ঢাকাThursday , 23 November 2023
আজকের সর্বশেষ সবখবর

হরতাল অবরোধে পর্যটক শুন্য হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান

এম এ রাজা
November 23, 2023 7:59 pm
Link Copied!

হরতাল অবরোধের প্রভাবে পর্যটক শূন্য হয়ে পড়েছে হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান। ফলে বিপাকে পড়েছে পর্যটন নির্ভর শ্রমজীবী মানুষ ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। স্বাভাবিক অবস্থায় এই সময়ে হাজার হাজার পর্যটকের আগমন ঘটলেও বর্তমানে হরতাল অবরোধের প্রভাবে কোন পর্যটক আসছেন না।

জানা যায়, ২০০৫ সালে রঘুনন্দন ফরেস্ট হিলের ২৪৩ হেক্টর প্রাকৃতিক বনাঞ্চল নিয়ে সাতছড়ি জাতীয় উদ্যান প্রতিষ্ঠা করা হয়। সাতছড়ি জাতীয় উদ্যানে রয়েছে প্রায় ২০০’রও বেশি জাতের গাছপালা, ১৯৭ প্রজাতির জীব-জন্তু ও প্রায় ২০০ প্রজাতির পাখি।

প্রতিবছর নভেম্বর থেকে ফেব্রুয়ারী পর্যন্ত চার মাস সারাদেশ থেকে বিপুলসংখ্যক পর্যটক এখানে আসেন সাতছড়ি জাতীয় উদ্যানের সৌন্দর্য উপভোগ করতে। এই সুযোগে এখানে গড়ে উঠছে পর্যটন নির্ভর ক্ষুদ্র ব্যবসা।

এসব ব্যবসা প্রতিষ্ঠানে স্থানীয় ত্রিপুরা পল্লী ও আশপাশের এলাকার লোকজনের কর্মসংস্থান হয়েছে। বর্তমানে রাজনৈতিক অস্থিরতার কারণে চলা হরতাল অবরোধের ফলে কেউ ঝুঁকি নিয়ে আসতে চায়না, তাই পর্যটক শূন্য হয়ে পড়ছে সাতছড়ি।

এতে বিপাকে পড়েছে স্থানীয় ক্ষুদ্র ব্যাবসায়ী ও পর্যটন নির্ভর শ্রমজীবী মানুষরা। স্থানীয় ব্যবসায়ী সমীরণ মল্লিক জানান, আজকে সারাদিনে তিনশো টাকা বেচাকেনা করেছি, স্বাভাবিক সময়ে পর্যটন সিজনে তিন/চার হাজার টাকা বেচাকেনা হয়।

হাঁসের মাংসের জন্য সুপরিচিত ( মোল্লার দোকান) মস্তক হোটেলের মোস্তাক মিয়া জানান, ব্যবসার অবস্থা খুবই খারাপ। গাড়িঘোড়া না চলায় বাইরে থেকে কোন লোকজন আসে না।

উদ্যানের টিকেট কাউন্টারের সুপারভাইজার আতাউর রহমান জানান, আজকে (বৃহস্পতিবার) সারাদিনে মাত্র ত্রিশ জন পর্যটক এসেছে। আশপাশের এলাকার লোকজন আসে। অবরোধের কারণে বাইরের লোকজন এখন আসে না।