ঢাকামঙ্গলবার , ১১ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে গত একবছরে ২ হাজার ৪০ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করেছে মহিলা বিষয়ক অধিদপ্তর

মুহিন শিপন
জানুয়ারি ১১, ২০২২ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ জেলায় গত একবছরে জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি, উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক প্রকল্প (আইজিএ) এবং মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের (ডব্লইওটিসি) মাধ্যমে ২ হাজার ৪০ জন দরিদ্র ও সুবিধা বঞ্চিত নারীকে প্রশিক্ষণ প্রদান করেছে মহিলা বিষয়ক অধিদপ্তর।

প্রশিক্ষণ চলাকালীন সময়ে তাদেরকে দেওয়া হয়েছে দৈনিক ভিত্তিতে সম্মানী ভাতা। প্রশিক্ষণ গ্রহনকারী এসব নারীদের অধিকাংশই নিজেদের মতো কাজ করে হচ্ছেন স্বাবলম্বী।

অধিদপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহন কারীদের জন্য আছে ৫% সুদে ১ বছর মেয়াদি সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত ক্ষুদ্র ঋন গ্রহনের সুবিধাও। জেলায় ২০২১ সালে ১৫ জনকে পেয়েছেন এই ঋণ সুবিধা।

মহিলা বিষয়ক অধিদপ্তর হবিগঞ্জ কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২১ সালে হবিগঞ্জ জেলা কার্যালয়ে জীবিকায়নের জন্য মহিলাদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ৩ মাস মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে ২০ জন করে ৪ টি ব্যাচে ৮০ জন, বিউটিফিকেশন কোর্সে ৮০ জন, আধুনিক দর্জি বিজ্ঞান কোর্সে ৮০ জন, মোমবাতি তৈরি কোর্সে ৮০ জন এবং মোবাইল সার্ভিসিং কোর্সে ৮০ জনসহ মোট ৪০০ জন নারী প্রশিক্ষণ নিয়েছেন।

উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক প্রকল্প (আইজিএ) কর্মসূচির আওতায় ৪ টি ব্যাচে ৫০ জন করে প্রত্যেক উপজেলায় ২০০ জন করে ৭ টি উপজেলায় (হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ উপজেলা ব্যতীত) মোট ১৪ শ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এছাড়াও শুধুমাত্র আজমিরীগঞ্জ ও নবীগঞ্জ উপজেলায় ৩ মাস মেয়াদি সেলাই মেশিন প্রশিক্ষণ কোর্সে ৪ টি ব্যাচে ৩০ জন করে ২৪০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ গ্রহনকারী কয়েকজন নারী জানান, তারা প্রশিক্ষণ নিয়ে বাড়িতে বসেই সেলাইয়ের কাজ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। আবার কেউ কেউ মাসিক চুক্তিতে বিউটিপার্লারেও কাজ করছেন।

এ বিষয়ে মহিলা বিষয়ক অধিদপ্তর হবিগঞ্জের উপপরিচালক মোঃ মাহবুবুল আলম বলেন, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে নারীদেরকে সমাজের মুলস্রোতের সাথে সম্পৃক্ত করা এবং নারীরা যেন দেশ,জাতি এবং পরিবার গঠনে অগ্রনী ভূমিকা রাখতে পারে সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

Developed By The IT-Zone