ঢাকাWednesday , 24 January 2024
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ ‘নিউফিল্ড’ খেলার মাঠ দখল করে মেলার আয়োজনের পায়তারা

Link Copied!

হবিগঞ্জ ‘নিউফিল্ড’ খ্যাত ঐতিহ্যবাহী খেলার মাঠ বন্ধ করে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা আয়োজনের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় চরম চাপাক্ষোভ বিরাজ করছে স্থানীয় শিশু-কিশোর ও খেলোয়াড় এবং হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে।

খেলাধুলার অন্যতম স্থান হবিগঞ্জ ‘নিউফিল্ড’ খ্যাত ঐতিহ্যবাহী মাঠ দখল করে দীর্ঘমেয়াদের জন্য মেলা বসানোর পক্রিয়ায় ক্রীড়ামোদি মানুষসহ সর্বমহলে চরম ক্ষোভ বিরাজ করছে। এ নিয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

সরেজমিনে অনুসন্ধানে জানা গেছে, দীর্ঘদিন ধরে হবিগঞ্জে ‘নিউফিল্ড’ খ্যাত মাঠে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং কৃষি-শিল্প বানিজ্যসহ বিভিন্ন নামে মেলার আয়োজন হয়ে আসছে। মেলার প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্নের জন্য প্রায় এক মাস পূর্ব থেকেই আয়োজক কর্তৃপক্ষ সাজসজ্জার কাজ শুরু করে।

মঙ্গলবার (২৩জানুয়ারি) বিকেলে মেলার স্থান (নিউফিল্ড) ঘুরে দেখা গেছে, আস্তে আস্তে মাঠের অবকাঠামো পরিবর্তন করার চেষ্টা করা হচ্ছে। মিনি ট্রাকের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে অস্থায়ী গৃহনির্মাণ সামগ্রী। মাঠের কিছু কিছু স্থানে বিছানো হয়েছে ইট।

এ ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে হবিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল মনসুর জানান, হবিগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন ধরনের মেলার অনুমোতি দেয়া হয়নি। এ সকল ঘটনার কোন তথ্য জেলা প্রশাসনের কাছে নেই।

এদিকে শিক্ষার্থীরা দাবী করছেন, দি রোজেস স্কুলসহ আরও অনেক জায়গা হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের নামে ক্রয় করা। প্রতিবছর হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে দু-তিনটার আয়োজন মেলা হয় কিন্তু মেলার কোন অর্থ স্কুলের ফান্ডে জমা হয় না। প্রথমত, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের নামে ক্রয় করা জমি সমূহ সনাক্ত করা জরুরী এরপর সীমানা প্রাচীর তৈরি করতে হবে। যেহেতু মেলা হবেই তাহলে এর উপার্জিত অর্থের একটা অংশ বিদ্যালয়ের ফান্ডে জমা প্রদান করা উচিত।

সাবেক আরেক শিক্ষার্থী অ্যাডভোকেট মঞ্জুর উদ্দিন আহমেদ শাহিন জানান, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হিসেবে বিদ্যালয়ের মাঠে মেলার আয়োজন কোনভাবেই সমর্থন করি না। বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে এ ব্যাপারে কঠোর আন্দোলন করা হবে।