ঢাকাসোমবার , ১৪ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে মাধবপুরের সর্ববৃহৎ নাঈমা মোয়াযযাম পাঠাগার

জালাল উদ্দিন লস্কর,মাধবপুর
মার্চ ১৪, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

মাধবপুর উপজেলার নোয়াপাড়া সৈয়দ সঈদ উদ্দিন হাইস্কুল এন্ড কলেজে ৪ হাজার বইয়ের এক বিশাল পাঠাগার প্রতিষ্ঠা করেছেন প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ডাঃ নাঈমা মোয়াযযাম।

প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জ্ঞান পিপাসা মেটাতে এবং বইমুখী করতে তিনি ব্যক্তিগত উদ্যোগে এই বিপুল সংখ্যক বই ও সংশ্লিষ্ট অন্যান্য উপকরণ দান করেছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান।

সোমবার (১৪মার্চ) সকালে কথা হয় মিজানুর রহমানের সাথে। তিনি জানান,সায়হাম পরিবারের অন্যতম সদস্য প্রকৌশলী সৈয়দ মোঃ হুমায়ুনের সহধর্মিণী ঢাকা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ নাঈমা মোয়াযযাম ব্যক্তিগত তহবিল থেকে এই প্রতিষ্ঠানের পাঠাগারটিকে একটি সমৃদ্ধ ও সুন্দর পাঠাগার হিসাবে প্রতিষ্ঠার চিন্তাভাবনা থেকে আর্থিক অনুদান নিয়ে এগিয়ে আসেন।

কয়েক দফায় তিনি এই পাঠাগারের জন্য ৩ হাজার বহুমূল্য ও দূস্প্রাপ্য বই কিনে দেন। প্রতিষ্ঠানটিতে আগে থেকেও কিছু বই ছিল। বর্তমানে সব মিলিয়ে পাঠাগারটির ২২ টি আলমারিতে ৪ হাজার বই রয়েছে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ জানান,তার জানামতে মাধবপুর উপজেলার কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এমন সুপরিসর ও বিশাল পাঠাগার নেই। প্রতিষ্ঠানের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান শাখার সহকারী শিক্ষক রণধীর বণিক জানান,এমন বিশাল একটি পাঠাগার হ্যান্ডেল করা তার জন্য সত্যিই আনন্দের।

অন্যান্য শিক্ষকেরাও তাকে তার কাজে যথেষ্ট সহযোগিতা করেন বলেও তিনি উল্লেখ করেন। তবে পাঠক রেজিস্ট্রার ঘেঁটে দেখা গেলো,২০১৯ সালের পর অদ্যবধি পর্যন্ত কোনো শিক্ষার্থী পাঠাগার থেকে কোনো বই নেয়নি।

এজন্য তিনি করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন প্রতিষ্ঠান বন্ধ থাকাকেই দায়ী করেন। তবে এখন যেহেতু পাঠদান আবার শুরু হয়েছে শিক্ষার্থীদের আবারও পড়ার বইয়ের পাশাপাশি পাঠাগার থেকে পছন্দের বই নিয়ে পড়ার বিষয়ে উদ্ধুদ্ধ করা হবে বলে তিনি আমার হবিগঞ্জকে জানিয়েছেন।

Developed By The IT-Zone