ঢাকাসোমবার , ২৩ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে মামলা জটিলতায় আবারও বন্ধ সেচ বিদ্যুৎ সংযোগ

স্টাফ রিপোর্টার
জানুয়ারি ২৩, ২০২৩ ৯:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

লাখাই উপজেলার পশ্চিম বুল্লা গ্রামের মানিকবন্দ সেচ প্রকল্পে মামলাজনিত জটিলতায় আবারও বিদ্যুৎ সংযোগ দেয়ার উদ্যোগ বন্ধ হয়ে গিয়েছে।

এ অবস্থায় ওই সেচ প্রকল্পটির ম্যানেজার রফিক মিয়া ডিজেল চালিত ইঞ্জিন দিয়ে নদী থেকে পানি উত্তোলন করে কৃষকদেরকে সেচ দেয়ার ব্যবস্থা করেছেন।

এতে করে দেয়ার খরচ কয়েকগুণ বেড়ে গিয়েছে। খরচ মেটাতে কৃষক বিপাকে পড়েছেন। ধান উৎপন্ন হলেও সেচের খরচ কয়েক গুণ বেড়ে যাওয়ায় আশানুরূপ মুনাফা অর্জিত হবে না বলে আশঙ্কা করছেন কৃষকরা।

জানা যায়, ওই সেচ প্রকল্পটির সাবেক ম্যানেজার জাহারুল ইসলাম তাউছ গত ৩ জানুয়ারি আদালতে নিষেধাজ্ঞার আবেদন করেন। আদালত আবেদনের প্রেক্ষিতে বিদ্যুৎ বিভাগকে শোকজ করেন। এতে সেচ প্রকল্পটিতে বিদ্যুৎ সংযোগ দিতে গড়িমসি শুরু করে বিদ্যুৎ বিভাগ।

গত ১৫ জানুয়ারি এ বিষয়ে শুনানির শেষে নিষেধাজ্ঞার আবেদনটি খারিজ করে দেন আদালত। কিন্তু জাহারুল ইসলাম তাউছ মরিয়া হয়ে ১৬ জানুয়ারি আরেকটি নিষেধাজ্ঞার আবেদন করেন। তাউছ সুকৌশলে আবেদন করেন যে ম্যানেজার রফিক মিয়া যাতে উপজেলা সেচ কমিটির নিকট তার করা আবেদনে উল্লেখিত ৬৩৭ নং দাগের জমি ব্যতীত জারুল ইসলাম তাউছের মালিকানাধীন জমিতে সেচ মেশিন বসাতে না পারেন।

আদালত আবেদনটি মঞ্জুর করেন। কিন্তু আদালতের নিষেধাজ্ঞার আদেশের কোথাও বিদ্যুৎ সংযোগ দিতে বাধা না থাকলেও লাখাই পল্লী বিদ্যুৎ সমিতি আবারও রহস্যজনক কারণে সেচ প্রকল্পটিতে বিদ্যুৎ সংযোগ দেয়া থাকে বিরত থাকে।

এ ব্যাপারে জানতে লাখাই পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম ইসমাত কামালের মোবাইলে একাধিকবার কল দেয়া হলেও তিনি তা রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Developed By The IT-Zone