ঢাকাশুক্রবার , ৭ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় অনিয়মের অভিযোগ

তারেক হাবিব
জানুয়ারি ৭, ২০২২ ১০:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) আয়োজনে হবিগঞ্জ নিউফিল্ড মাঠে শুরু হয়েছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প পণ্য মেলা। এর আগে  মেলার উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এড. আবু জাহির।

এরপর থেকে ক্রমেই স্টলগুলো পণ্যে পরিপূর্ণ হতে থাকে। বাড়তে থাকে দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতার ভীর। যদিও মেলাটি ব্যবস্থাপনার দায়িত্ব রয়েছেন ‘তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি’ (গ্রাসরুটস) নামক একটি সংস্থা।

তবে স্টল বরাদ্দে আয়োজকদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করেছেন উদ্যোক্তা ও স্টল মালিকরা। নির্ধারিত হারের চেয়ে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে বলেও জানান তারা।

অতিরিক্ত ভাড়া নেয়ার পাশাপাশি নিয়মের বাহিরে নেয়া হচ্ছে প্রবেশ ফি। শুধু তাই নয়, তবে কর্তৃপক্ষের নজরদারী কম থাকায় খাবার হোটেল ও বিভিন্ন পণ্যের দাম রাখা হচ্ছে আকাশ ছোঁয়া। বাইরের বাজারের তুলনায় বাণিজ্য মেলার অভ্যন্তরীন সব খাবারের দাম বেশি রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন দর্শনার্থীরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, সরকারি নীতিমালা অনুযায়ী ৮/৮ ফুট একটি স্টল হওয়ার কথা। কিন্তু তারা করেছেন ১০-১২ ফুট। মাসিক ১৬ হাজার ৫শ’ টাকা ভাড়া হওয়ার কথা। গেটেও কোন টিকিট ফি নেয়ার কথা নয়। কিন্তু তারা নিচ্ছেন ২০ টাকা করে। আর স্টল ভাড়া চান মাসিক ৮০ থেকে ৯০ হাজার টাকা।

৫০টির বেশি স্টল বরাদ্দ দেয়ার কথা নয়। তাছাড়া মেলায় সার্কাস, নাগরদোলা, ওয়াটার বেলুন এবং ভুতের বাড়িসহ নানা বিনোদনের নামে চলছে বিপদজ্জনক কার্যক্রম। আবার মাঠের বিশেষ অংশ দখল করে উচুঁ পেন্ডেল দিয়ে তৈরি প্রদর্শন করা হচ্ছে অশ্লীল সার্কাস। কিন্তু দেয়া হয়েছে শতাধিক স্টল।

এ বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন হবিগঞ্জের সহকারী মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) নাজমুল হোসেন জানান, হবিগঞ্জে নিবন্ধিত কোনো শিল্প উদ্যোক্তাই খোঁজে পাচ্ছেন না তিনি। স্টল বরাদ্দের নামে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়টি সঠিক নয় দাবি করে তিনি বলেন, এমন কোনো অভিযোগকারী থাকলে আমার কাছে নিয়ে আসতে পারেন।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন হবিগঞ্জের সম্প্রসারণ কর্মকর্তা আল-আমিন ভূঁইয়া বলেন, স্টলের ভাড়া বেশি নেওয়ার বিষয়টি আমার জানা নেই। প্রতিটি স্টলের দৈনিক ভাড়া সরকারিভাবে ৫৫০ টাকা নির্ধারণ করে দেওয়া আছে।

Developed By The IT-Zone