ঢাকাWednesday , 20 March 2024
আজকের সর্বশেষ সবখবর

লাখাই ‍উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হচ্ছে এক্সরে-আলট্রাসনোগ্রাম

এম এ ওয়াহেদ
March 20, 2024 10:56 am
Link Copied!

হবিগঞ্জ জেলার লাখাই ছয়টি ইউনিয়ন নিয়ে গঠিত লাখাই উপজেলা। এ উপজেলার লোক সংখ্যা ১লাখ ২০ হাজার ৬শত ৭৭ জন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ দীর্ঘদিন যাবত এক্স-রে মেশিন ও আল্ট্রাসনোগ্রাম মেশিন সচল না থাকায় উপজেলার জনসাধারণ এ সব সেবা থেকে বঞ্চিত ছিল দীর্ঘদিন। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা হরহামেশা হয়রানির শিকার হতে হয়েছে।

রোগীদের আর্থিক ভাবে ক্ষতিগ্রস্তও হয়েছে। অপর দিকে এসব সেবা নিতে আসা রোগীরা দ্বারস্থ হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সামনে একাধিক ব্যক্তি মালিকানাধীন ডায়াগনস্টিক সেন্টার এর মালিকরা যে যেমন পারে টাকা হাতিয়ে নিয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাম এর কার্যক্রম চালু হবে সংবাদ পেয়ে ভুক্তভোগী সাধারণ জনগন আনন্দ প্রকাশ করে এ প্রতিনিধির কাছে তাদের মনের ভাব প্রকাশ করে বলেন, বর্তমান সরকার কে ধন্যবাদ জানাই যে আমাদের এই দূর্দশা থেকে মুক্ত করে দেয়ার জন্য।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা.কাজী শামসুল আরেফীন এর সাথে আলাপকালে তিনি এ প্রতিনিধিকে বলেন, আমি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে যোগদান করার পর থেকেই জানতে পারি দীর্ঘদিন যাবত এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাম মেশিন অচল তাই চিঠি চালাচালি করে শেষ পর্যন্ত উপজেলার জনসাধারণের সেবার মান বৃদ্ধির জন্য অনেক চেষ্টার পর এই মেশিন গুলি চালু করতে সক্ষম হতে পেরেছি।

এ ছাড়াও তিনি আরো জানান এ সব বিষয় নিয়ে স্থানীয় ও জাতীয় পত্র পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ায় এই মেশিন গুলি আনতে আমার তেমন একটা বেগ পোহাতে হয়নি। এ জন্য সংবাদ কর্মীদের ধন্যবাদ জানাই। এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাম মেশিন কবে চালু করবেন জানতে চাইলে তিনি জানান, বুধবার (২০ মার্চ) থেকে চালু করতে পারব বলে আমি আশাবাদী। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাম মেশিন নিয়ে স্থানীয় আমার হবিগঞ্জ ও জাতীয় দৈনিক ভোরের ডাক পত্রিকায় সংবাদ প্রকাশ এর পর এই মেশিন গুলি চালু করতে পারছেন এ জন্য সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কাজী শামসুল আরেফীন ও সংশ্লিষ্ট ডাক্তারসহ কর্মচারীগন সংবাদকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।