ঢাকাWednesday , 6 December 2023
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ মুক্ত দিবস পালিত

Link Copied!

বুধবার (৬ ডিসেম্বর) হবিগঞ্জ মুক্ত দিবস পালিত হয়েছে। নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে অবস্থিত নিমতলায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর আয়োজনে এক র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে ফের জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের হলরুমে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

মুক্তিযোদ্ধা সংসদ হবিগঞ্জ জেলা ইউনিটের ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা গৌড়প্রসাদ রায়ের সভাপতিত্বে আলোচনাসভায় প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেবী চন্দ। এছাড়াও মুক্তিযোদ্ধা, জেলা প্রাশাসন, পুুলিশ প্রশাসনসহ নানা শ্রেণী পেশার মানুষজন এতে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে হবিগঞ্জ ত্যাগ করতে বাধ্য হয়। মুক্ত হয় হবিগঞ্জ জেলা। ৫ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা হবিগঞ্জ শহরে প্রবেশ করে এবং ৬ ডিসেম্বর ভোর রাতে পাকিস্তানি সেনাসহ রাজাকাররা শহর ছেড়ে পালিয়ে যায়।

৬ ডিসেম্বর ছাত্রসংগ্রাম পরিষদের নেতা আব্দুস শহীদ-এর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা প্রথম হবিগঞ্জ শহরে প্রবেশ করে অস্ত্র উচিয়ে হবিগঞ্জকে মুক্ত ঘোষণা করেন। পরে হবিগঞ্জ সদর থানা কম্পাউন্ডে বিজয় পতাকা উত্তোলন করা হয়।

এসময় শহরবাসী বাংলার দামাল মুক্তিযোদ্ধাদের অভিবাদন জানায়। তারা জয় বাংলা স্লোগান দিয়ে মুক্ত হবিগঞ্জ শহরের রাস্তায় নেমে এসে বিজয়ের উল্লাস প্রকাশ করে।