ঢাকামঙ্গলবার , ২৭ জুলাই ২০২১

শাবি’র সাবেক ভিসি প্রফেসর হাবিবুর রহমানের ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ 

দৈনিক আমার হবিগঞ্জ
জুলাই ২৭, ২০২১ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

মোফাজ্জল ইসলাম সজীব, নবীগঞ্জ ॥ সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ  মঙ্গলবার (২৭ জুলাই) ।
প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমান ১৯৯৭ সালের ২০ জুলাই সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেন। তিনি শাবিতে প্রফেসর পদে যোগদানের পূর্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৬৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৮৯ সালে তিনি রাবিতে প্রফেসর পদে নিয়োগ লাভ করেন। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যক্রমে তার সরব উপস্থিতি ছিল।

ছবি : শাবি’র সাবেক ভিসি প্রয়াত মোহাম্মদ হাবিবুর রহমান এর ফাইল ছবি

এক পর্যায়ে তিনি রাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদে বিপুল ভোটে নির্বাচিত হন। বর্ণাঢ্য জীবনের অধিকারী বৃহত্তর সিলেটের এ কৃতি সন্তান হবিগঞ্জ জেলার নবিগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের চান্দপুর গ্রামে ১৯৪২ সালে জন্ম গ্রহণ করেন। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের আগে তিনি শাবির প্রো-ভাইস চ্যান্সেলর ছিলেন।
তিনি এ বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগের প্রফেসর, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার ও ডিনের দায়িত্ব পালন করেন। প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমান ২০০২ সালে শাবি থেকে অবসর গ্রহণের পর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যোগদান করেন। মৃত্যুর পূর্বপর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের তিন তিনটি বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য।

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাকার্যক্রমে তার যথেষ্ট অবদান রয়েছে। ২০০৬ সালে ২৭ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

Developed By The IT-Zone