ঢাকাবুধবার , ২৩ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শহরের স্টাফ কোয়ার্টার খেলার মাঠে পুকুর নয় : সংস্কার হচ্ছে দাবি প্রশাসনের

এম এ রাজা
নভেম্বর ২৩, ২০২২ ৮:৩৭ অপরাহ্ণ
Link Copied!

শহরের ইনাতাবাদ স্টাফ কোয়ার্টার এর ভিতরে খেলার মাঠ খনন করে পুকুর করা হচ্ছে, এরকম প্রচার-প্রচারণা গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একাধিক ব্যক্তি পোস্ট করছেন।

এরই ভিত্তিতে প্রশাসনের সাথে যোগাযোগ করলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় খেলার মাঠ খনন করে পুকুর করা হচ্ছে না। বরং খেলার মাঠের পাশে পরিত্যেক্ত ডোবার মত জায়গাটি সংস্কার করে মাঠের জায়গা বৃদ্ধি করা হচ্ছে। এতে খেলার মাঠ আগের চেয়ে দ্বিগুণ বৃদ্ধি হবে।

জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, সংস্কারের অভাবে মাঠের অধিকাংশ নিচু স্থানে কচুরিপানায় ভরে গিয়েছিল। এগুলোতে সাপ বিচ্ছু জোক এর অভয়ারণ্যে পরিণত হয়েছিল। মানুষ না বুঝে অপপ্রচার করছে। কাজ শেষ হোক তারপরে দেখবেন সুন্দর একটি খেলার মাঠ হবে।

হবিগঞ্জ শহরের ইনাতাবাদ প্রবেশমুখে স্টাফ কোয়ার্টারের ভিতর প্রায় ১শ ৬৫ শতক জমি স্থানীয়দের মধ্যে ঐতিহ্যবাহী স্টাফ কোয়াটার খেলা মাঠ হিসেবে পরিচিত। ওই মাঠে স্টাফ কোয়ার্টারের ভিতরের প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রী স্থানীয় শিশু-কিশোর এমনকি কোয়ার্টারের ভিতরে বসবাসরত সরকারি চাকরিজীবীদের বাচ্চারাও খেলাধুলা করে আসছেন।

তবে ১শত ৬৫ শতক জমির মধ্যে প্রায় ১শ ২০ শতক জমি নিচু হওয়ায় ওই স্থানে কচুরিপানা সহ আগাছায় ভরে গিয়েছিল। এই ডুবার মতো নিচু জায়গাটি কোন কাজে ব্যবহার করা যাচ্ছিল না। অন্যদিকে কচুরিপানা ও আগাছায় ভরপুর নিচু স্থানটিতে মশা মাছি সাপ বিচ্ছুর উপদ্রব বেড়ে গিয়েছিল।

সম্প্রতি স্টাফ কোয়ার্টার প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষকের অনুরোধে এই মাঠটি সংস্কারে উদ্যোগ নেন জেলা প্রশাসন। এতে মাঠের অপেক্ষাকৃত নিচু অংশে জমে থাকা কচুরিপানা পরিস্কার করে মাটি ভরাট করে মাঠটিকে বাড়ানোর জন্য কাজ শুরু করা হচ্ছে ।

মাঠের পূর্ব পাশে শেষদিকে অপেক্ষাকৃত নিচু স্থানে প্রায় ৭০ ফুট লম্বা ও ৫৫ ফুট প্রশস্ত একটি গর্ত করে মাটি উত্তোলন করে অবশিষ্ট নিচু স্থান ভরাট করা হচ্ছে। এতে আগের তুলনায় মাঠের জায়গা দ্বিগুণ বেড়ে যাবে। বর্ষাকালে অস্থায়ীভাবে বৃষ্টির পানি নিষ্কাশন হবে ওই গর্তে প্রশাসনের সূত্র থেকে জানানো হয়।

Developed By The IT-Zone