ঢাকাশুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২

শায়েস্তাগঞ্জে ময়লার ভাগাড়ে ঘাস চাষ প্রদর্শনী প্লট!

মুহিন শিপন, শায়েস্তাগঞ্জ
ফেব্রুয়ারি ১১, ২০২২ ১২:৪৩ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ময়লার ভাগাড়ে উন্নত জাতে ঘাস চাষ প্রদর্শনী প্লট করেছে উপজেলা প্রানী সম্পদ দপ্তর ।

এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ এলাকায় চলছে তুমুল সমালোচনা।

উপজেলা প্রানী সম্পদ অফিস সূত্রে জানা যায়, গত বছর প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর আওতায় ১৫ হাজার টাকা ব্যয়ে ড্রাইভার বাজারস্থ পরিত্যক্ত পশু হাসপাতাল প্রাঙ্গনে ১০ শতাংশ জমিতে ঘাস চাষ শুরু করে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর।

অথচ সরেজমিনে গিয়ে দেখা যায় উল্টো চিত্র, পরিত্যক্ত পশু হাসপাতালের আঙিনায় ময়লার স্তুপের উপরে সাটানো হয়েছে “উন্নত জাতের ঘাস চাষ প্রদর্শনী প্লট” লিখা একটি সাইনবোর্ড। ১০ শতাংশ জমিতে ঘাস চাষের কথা বললেও হাত তিনেক জমিতে হাতে গোনা কয়েকটি ঘাস থাকলেও সম্পুর্ন জমিতে ময়লা আবর্জনায় পরিপুর্ন।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একব্যবসায়ী জানান, পশু হাসপাতালের পরিত্যক্ত এই জমিতে প্রায় দশ বছর ধরে স্থানীয় দোকানদার ও এলাকাবাসী ময়লা আবর্জনা ফেলে আসছে।

কিছুদিন আগে ময়লার স্তুপেই ঘাস চাষ প্রদর্শনী প্লট লিখা একটি সাইনবোর্ড টাঙিয়েছে কয়েকজন লোক।

আমরা শুধু সাইনবোর্ডটাই দেখছি ঘাসের কোন অস্থিত্বই নাই এখানে। এই ময়লার স্তুপে ঘাস চাষ হওয়ার তো প্রশ্নই উঠেনা।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নেটওয়ার্ক মেম্বার জালাল উদ্দীন রুমি বলেন, ময়লার ভাগাড়ে ঘাস চাষ দেখে আমার কাছে মনে হয়েছে ‘সরকারি মাল দরিয়া মে ঢাল’ এটি সরকারি টাকা অপচয় করার একটি প্রক্রিয়া এবং সেখানে অল্প সংখ্যক টাকা ব্যয় করে বাকি টাকা পকেটে ঢুকানোর পায়তারা বলে মনে হচ্ছে  ।

একই বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রমাপদ দে জানান, গবাদিপশুর প্রধান খাদ্য ঘাস। আমাদের উদ্দেশ্য হচ্ছে এখানে উন্নত জাতের ঘাসের কাটিং তৈরি করে কৃষকদের মাঝে বিতরণ করা।

এখানে ঘাস চাষ করে আপনারা কতটুকু সফল এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এখানে ময়লা আবর্জনায় এমন অবস্থা হয়েছে যে এখানে লেবাররা কাজ করতে চায় না।

অনেক কষ্ট করে কয়েকজন লোক দিয়ে ক্ষানিকটা পরিস্কার করে আমরা এটা শুরু করেছি ।

যে জায়গাতে লেবার নামেনা এই জমিতে ঘাস চাষের উদ্যাগ কেন নিলেন? এমন প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেননি তিনি।

Developed By The IT-Zone