ঢাকাশনিবার , ১৪ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জসহ সিলেটের চার জেলায় আগাম বন্যার আশঙ্কা

স্টাফ রিপোর্টার
মে ১৪, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের জন্য যেন কাটছেই না দুঃসংবাদ। সম্প্রতি লাখাইয়ে এক দফা প্রায় ৫’শ হেক্টর জমির ফসলহানীর পর আবারও জেলার কৃষকদের দুঃসংবাদ দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে।

সংশ্লিষ্ট জানা যায়, হবিগঞ্জসহ সিলেট অঞ্চলের চার জেলায় আগাম বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টি ও অতি বৃষ্টিপাতের কারণে নেমে আসা ঢলে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ এবং নেত্রকোনা জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে জেলার হাওর গুলোতে ফসল পর্যাপ্ত পরিমাণ পেকে যাওয়ার ফলে ইতোমধ্যে ৮০ভাগ ধান উত্তোণ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

অব্যাহত ভারি বৃষ্টির কারণে উজানি ঢলে গত শুক্রবার (১৩মে) সুরমা ও সারি, গোয়াইনসহ বিভিন্ন নদীর পানি বিপদসীমা পার হতে পারে। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নদ-নদীর পরি¯ি’তি ও পূর্বাভাস প্রতিবেদনে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশের মধ্যে এবং উজানে ভারতীয় এলাকায় ভারি বৃষ্টির কারণে সিলেট ও নেত্রকোণা অঞ্চলে প্রধান নদ-নদীগুলোর পানি দ্র“ত বাড়তে পারে। এমনকি আগামী ২৪ ঘন্টর মধ্যে সিলেট অঞ্চলের সুরমা ও সারিগোয়াইন নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম (বরাক অববাহিকা), মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের কিছু এলাকায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফলে দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি বৃদ্ধি আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। প্রধান নদীগুলোর মধ্যে সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই, মনু, খোয়াই এসব নদীর পানি কয়েকটি পয়েন্টে সময় বিশেষে দ্র“ত বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে এবং সারিগোয়াইন নদীর পানি সারিঘাট পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ছবি : নেট থেকে নেয়া

Developed By The IT-Zone