ঢাকাসোমবার , ২১ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জের লুকড়ায় মন্দিরের স্থানে “সালমান ভবন” : তদন্তে সত্যতা প্রমানিত

স্টাফ রিপোর্টার
নভেম্বর ২১, ২০২২ ৮:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

বিএনপি থেকে আগত লুকড়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি জাহির মেম্বার মন্দিরের দেবোত্তর সম্পত্তি দখল করে জোরপূর্বক নির্মাণ করেছেন বিলাসবহুল “সালমান ভবন”।

এরপর স্থানীয় প্রভাবশালী আবু জাহির এমপিকে দিয়ে ফিতা কেটে উদ্বোধন করিয়েছিলেন। এরকম সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্তে সত্যতা পেয়েছে লুকড়া ভূমি অফিসের তদন্ত টিম।

হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া ইউনিয়নের প্রায় ২শ বছরের পুরনো ঐতিহাসিক গোপাল উি আখড়ার দেবোত্তর সম্পত্তি দখল করে বিলাসবহুল সালমান ভবন নির্মাণের অভিযোগ উঠেছে বর্তমান লুকড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুর নুর জাহির মিয়া মেম্বার নামে এক বিএনপি নেতার বিরুদ্ধে।

এ নিয়ে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় গত বছরের ১৩ এপ্রিল “বিএনপি থেকে আগত আওয়ামী লীগ নেতার দখলে ২শ বছরের পুরনো জিউ আখড়া” এই শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়েছিল।

এরপর সদর উপজেলার লুকড়া ভূমি অফিস থেকে একটি তদন্ত টিম সরেজমিনে তদন্ত কালের সত্যতা প্রমাণিত হয় নিচে উল্লেখিত ভূমি গুলো দেবোত্তর সম্পত্তি। তদন্তে প্রমাণিত হওয়ার পরেও দেবোত্তর সম্পত্তি উদ্ধার কার্যক্রমে তেমন একটা তৎপরতা চোখে পড়েনি। বক্তব্য নেয়ার জন্য জাহির মেম্বারের মোবাইলে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

ভূমি অফিসের তদন্ত টিম গত বছরের ১৬ এপ্রিল তদন্ত শেষে জেলা প্রশাসনের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়, S.A দাগ নং হল ১৩৬৭, ১৩৬৮ ও ২০৪৪। এগুলি বিগত S.A রেকর্ডে ১২ নং জে, এল স্থিত লুকড়া মৌজার ২৪২ নং খতিয়ানে শ্রী শ্রী গোলক বিশ্বম্বর জিঙ ঠাকুর সেবাইত পক্ষে বিষ্ণু প্রিয়া বৈষ্ণবী জং ভৈরব চন্দ্র গোস্বামী, সাং- নিজ নামে ১৩৬৭ নং দাগে পুকুর ০.০৮. ১৩৬৮ নং দাগে বাড়ী 0.82 ও ২০৪৪ নং দাগে সাইল ২.৮৫ মোট ৩:৩৫ একর রেকর্ড লিপিবদ্ধ হয়েছে।

১৩৬৮ নং দাগের মনবা কলামে ঘর-১ দালান-ও আকড়া বাড়ী উল্লেখ আছে। পরবর্তীতে R.S রেকর্ড পর্যালোচনায় দেখা যায়, S.A S RSS SA দাগটি R.S 2250 এবং S.A ২০৪৪ নং দাগটি ২৫৮৫ R.SRS খতিয়ানে শ্রীশ্রী গোপাল বিশ্বম্বর জিউ ঠাকুর এর পক্ষে সেবাতে খায় দিনে ২৩ দাগ বাড়ী 82, 238১ নং দাগে বাড়ী ০.০৮, ২৫৮৫ নং দাগে আমন ০.গে আমন দাগে আমন ০.১৯. দাগে আমন .Sc. ২৫৯-২৫৯১ নং দাগে আসন ০.৩২, ২৫৯২ নং দাগে আমন (৮,৩০, ২৫৯৩ নং দাগে আমন 53 R.S রেকর্ড হয়েছে।

২৩৮০ নং দাগের বিপরীতে মন্তব্য কলামে টিন-২ ঘর-২ বিনা দলিলে ১৯৫৯ হইতে দং খান উল্লা ৫০০ পিং- ছাদর উল্যা আঃ নূর ৫০০ পিং- মান উল্যা সাং- নিজ উল্লেখ আছে।

