হাওরের আতঙ্ক জেলেদের ‘চায়না দুয়ারী’জাল

তারেক হাবিব
July 11, 2024 9:37 am
Link Copied!

হাওরের আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে ‘চায়না দুয়ারী’ নামে ভয়ঙ্কর জাল। হাওর, বিল এবং খাল-বিল, নদীর সমতল জায়গায় লম্বা করে আড়াআড়ি ভাবে পাতা হয় এ জাল। ‘চায়না দুয়ারী’ জালের পাশ দিয়ে চলে যাওয়া বা এ জাল ভেদ করার ক্ষমতা নেই কোন মাছের।

হবিগঞ্জের হাওরগুলোতে সাম্প্রতিক সময়ে মৎস শিকারের জন্য নতুন এক ধরণের জালের ব্যবহার ক্রমেই বাড়ছে, যা নিষিদ্ধ কারেন্ট জালের মত মিহি ও হালকা, এবং এই জাল একবারে সূক্ষাতিসুক্ষভাবে মাছ ধরতে সক্ষম।

জেলেদের অনেকে এই জাল ব্যবহার করে খুশী। কিন্তু বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলছেন যে এ জাল মাছসহ জলজ জীববৈচিত্র্যের জন্য কারেন্ট জালের চাইতেও ক্ষতিকর। শুরুর দিকে মূলত পদ্মা নদীর তীর ধরে এই জালের ব্যবহার হলেও এখন সারা দেশেই ছড়িয়ে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া হাওর, বানিয়াচং উপজেলার সুতাং নদী সংলগ্ন হাওর, লাখাই উপজেলার বুল্লা হাওর, নবীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদী, আজমিরীগঞ্জ উপজেলার কালনী নদী সংলগ্ন হাওর, হবিগঞ্জ সদর ও বাহুবল উপজেলার গুঙ্গিয়াজুরী হাওর এবং হবিগঞ্জ শহরতলীর কালারডুবা এলাকায় অবাদে ব্যবহার করা হচ্ছে ‘চায়না দুয়ারী’ নামক নিষিদ্ধ জাল।

হবিগঞ্জ কালারডুবা এলাকায় মাছ বিক্রি করতে আসা জনৈক মৎসজীবি জানান, ‘চায়না দুয়ারী জালে সহজেই মাছ আটকা পড়ে। কম সময়ে অধিক মাছ ধরা যায়। দেশীয় মাছের প্রতি মানুষের আগ্রহ বেশী। জালটা দামে কম লাভ বেশী।

এদিকে, নিষিদ্ধ ‘চায়না দুয়ারী’ জালের ব্যবহার বন্ধ করতে নিয়মিত প্রচার-প্রচারণা বৃদ্ধি অভিযান পরিচালনা করা হচ্ছে বলে দৈনিক আমার হবিগঞ্জ’কে জানিয়েছেন হবিগঞ্জ জেলা মৎস কর্মকর্তা মোহাম্মদ ওয়াহিদুর রহমান মজুমদার।