ঢাকাশনিবার , ৮ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ লাখাই সড়কের উপরে অবৈধ গাড়ির স্ট্যান্ডের কারনে যানজট : জনভোগান্তি চরমে

আতাউর রহমনা ইমরান
জানুয়ারি ৮, ২০২২ ১:১১ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ লাখাই সড়কের উপর বিভিন্ন স্থানে বাস, সিএনজি, টমটম সহ বিভিন্ন যানবাহনের অবৈধ গাড়ির স্ট্যান্ড গড়ে ওঠায় যানজট তৈরি হয়ে জনভোগান্তি চরমে উঠেছে। হবিগঞ্জ শহরস্থ মোতালেব চত্বর থেকে শুরু করে রিচি ইউনিয়ন পরিষদের সম্মুখস্থ রাস্তা, ধল-বামকান্দি, বুল্লা বাজার, কালাউক বাজার, বামৈ বাজার ও মুড়াকরির বলভদ্র ব্রিজের সন্নিকটে সহ বিভিন্ন স্থানে এসব অবৈধ স্ট্যান্ড গড়ে উঠেছে।

জানা যায়, এসব স্টান্ড নিয়ন্ত্রণ করেন স্থানীয় প্রভাবশালী ব্যক্তিগন। রাস্তার উপর অবৈধভাবে গাড়ি রাখতে দেয়ার বিনিময়ে গাড়ির মালিক ও ড্রাইভারদের নিকট থেকে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক চাঁদা আদায় করেন তারা। রাস্তায় গাড়ি রেখে যানজট তৈরি করার এসব ব্যাপারে প্রতিবাদ জানালে বিভিন্ন ব্যক্তিগত যানবাহন ব্যবহারকারীদের কে শারীরিকভাবে মারধর ও লাঞ্ছিত করার মতো ঘটনাও ঘটে থাকে।

এ চক্রটির হাতে জিম্মি হয়ে পড়েছে সাধারণ যাত্রীরা। যানজট কমাতে প্রশাসনের পক্ষ থেকে বহুবার বিভিন্ন উদ্যোগ নেয়ার পরেও অবস্থার পরিবর্তন ঘটেনি এখনো। রাজনৈতিক ও সামাজিকভাবে প্রভাবশালী এ চক্রটি নানাভাবে সংশ্লিষ্ট মহল কে ম্যানেজ করে তাদের ব্যক্তিগত লাভের বকরা আদায় করতে রাস্তা দখল করে অবৈধ স্ট্যান্ড নির্মাণের মত এই অপকর্ম চালিয়ে যাচ্ছেন বহাল তবিয়তে।

সরেজমিনে দেখা যায়, হবিগঞ্জ শহরের প্রবেশদ্বার মোতালেব চত্বরে রাস্তার উপর বাস ও টমটম স্ট্যান্ড এর কারণে বিভিন্ন গাড়ি চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। মোতালেব চত্বরটি হবিগঞ্জ শহরের প্রবেশদ্বার হওয়ার কারণে এখানে সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হয় সাধারন জনগন।

মোতালেব চত্বর হতে বেবী স্ট্যান্ড পর্যন্ত রাস্তার মুখে হবিগঞ্জ শহরের ভেতর চলাচলকারী টমটম পুরো রাস্তা দখল করে দাঁড়িয়ে থাকে। এতে ব্যক্তিগত গাড়ি, রোগী বহনকারী এম্বুলেন্স ও পথচারীরা শহরে ঢুকতে গিয়ে বিড়ম্বনার শিকার হন। এখানে প্রায়ই ট্রাফিক পুলিশকে দায়িত্ব পালনরত অবস্থায় দেখা গেলেও এসব গাড়ি নিয়ন্ত্রণে কোন ব্যবস্থা নিতে তাদেরকে দেখা যায় না।

রিচি ইউনিয়ন পরিষদের সামনে গড়ে উঠা অবৈধ সিএনজি স্ট্যান্ডটিও রাস্তার উপরে অবস্থিত হওয়ায় এখানেও প্রায়ই যানজটের সৃষ্টি হয়। ধল-বামকান্দি মোড়েও রাস্তার উপর সিএনজি এবং টমটম স্ট্যান্ড গড়ে উঠেছে, এখানেও তৈরি হয় যানজট। লাখাই উপজেলার গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র বুল্লা বাজার এ হবিগঞ্জ-লাখাই সড়কে সবচেয়ে বেশি যানজট তৈরি হয়ে থাকে।

এখানে একই জায়গায় টমটম স্ট্যান্ড, সিএনজি স্ট্যান্ড ও বাস স্ট্যান্ড গড়ে ওঠায় প্রায় প্রতিদিনই তীব্র যানজট তৈরি হয়ে থাকে। এছাড়াও উপজেলার কালাউক, বামৈ ও মুড়াকরিতে বলভদ্র বিজয় সন্নিকটে বাস, সিএনজি ও টমটম স্টান্ড গড়ে উঠেছে। এসব স্থানেও তীব্র যানজট এর কারনে ভোগান্তিতে রয়েছে জনসাধারণ।

এ রাস্তায় চলাচল কারী যাত্রীরা জানান, প্রায় দুই যুগ ধরে এ রাস্তার উপর অবৈধ স্ট্যান্ড নির্মাণ করে অনেকেই চাঁদা আদায় করে আঙ্গুল ফুলে কলাগাছ হলেও বিকল্প স্টান্ড নির্মাণ করার চেষ্টা করেননি কেউই। এ রাস্তাটি টেকসই ভাবে পুনঃ নির্মাণ করে পাকা করন করা হলেও কাঙ্খিত গতিতে যাতায়াত করা যায় না যানজটের কারণে। প্রায় দ্বিগুণ সময় লাগছে এ রাস্তা পারাপারে।

এ ব্যাপারে লাখাই উপজেলা সিএনজি শ্রমিক সমিতির সভাপতি কাউসার মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সিএনজি স্ট্যান্ড নির্মাণের জন্য জায়গা বরাদ্দ ও অবকাঠামো নির্মাণের জন্য প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

লাখাই উপজেলা সিএনজি মালিক সমিতির নবনির্বাচিত সভাপতি উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ এর সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ না করায় এ ব্যাপারে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে জানতে হবিগঞ্জ জেলা বাস শ্রমিক সমিতির সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, যেহেতু হবিগঞ্জের সকল বাস হবিগঞ্জ বাস টার্মিনাল থেকে ছেড়ে যায় সেহেতু লাখাই গামী সকল বাসও হবিগঞ্জ বাস টার্মিনাল থেকেই ছাড়া উচিত। রাস্তার উপর বাস স্ট্যান্ড থাকা কোনমতে গ্রহণযোগ্য নয়।

লাখাই উপজেলা নির্বাহি অফিসার মোঃ শরিফ উদ্দিন এর সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি জানান, লাখাইয়ের জন্য এগুলি আসলেই একটি বড় সমস্যা। স্ট্যান্ড নির্মাণের জন্য আমরা জায়গা খুঁজছি। জায়গা পেলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এসব স্ট্যান্ড কে অপসারণ করা হবে। এসব সমস্যা সমাধানে খুব দ্রুত দৃশ্যমান ব্যবস্থা গ্রহণ করা হবে।

Developed By The IT-Zone