ঢাকাFriday , 6 August 2021
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ সদর হাসপাতালে স্থাপন করা হলো ৬ হাজার লিটার অক্সিজেন প্ল্যান্ট

Link Copied!

তারেক হাবিব :  মহামারী করোনায় আক্রান্ত রোগীদের জরুরী অক্সিজেন সরবরাহ করতে হবিগঞ্জ সদর হাসপাতালে লিকুইড অক্সিজেন প্ল্যান্টের স্থাপন কাজ চলছে। ধারণা করা হচ্ছে আগামী সাত দিনের মধ্যেই সম্পন্ন করে জরুরী প্রয়োজনে এ অক্সিজেন ব্যবহার করা যাবে।

বৃহস্পতিবার (৫আগস্ট) দুপুরে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ হাসপাতালের কর্মকর্তারা পরিদর্শন করেছেন এ নির্মাণ কাজ। হবিগঞ্জ সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাঃ মোমেন উদ্দিন চৌধুরী জানান, করোনায় আক্রান্ত রোগীদের জরুরী অক্সিজেন সরবরাহ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্ল্যান্টটি স্থাপন করা হচ্ছে।

লিকুইড অক্সিজেন প্ল্যান্টের স্থাপন কাজ সম্পন্ন হলে এতে ৫ হাজার ৬৪৪ লিটার অক্সিজেন মজুদ রাখা সম্ভব। মজুদকৃত অক্সিজেন ব্যবহার শেষ হলে সংশ্লিষ্ঠ গাড়ি এসে পুনরায় রিফিল করে দিয়ে যাবে।

 

 

 

 

ছবি : হবিগঞ্জ করোনা রোগীদের জরুরী অক্সিজেন সরবরাহে স্থাপন করা হয়েছে এই অক্সিজেন প্ল্যান্ট

 

 

 

 

 

হাসপাতাল সুত্র জানায়, করোনার আক্রান্তের দিক দিয়ে হবিগঞ্জ জেলা কিছুটা বিপদজ্জনক অবস্থানে আছে। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর হার বেড়েই চলছে। শঙ্কটময় অবস্থায় রোগীদের অক্সিজেন সরবরাহ করতে বিভিন্ন স্থানে ছুটা-ছুটি করতে হয়। এ সময় নিজেদের প্রয়োজনীয় অক্সিজেন হাতের নাগালে থাকলে রোগীদের বাচাঁনো সম্ভব।

করোনা পরিস্থিতিতে অক্সিজেনের অভাবে যেন প্রাণহানি না ঘটে এজন্য প্লান্টটি স্থাপন করা হচ্ছে। আগামী সাত দিনের মধ্যেই প্লান্টের স্থাপন কাজ শেষ হবে বলে প্রকৌশলীরা জানিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন, হবিগঞ্জের সিভিল সার্জন ডাঃ একেএম মোস্তাফিজুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুখলিছুর রহমান উজ্জ্বল, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ কায়সার রহমান, আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ মোমেন উদ্দিন চৌধুরী ও সাংবাদিকবৃন্দ ।