ঢাকাবৃহস্পতিবার , ২৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে জাইকার নির্মাণ প্রকল্পে দুর্নীতির অভিযোগ : পিতল না দিয়ে প্লাস্টিকের পানির ট্যাপ

আতাউর রহমান ইমরান
জুন ২৩, ২০২২ ১২:২৫ অপরাহ্ণ
Link Copied!

লাখাই উপজেলায় জাইকার অর্থায়নে উপজেলা উন্নয়ন ও পরিচালন প্রকল্প্’র (ইউজিডিপি) আওতায় ২০ টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাত ধোয়ার বেসিন নির্মাণ প্রকল্পে দুর্নীতির অভিযোগ উঠেছে।

২০১৯-২০ অর্থ বছরে ১০ লক্ষ টাকা বরাদ্দের ওই প্রকল্পটি বাস্তবায়নের জন্য ঠিকাদার হিসাবে এ বছরের ৯ জানুয়ারি চুক্তিবদ্ধ হন চট্টগ্রামের পাঁচলাইশের ঠিকাদারি প্রতিষ্ঠান মোহাম্মদ ইউনুস এন্ড ব্রাদার্স প্রাইভেট লিমিটেড ।

মোট ২০ টি শিক্ষা প্রতিষ্ঠানে বেসিন নির্মাণের কথা থাকলেও ১৮ টি প্রতিষ্ঠানে যেনতেনভাবে নকশা বহির্ভূতভাবে বেসিন নির্মাণ করা হয়। ২ টি প্রতিষ্ঠানে বেসিন নির্মান করা হয়নি।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, হাত ধোঁয়ার বেসিন গুলিতে পিতলের পানির ট্যাপ দেয়ার কথা থাকলেও দু তিনটি প্রতিষ্ঠান বাদে কোনটিতে সস্তা প্লাস্টিকের, কোনোটিতে দেয়া হয়েছে ধাতব রঙের এবিএস প্লাস্টিকের পানির ট্যাপ।

প্রতিটি বেসিনে শিক্ষার্থীদের দাঁড়ানোর জায়গায় মেশিনে তৈরী সিমেন্টের পেভমেন্ট বা পা রাখার স্থান তৈরি করার কথা থাকলেও কোনোটিতেই তা করা হয়নি। প্রতিটি বেসিনের নিষ্কাশিত পানি জমা হওয়ার জন্য আরসিসি রিং দিয়ে সোক ওয়েল বা কুপ তৈরি করার কথা থাকলেও দুয়েকটি বাদে কোনটিতেই সেটি তৈরি করা হয়নি।

এছাড়া বেসিন গুলোর তলায় টাইলস না দেয়ায় চুঁইয়ে চুঁইয়ে পানি বের হয়ে যায়। যে ১৮ টি শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজাইন বহির্ভূত বেসিন নির্মাণ করা হয়েছে সেগুলি হচ্ছে, বুল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়, করাব সরকারি প্রাথমিক বিদ্যালয়, লাখাই অভয়চরণ রাধাচরণ উচ্চ বিদ্যালয়, ২৮ নং মুড়িয়াউক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভরপুর্নি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোড়াকরি হাই স্কুল এন্ড কলেজ, লাখাই ২ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়, জিরুন্ডা মানপুর তোফাইলিয়া ফাজিল মাদ্রাসা, বেগুনাই মাদনা এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, ভবানীপুর হাই স্কুল এন্ড কলেজ, মুড়িয়াউক উচ্চ বিদ্যালয়, রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়, করাব রহমানিয়া দাখিল মাদ্রাসা, ২৭ নং মারুগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়, এডভোকেট মোঃ আবু জাহির মডেল কলেজ, বুল্লা সিংহগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়, তেঘরিয়া এসইএসডিপি উচ্চ বিদ্যালয় ও কালাউক উচ্চ বিদ্যালয়।

এসব প্রতিষ্ঠানে বেসিন নির্মাণকাজ ডিজাইন ও স্পেসিফিকেশন অনুযায়ী সঠিক ভাবে সম্পন্ন করা হয়েছে বলে কৌশলে প্রতিষ্ঠানগুলির প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতির স্বাক্ষরিত প্রত্যায়নপত্র নেয়া হয়েছে বলে তথ্য পাওয়া গিয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্থানীয় সংসদ সদস্যের নামে প্রতিষ্ঠিত এডভোকেট আবু জাহির মডেল কলেজ, রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়, করাব রহমানিয়া দাখিল মাদ্রাসা, জিরুন্ডা মানপুর তোফাইলিয়া ফাজিল মাদ্রাসা, ও ভবানীপুর হাই স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ, তেঘরিয়া এসইএসডিপি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাখাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম ও মুড়িয়াউক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ শরিফ উদ্দিন।

এ ব্যাপারে ২৭ নং মারুগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোরঞ্জন দাস জানান, তার স্কুলে প্লাস্টিকের পানির ট্যাপ দেয়া হয়েছে। এছাড়া সোক ওয়েল এবং পেভমেন্ট নির্মান করা হয় নি। আরো কয়েকজন প্রধান শিক্ষক একই অভিযোগ করেন।

এ বিষয়ে লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি এখনো দেখিনি এবং এখনো স্বাক্ষর করিনি। বিষয়টি উপজেলা প্রকৌশলীকে অবগত করুন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শরিফ উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে আমাদের কাছে কোন স্কুল যদি অভিযোগ করে তাহলে আমরা ওই ঠিকাদারের জামানত বাজেয়াপ্ত করে ব্যবস্থা নেবো।

ইউজিডিপির উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর লিটন চন্দ্র পাল দাবি করেন, কাজ এখনো চলমান। তবে লাখাই উপজেলা প্রকৌশলী শাকিল আহমেদ জানান এ প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। সব কয়টি প্রতিষ্ঠানে নির্মিত বেসিন তিনি এবং সাব-এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মিলে পরিদর্শন করে দেখেছেন। ডিজাইন বহির্ভূত বেসিন নির্মাণের বিষয়ে আরো বিস্তারিত খোঁজখবর নেবেন।

এ ব্যাপারে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠান মোহাম্মদ ইউনুস এন্ড ব্রাদার্স প্রাইভেট লিমিটেডে এর টেলিফোন নাম্বারে একাধিকবার কল দেয়া হলেও রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি ।

এ বিষয়ে জানতে ইউজিডিপির সহকারী দলনেতা মোঃ আজিজুর রহমান সিদ্দিকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এরকম অভিযোগ পেলে তদন্ত করে সত্যতা প্রমাণিত হলে আমরা ব্যবস্থা নেবো।

Developed By The IT-Zone