ঢাকাSaturday , 11 March 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে ডাঁটাশাক চাষে সফলতার মুখ দেখছেন চাষি শাজাহান

Link Copied!

লাখাই উপজেলার করাব ইউনিয়নের করাব গ্রামের মৌসুমি শাকস বজি চাষী শাজাহান মিয়া চলতি মৌসুমে ডাঁটা চাষ করে আশাতীত সাফল্যের মুখ দেখছেন।

রবি মৌসুমে শাহজাহান রবি মৌসুমে ধনিয়াপাতা, টমেটো, লালশাক সহ অন্যান্য ফসলের পাশাপাশি তার নিজস্ব ২৫ শতাংশ জমিতে ডাঁটা চাষ করেন। জমি তৈরি, সার- বীজ ও পরিচর্যা সহ এতে খরচ হয়েছে প্রায় ২ হাজার টাকার মতো।

৮০ দিন পর তার এ জমির ডাঁটা পাইকারি মূল্যে ২৫ হাজার টাকায় বিক্রি করেন।এতে তার মুনাফা হয়েছে ২৩ হাজার টাকার মতো। শাহজাহান মিয়া জানান, আমি নিজে বাজারজাত করলে হয়তো ৪০-৪৫ হাজার টাকার মতো বিক্রয় করতে পারতাম। এতে কিছুটা খরচ বাড়লেও মুনাফা হতো অনেক বেশী।

শাহজাহান আরোও জানান আমি সারা বছরই মৌসুম ভেদে নানা ধরনের শাকসবজি চাষ করে আসছি। এতে আমি বেশ লাভবান।

এ ক্ষেত্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা মোঃ শাকিল খন্দকার আমাকে সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা মোঃ শাকিল খন্দকার জানান, আমরা কৃষকদের শাকসবজি, ফলমূল, তেলজাতিয় ফসলসহ বিভিন্ন ধরনের ফসলের চাষে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি।

কৃষককেরা এর সুফল পাচ্ছে। আমরা চাই যেন আমাদের প্রতি খন্ড জমি চাষের আওতায় আসে। সে লক্ষ্য নিয়ে মাঠ পর্যায়ে কাজ করে আসছি।