ঢাকারবিবার , ১৪ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লাখাই উপজেলার বিকল হওয়া সোলার স্ট্রিট লাইটের মেরামত কাজ শুরু

মনর উদ্দিন মনির
আগস্ট ১৪, ২০২২ ৮:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

লাখাইয়ে রক্ষণাবেক্ষেণের অভাবে স্ট্রিট লাইট বিকল মর্মে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার অনলাইন ও প্রিন্ট ভার্সনে সংবাদ প্রকাশের পর লাখাই উপজেলার বিকল হওয়া সোলার স্ট্রিট লাইট গুলি মেরামত করা শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান পান্না রুরাল, ডেভলাপমেন্ট ফাউনডেশন।

বিষয়টি নিশ্চিত করে লাখাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলীনুর জানান, ঠিকাদারী প্রতিষ্ঠানটি ৩৫টি লাইট পরিদর্শন করে ১৭টি লাইট মেরামত করেছে বলে আমাকে জানিয়েছেন।

এছাড়াও সংবাদ প্রকাশের পরে টিকাদারী প্রতিষ্ঠান কে লাইট গুলো সচল করার কঠোর নির্দেশনা দিয়েছিল উপজেলা প্রশাসন।

এ দিকে শনিবার (১৩আগস্ট) বামৈ মারুগাছ আহাদ মিয়ার বাড়ি পাশ্ববর্তী বিকল হওয়া লাইট জ্বলতে দেখা যায়, স্থানীয় বাহার নাামে এক তরুন জানান, দৈনিক আমার হবিগঞ্জের কারনে আমরা আবারও লাইটের আলো দেখতে পেলাম।

আমার হবিগঞ্জ ও এ প্রতিবেদককে ধন্যবাদ এ কৃতজ্ঞতা জানিয়েছেন। এদিকে বামৈ বড় বাজারে ২বছর আগে স্থাপনকৃত ৩টি লাইট এখনও মেরামত হয়নি বলে অভিযোগ করেছেন সুজন নামে এক ব্যাবসায়ী।

ঠিকাদারি প্রতিষ্ঠানটির লাখাই শাখার ব্যাবস্থাপক মোঃ হৌসাইনের সাথে আলাপকালে তিনি জানান, আমরা লাইট মেরামতের কাজ শুরু করছি , লাখাই, শিবপুর, স্বজনগ্রাম, সন্তোষপুর, বেগুনাই, মাদনা, ভরপূর্ণী..ইত্যাদি গ্রামসমুহ বন্যার পানিতে প্লাবিত হওয়ায় কাজ করতে পারিনি। পানি কমলে কাজ শুরু করব।

এছাড়াও অন্যান্য এলাকাগুলোর লাইট মোরামতের কাজ চলমান রয়েছে। বামৈ বড় বাজারের ৩টি লাইট কেন মেরামত হয় নাই জানতে চাইলে তিনি বলেন বামৈ বাজারের লাইটগুলি আমাদের অর্থবছরের নয়, সেগুলো ২০১৭-১৮ অর্থবছরের ।

ঠিকাদারি প্রতিষ্ঠানের দেয়া প্রাপ্ত তথ্যমতে মেরামতকৃত লাইট গুলির বিবরনঃ উপজেলা পরিষদের ভিতর ৩টি, বামৈ আহাদ মিয়ার বাড়ি সংলগ্ন ১টি, বামৈ গরুরাজার ১টি, কাটিহারা কবরস্থান ১টি, মোড়াকরি বাজারস্থ ৩ রাস্তার মোড় ১টি ও হাজীবাড়ি মসজিদ ১টি, বুল্লাবাজার ১টি, পশ্চিম বুল্লা ঈদগাঁও ১টি, ধর্মপুর কাদির মেম্বার বাড়ি সংলগ্ন ১টি, সিংহগ্রাম জাহির মেম্বারের বাড়ির নিকট ১টি লাইট মেরামত করা হয়েছ।

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচি টিআর ও কাবিটার উপজেলার ২০১৯-২০ অর্থবছরের আওতায় প্রায় ১৭৭টি সোলার স্ট্রিট লাইট বিভিন্ন হাটবাজার ও নির্জন অন্ধকার সড়কে পিচ প্রতি ৫৪ হাজার ৬শত টাকা মূল্যে সোলার(স্ট্রিট লাইট) সড়ক বাতি স্থাপন করা হয়।

Developed By The IT-Zone