ঢাকাসোমবার , ১১ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শাবিপ্রবি প্রেসক্লাবের সাথে শিক্ষক সমিতির মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার
এপ্রিল ১১, ২০২২ ৭:৫৪ অপরাহ্ণ
Link Copied!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কর্মরত সাংবাদিকদের সংগঠন শাবি প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছে শাবি শিক্ষক সমিতির নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ। সোমবার (১১ এপ্রিল) সকালে ইউনিভার্সিটি সেন্টারে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. জায়েদা শারমিন বলেন, শাবি শিক্ষক সমিতি সকল শিক্ষকদের সাথে আলোচনা সাপেক্ষে বলিষ্ঠ নেতৃত্ব ও কার্যকর ভূমিকা গ্রহণের মাধ্যমে একমাত্র শিক্ষক সংগঠনটি পরিচালনা করতে দূঢ় প্রতিজ্ঞ। দলমত নির্বিশেষে শিক্ষকদের স্বার্থ সংরক্ষণ ও কল্যাণে কাজ করার জন্য প্রতিশ্রুতি বদ্ধ।

শিক্ষক সমিতি পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনার জন্য সর্বাত্মক চেষ্টা করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের জন্য স্থায়ী আধুনিক ডে-কেয়ার সেন্টার ও মিনি শিশু পার্ক নির্মাণে বলিষ্ট ভূমিকা রাখা, শিক্ষকদের আপগ্রেডশন ও প্রমোশন নিয়ে কাজ করা, শিক্ষকদের জন্য ভবন ভিত্তিক শিক্ষক লাউঞ্জ তৈরির পদক্ষেপ গ্রহণ করা, শিক্ষকদের গবেষণা কার্যক্রম জোরদার করে প্রণোদনার ব্যবস্থা করা, নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ব্যবস্থাপনা ও প্রশাসনিক বিষয়ে ফাউন্ডেশন ট্রেনিং এর ব্যবস্থা করা, শিক্ষকদের পরিবারের সদস্যদেরকে ইন্সেুরেন্সের আওতায় আনার বিষয়ে উদ্যোগ গ্রহণ করা, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাথে আলোচনাপূর্বক কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম উন্নতিকরণ, ইন্টারনেট এর গতি বৃদ্ধিকরণ, বিদ্যুৎ বিভ্রাট এড়ানোর জন্য চাহিদা মোতাবেক পাওয়ার প্লান্ট স্থাপন, কেন্দ্রীয় পানিশোধনাগার, গৃহঋণ প্রক্রিয়া সহজীকরণ, শিক্ষকদের পৃথক কোয়ার্টার নিশ্চিতকরণ, লেকের সৌন্দর্য্য বর্ধন, এক কিলোতে ওয়াকওয়ে নির্মাণ কাজ ত্বরান্বিতকরণ, মহিলা শিক্ষকদের জন্য প্রতি ফ্লোরে আলাদা ওয়াশরুম নির্মান এবং নামাজের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ গ্রহণ, বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে প্যাথোলজিক্যাল টেস্টের ব্যবস্থা করা, অধ্যাপক ডক্টর ছদরুদ্দিন আহমদ চৌধুরী এবং অধ্যাপক হাবিবুর রহমানকে স্মরণীয় করে রাখতে তাঁদের নামে স্থাপনার নামকরণ নিশ্চিত করা, সরকার কর্তৃক প্রজ্ঞাপনকৃত পিএইচডি-ইনক্রিমেন্ট প্রদান বাস্তবায়ন করা, বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারী-শিক্ষকদের পদায়নের অগ্রাধিকার নিশ্চিতকরণ, প্রতিটি শিক্ষা ভবনে ন্যূনতম একজন নারী পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করা, শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুসৃত নীতিমালা অনুসরণের ব্যবস্থা গ্রহণ করা ইত্যাদি।

শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম বলেন, শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে, পূর্বে শিক্ষক নেতৃবৃন্দের রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো নিয়ে শাবি শিক্ষক সমিতি কাজ করে যাবে। বিশ্ববিদ্যালকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শাবি প্রেসক্লাবসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে কাজ করবে শিক্ষক সমিতি। এজন্য সঅক্ষ বদ্ধ হয়ে কাজ করে যাবে একসাথে কলের সহযোগিতা কামনা করছি।

শাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক( ভারপ্রাপ্ত) ইমরান হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সংকট-সম্ভাবনা গুলো দেশের মানুষের কাছে তুলে ধরতে অগ্রণী ভূমিকা পালন করছে শাবি প্রেসক্লাব। তাই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রেখে শাবি শিক্ষক সমিতির সাথে একযোগে কাজ করে যাবে প্রেসক্লাব।

মতবিনিময় অনুষ্ঠানে শাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম ইমরান হোসেনের সঞ্চালনায় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জহির বিন আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হাওলাদার, যুগ্ম সম্পাদক সহকারী অধ্যাপক ড. আহসান হাবিব, সদস্য অধ্যাপক মো. সেকেন্দার আলী, সহযোগী অধ্যাপক ড. মির্জা নাজমুল হাসান, সহকারী অধ্যাপক মোহাম্মদ মোস্তাফা কামাল, শাবি প্রেসক্লাবের কার্যকরী সদস্য নুরুল ইসলাম রুদ্র, হাসান নাঈম, রাশেদুল হাসানসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Developed By The IT-Zone