ঢাকাশুক্রবার , ২ ডিসেম্বর ২০২২

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে নতুন ভিসি হিসেবে যোগদান করলেন জহিরুল হক শাকিল

স্টাফ রিপোর্টার
ডিসেম্বর ২, ২০২২ ১০:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট বিভাগের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটির নতুন উপাচার্য (ভিসি) হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন অধ্যাপক মোহাম্মদ জহিরুল হক শাকিল। বৃহস্পতিবার (১ডিসেম্বর) দুপুরে সিলেট শহরতলির বটেশ্বরস্থল বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে যান তিনি। ক্যাম্পাসে তাঁকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী।

এসময় ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মুহিতুল বারী রহমান, উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, আইন অনুষদের ডিন শেখ আশরাফুর রহমান, ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, রেজিস্ট্রার তারেক ইসলামসহ বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নতুন ভিসিকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। সবাইকে সাথে নিয়ে ভিসি জহিরুল হক ক্যাম্পাসে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে সম্মেলন কক্ষে পরিচিতিমূলক অনুষ্ঠানে ভিসিকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন সংশ্লিষ্টরা।

এ সময় ভিসি অধ্যাপক মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘সিলেটের সুনামধন্য মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে এর আগে অধ্যাপক হাবিবুর রহমান ও অধ্যাপক ড. সালেহ উদ্দিন ভিসি হিসেবে অত্যান্ত দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তাঁরা উভয়েই ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি।

পরে তাঁরা মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যোগ দেন। আমি শ্রদ্ধাভরে তাঁদেরকে স্মরণ করছি। বিশেষ করে প্রয়াত হাবিবুর রহমান স্যারের আত্মার শান্তি কামনা করছি।’

তিনি বলেন, ‘শাবি থেকে পাস করা আমিই প্রথম শিক্ষার্থী, যে কর্মজীবনে এসে একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছে। এজন্য আমি গর্ববোধ করছি এবং আমাকে নিয়োগ দেওয়ায় মহামান্য রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা জানাচ্ছি।’

অধ্যাপক জহিরুল হক আরও বলেন, জ্ঞান সৃষ্টি ও গবেষণায় অধিক মনোনিবেশের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়াই আমার প্রধান লক্ষ্য। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘নতুন ভিসির নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি আধুনিক, গুণগত ও মানসম্পন্ন শিক্ষা প্রদানে আরও এগিয়ে যাবে, এটুকুই আমাদের প্রত্যাশা। এজন্য তাঁকে যতো ধরনের সহযোগিতা প্রয়োজন, আমরা সবাই মিলে তা করবো।

’ প্রসঙ্গত, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মেট্রোপলিটন ইউনিভার্সিটির নতুন ভিসি হিসেবে অধ্যাপক মোহাম্মদ জহিরুল হককে নিয়োগ দেন। গত ১৬ নভেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। দেশের ভিসিদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ।

Developed By The IT-Zone