ঢাকাWednesday , 8 November 2023
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে বাসদের প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লব বার্ষিকী পালন

Link Copied!

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ’র ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৬ তম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ নভেম্বর) জেলা বাসদ কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা বাসদের সমন্বয়ক কমরেড অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বাসদের প্রবীণ নেতা কমরেড নুরুল হুদা চৌধুরী শিবলী, জেলা বাসদ নেতা কমরেড ফয়সল আহমেদ, কমরেড নুরুজ্জামান, আজমিরীগঞ্জ উপজেলা বাসদের আহবায়ক কমরেড শফিকুল ইসলাম, বানিয়াচং উপজেলা বাসদের আহবায়ক কমিটির সদস্য কমরেড মিনহাজুর রহমান তারেক, জেলা বিজ্ঞান আন্দোলন মঞ্চের সভাপতি আলিফ রায়হান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংগঠক নওরিন আক্তার, ঐতিহ্য, আজিজুল প্রমূখ।

বক্তারা বলেন, আজ থেকে ১০৬ বছর পূর্বে রাশিয়ায় শ্রমিক মেহমতী মানুষ কমরেড লেনিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত করেছিল। সমাজতান্ত্রিক শাসনামলে রাশিয়াসহ সোভিয়েত ইউনিয়নের জনগণের জীবন থেকে দুঃখ-দুর্দশা চলে গিয়েছিল। জনগণ ভোটাধিকার পেয়েছিল।

সমাজতান্ত্রিক বিপ্লবের পূর্বে নারীদের ভোটাধিকার ছিল না। সমাজতান্ত্রিক বিপ্লবের ফলে নারীদের ভোটাধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। এককথায় নারী-পুরুষ সবার সার্বিক মুক্তি এসেছিল। সমাজতান্ত্রিক বিপ্লবের পূর্বে পেটের ক্ষুধা মিটাতে নারীদেরকে ইজ্জত পর্যন্ত বিক্রি করতে হতো।

কিন্তু সমাজতান্ত্রিক বিপ্লবের পর সোভিয়েত ইউনিয়ন কোনো পতিতা ছিল না। মানুষের খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, বাসস্থানের অধিকার নিশ্চিত হয়েছিল। রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের পর দুনিয়ায় দেশে দেশে মুক্তি সংগ্রামের ঢেউ উঠেছিল। বাংলাদেশের জনগণও পাকিস্তানের গোলামীর জিঞ্জির থেকে মুক্ত হওয়ার জন্য মুক্তিযুদ্ধ সংঘটিত করেছিল।

যেখানে মুক্তির সংগ্রাম হয়েছে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন মুক্তিকামী মানুষের পাশে দাঁড়িয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন সমর্থন ও সহযোগিতা দিয়েছিল।

রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের বহু বছর পর গর্বাচেভের বিশ্বাসঘাতকতায় সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে পুঁজিবাদী সাম্রাজ্যবাদীরা সমাজতন্ত্রের পতন হয়েছে এবং পৃথিবীর কোথাও আর সমাজতন্ত্র কায়েম হবে না বলে প্রচার করে।

কিন্তু পুঁজিবাদের মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের পাশেই মার্কিন অর্থনৈতিক অবরোধ মোকাবেলা করে ছোট্ট দেশ কিউবায় এখনও সমাজতান্ত্রিক শাসনব্যবস্থা টিকে রয়েছে। ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, নিকারাগুয়ার, উরুগুয়ে, ভিয়েতনাম, ভেনিজুয়েলা, বলিভিয়াসহ বিভিন্ন দেশে সমাজতন্ত্রীরা ক্ষমতাসীন হয়েছে এবং হচ্ছে।

বাংলাদেশের পাশ্ববর্তী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে একটানা ৩৫ বছর সমাজতন্ত্রীরা ক্ষমতায় থেকেছে। কেরালাসহ বিভিন্ন রাজ্যে এখনও সমাজতন্ত্রীরা ক্ষমতায় রয়েছে।

খোদ যুক্তরাষ্ট্রে সমাজতান্ত্রিক আন্দোলন জোরদার হচ্ছে। বাংলাদেশে কৃষক-শ্রমিক-মেহনতী মানুষের রাজত্ব কায়েমের জন্য আজ থেকে ৪৩ বছর পূর্বে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ প্রতিষ্ঠা করা হয়।

শত প্রতিকূলতার মধ্যেও বাসদ এদেশে জনগণের ভোট ও ভাতের অধিকারের আন্দোলনসহ সমাজতান্ত্রিক আন্দোলন এগিয়ে নিতে দেশজুড়ে কাজ করে যাচ্ছে।

বক্তারা বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের অবসান ঘটাতে এবং পূর্বের বিএনপি-জামায়াতসহ চারদলীয় জোটের দুঃশাসন যাতে ফিরে না আসতে পারে এজন্য বাসদসহ বাম গণতান্ত্রিক জোটের পতাকাতলে সমবেত হয়ে বামপন্থী লড়াই-সংগ্রাম জোরদার করতে দেশবাসীর প্রতি আহবান জানান।