ভূমি অফিসের তদন্ত টিম সরেজমিনে তদন্তে জিজ্ঞাসাবাদে জানতে পারেন,, ২৩৮০ ও ২৩৮১ দাগে মোট ভূমি ( 0.82 + ০.০৮)=০.৫০ একর। এর মধ্যে ০.২৫ একরে ১। আঃ আওয়াল ২। আঃ নূর জাহির ৩। আঃ রেজ্জাক ৪। আঃ কাইয়ুম ৫। আঃ মোতালিব ৬। আঃ মোছাব্বির । আর মোস্তাকিন ৮। আঃ খালেক মন পিতা মৃত মান উল্যা সাং- লুকড়া বাড়ী নির্মাণক্রমে ভোগদখলে আছেন। অপর ০২৫ একরে ১। সাত। আঃ মালেক ৪। ফুল মিয়া ৫। ফজল মিয়া। ৬। মা: কাদির । দুলাল মিয়া কিং খান এলা বাড়ী দিন ভোগ দখলে আছেন।

জিজ্ঞাসাবাদে জানা যায়, আনুমানিক ১৯৮০ ইং এরপর হতে মানা 235 ১ নং দাগের ভূমিতে দখলকার আছেন। পরে নানা দেখলো জিজ্ঞাসাবাদে আরো জানা যায়. এখানে শ্রী শ্রী গোপাল বিশ্বদ্ধ খানে বৈষ্ণব সম্প্রদায়ের দীক্ষিত হওয়ার কাজ পরিচালনায় হত। তবে বর্তমানে কোন আখড়া নেই এবং কোন বৈষ্ণব/বৈষ্ণবী নেই।

এছাড়া, বর্ণিত ১৫৮৭,2088.25954 2093 নং দাগে ইনুছ মিয়া, ফিরোজ মিয়া পিং- মৃত জহুর আলী সাং- শুকড ২৫৮৬ দাগে নং দাগে ফজল মিয়া পিউ ২৫৮৫ নং দাগে মকসুদ আলী পিং- মৃত আতাব উল্যা, সাং-লুকড়া 1589, 1590 ও 25৯১ নং দাগের ভূমিতে আলম উল্যা, এবাদ উল্যা ও জৈন উল্যা পিং- মৃত আনিছ মুন্সী সাং- লুকড় দখলে আছেন।

তদন্ত ও জিজ্ঞাসাবাদে সকল দখলকারীকে অবৈধ দখলদার বলে চিহ্নিত করেন তদন্ত টিমের সদস্যরা। কারণ ওই সময় তারা কোন ধরনের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি।

বর্ণিত ভূমি শ্রী শ্রী গোপাল বিশ্বম্বর জিউ ঠাকুর এর নামীয় দেবোত্তর সম্পত্তি। যাহাতে বর্ণিত ব্যক্তিগণ সকলেই অবৈধ দখলকার। এদের বিরুদ্ধে পরবর্তীতে শুনানীর মাধ্যমে এবং সার্ভেয়ার দ্বারা সরেজমিনে স্ক্যাচম্যাপ তৈরি করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেন ভূমি অফিসের তদন্ত টিম।

উল্লেখ্য, ২০০১ সালে জামায়াত বিএনপি ক্ষমতায় আসার পর সারা দেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর আক্রমণ ও হয়রানির অংশ হিসেবে ওই আখড়ার জায়গা দখল করেন জাহির মেম্বারের পিতা খান উল্লাহ মেম্বার ও তার সহযোগীরা। পরে সেখানে নিজেরা বসবাস করার জন্য নির্মাণ করেন বিলাস বহুল সালমান ভবন নামে ডুপ্লেক্স বাড়ি।

২০২০ সালের ৪ ই মার্চ দখলকৃত জায়গার উপর সেই বিলাস বহুল বাড়িটি উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের এমপি আবু জাহির। হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও ক্ষমতাসীন দলের এমপি হয়ে বিএনপি নেতার জোর দখলকৃত বসত বাড়ি উদ্বোধনের বিষয়টি নিয়ে তৎকালীন সময়ে হবিগঞ্জ জেলা জুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল।

Developed By The IT-Zone